×

জাতীয়

শিক্ষকের মেসেজের ভাষা দেখে বোবা হয়ে যাই

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৫ সেপ্টেম্বর ২০২৩, ১০:২১ এএম

শিক্ষকের মেসেজের ভাষা দেখে বোবা হয়ে যাই

ছবি: সংগৃহীত

ছাত্রীকে যৌন হয়রানির অভিযোগে ভিকারুননিসা নূন স্কুল এন্ড কলেজের বসুন্ধরা শাখার শিক্ষক আবু সুফিয়ানের শাস্তির দাবি উঠেছে। এমন দাবিতে সোমবার দিনভর উত্তপ্ত ছিল বসুন্ধরা ক্যাম্পাস।

ঘটনার তদন্তে সেখানে যাওয়া কর্মকর্তাকে ছাত্রীর বাবা-মা ও অন্য শিক্ষকরা জানিয়েছেন, ‘চারিত্রিক ত্রুটি’ রয়েছে ওই শিক্ষকের।

ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের বসুন্ধরা শাখার নবম শ্রেণির এক ছাত্রীকে যৌন হয়রানির অভিযোগ ওঠে প্রতিষ্ঠানটির ইংরেজি বিষয়ের শিক্ষক আবু সুফিয়ানের বিরুদ্ধে। গত ২৩ আগস্ট ওই শিক্ষার্থীর বাবা তার মেয়েকে যৌন হয়রানি করা হয়েছে উল্লেখ করে ঢাকার বিভাগীয় কমিশনার মো. সাবিরুল ইসলামের কাছে লিখিত অভিযোগ করেন। বিভাগীয় কমিশনার ঘটনাটি তদন্তে সহকারী কমিশনার আল আমিন হালদারকে দায়িত্ব দেন।

গত শনিবার আল আমিন হালদার ও ভিকারুননিসা কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ কেকা রায় চৌধুরী গিয়েছিলেন ভিকারুননিসার বসুন্ধরা শাখায়। সেখানে তিনি অভিযুক্ত শিক্ষক, ভুক্তভোগী ছাত্রীর বাবা-মা, দিবা শাখার ইনচার্জ এবং সংশ্লিষ্ট ১০ জন শিক্ষকের সঙ্গে কথা বলেন।

এ সময় অভিযুক্ত শিক্ষক আবু সুফিয়ান কয়েকজন শিক্ষককে তদন্ত কর্মকর্তার সামনেই হুমকি দিয়ে বলেন, বিভাগীয় কমিশনার আমার কিছু করতে পারবে না। আমার হাত তার চেয়ে লম্বা।

এ ঘটনায় তদন্ত কর্মকর্তা আল আমিন হালদার উষ্মা প্রকাশ করেন। তবে তিনি তার কাজ চালিয়ে যান। তিনি সবার বক্তব্য শোনেন এবং কিছু কিছু বক্তব্য ভিডিও রেকর্ড করেন।

ভুক্তভোগী ছাত্রীর মা তদন্ত কর্মকর্তাকে বলেন, ‘ওনাকে (শিক্ষক) আমার নিজের ভাইয়ের মতো সম্মান ও আদর করতাম। তিনি কীভাবে এ কাজ করলেন? এটা আমাকে সারা জীবন কুরে কুরে খাবে’- এই বলে ডুকরে কেঁদে ওঠেন তিনি। ভুক্তভোগী ছাত্রীর মা বলেন, হঠাৎ করে আমার মেয়ের মধ্যে নানা পরিবর্তন দেখতে পাই। তার মধ্যে হতাশা দেখতে পাই। পরীক্ষায় নম্বর কম পাওয়া দেখে আমার সন্দেহ হয়। কেন এমনটা হচ্ছে খুঁজতে থাকি। একদিন দেখি, মেয়ের মোবাইলে আবু সুফিয়ানের এসএমএস আসে। ওই এসএমএসের ভাষা দেখে আমি হতবাক হয়ে যাই, বোবা হয়ে যাই। মনে হচ্ছিল আমি এ দুনিয়াতে নেই- এত অশ্লীল আপত্তিকর ভাষা! কী করব বুঝতে পারছিলাম না।

এ সময় বেশ কিছুক্ষণ কান্নাকাটি করেন ভুক্তভোগী ছাত্রীর মা। কাদঁতে কাদঁতে শিক্ষক আবু সুফিয়ানের কঠোর শাস্তি চান তিনি।

একটু স্বাভাবিক হয়ে ছাত্রীর মা বলেন, বিভাগীয় কমিশনারের কাছে অভিযোগ করায় আবু সুফিয়ান আমাদের হুমকি দিয়েছেন। বলেছেন, ‘এসব অভিযোগ করে তার কিছু হবে না। এর আগেও এ ধরনের ঝামেলা হয়েছে। এবার যদি কিছু হয়, তবে আমি আত্মহত্যা করব।’

উপস্থিত শিক্ষকরা তদন্ত কর্মকর্তাকে জানান, ওনার বিরুদ্ধে এর আগেও নানা অভিযোগ উঠেছিল। নানা কারণে এর প্রতিবাদ করতে পারিনি‌। আমরা স্কুলের পরিবেশ ঠিক রাখার জন্য যা যা করা দরকার সব ধরনের পদক্ষেপ নেয়ার দাবি জানাচ্ছি।

অভিযুক্ত শিক্ষক আবু সুফিয়ান তদন্ত কর্মকর্তার কাছে দাবি করেন, তাকে ষড়যন্ত্র করে ফাঁসানো হয়েছে। শিক্ষকদের একটি গ্রুপ ওই শাখা থেকে তাকে সরাতে এসব ষড়যন্ত্র করছে।

এ বিষয়ে বক্তব্য জানতে চাইলে ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ (ভারপ্রাপ্ত) কেকা রায় চৌধুরী জানান, বিষয়টি তদন্তাধীন আছে, এ নিয়ে এখন কথা বলতে বারণ আছে। এসব বিষয়ে আমাদের অবস্থান জিরো টলরেন্স। অভিযোগ প্রমাণিত হলে তাদের কঠোর শাস্তি দেওয়া হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App