×

জাতীয়

নিজস্ব ম্যাজিস্ট্রেট থাকলে অগ্নিঝুঁকি কমানো যেত

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৫ সেপ্টেম্বর ২০২৩, ১২:০৬ এএম

নিজস্ব ম্যাজিস্ট্রেট থাকলে অগ্নিঝুঁকি কমানো যেত

ছবি: ভোরের কাগজ

রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) হিসাব অনুযায়ী, প্রতিবছর রাজধানীতে ৯০ হাজার নতুন ভবন নির্মাণ হয়। এরমধ্যে মাত্র ১০-১৪ হাজার ভবনের ক্ষেত্রে অনুমোদন নেয়া হয়। বাকি ৭০ হাজার ভবন বিল্ডিং কোডের নিয়ম মানে না। অগ্নিঝুঁকি রোধেও কোনো ব্যবস্থা থাকে না। এক্ষেত্রে আইন অনুযায়ী আমরা অগ্নিঝুঁকিতে থাকা ভবনগুলো চিহ্নিত করে মালিককে সতর্ক করি। অনেক ক্ষেত্রে ম্যাজিস্ট্রেট ধার নিয়ে অভিযান পরিচালনা করি। সংখ্যায় এটি খুবই কম। যদি আমাদের নিজস্ব ম্যাজিস্ট্রেট থাকতো, তাহলে ঝুঁকিপূর্ণ ভবনের বিরুদ্ধে ব্যবস্থা নিতে পারতাম। এতে অগ্নিঝুঁকি কমে আসতো। এখানে স্পষ্ট করা জরুরি যে, আমরা ম্যাজিস্ট্রেসি ক্ষমতা চাচ্ছি না; শুধু ম্যাজিস্ট্রেট চাচ্ছি।

সোমবার (৪ সেপ্টেম্বর) দুপুরে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সদরদপ্তরে নবগঠিত ‘ফায়ার সার্ভিস রিপোর্টার্স ফোরামের’ নেতাদের সঙ্গে পরিচয়পর্ব অনুষ্ঠানে সংস্থাটির মহাপরিচালক (ডিজি) ব্রিগেডিয়ার জেনারেল মাইন উদ্দিন এসব কথা বলেন। ডিজি বলেন, ফায়ার সার্ভিসের অভিযানের জন্য নিজস্ব ম্যাজিস্ট্রেট চাওয়া হয়েছে। যা স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে অনুমোদনের অপোয় রয়েছে। ফায়ার সার্ভিস রিপোর্টার্স ফোরামের নেতারা সংগঠনের প থেকে মহাপরিচালককে ফুলেল শুভেচ্ছা জানিয়ে কমিটির কর্মকাণ্ডসহ বিভিন্ন বিষয় অবহিত করেন।

ব্রিগেডিয়ার জেনারেল মাইন উদ্দিন সংগঠনের উপস্থিত সবার সঙ্গে কুশলবিনিময় ও খোলামেলা আলোচনা করেন। এসময় উপস্থিত ছিলেন, সংগঠনের সভাপতি সিরাজুল ইসলাম, সহ-সভাপতি ওবায়দুল কবীর (বাবু), সাধারণ সম্পাদক শুভ্র দেব, যুগ্ম সাধারণ সম্পাদক ইমন রহমান, সাংগঠনিক সম্পাদক ফজলুর রহমান, অর্থ সম্পাদক ইমরান রহমান, দপ্তর সম্পাদক মাসুদা লাবনী, প্রশিণ ও গবেষণা সম্পাদক খলিলুর রহমান ও নির্বাহী সদস্য সিরাজুম সালেকীন। আর ফায়ার সার্ভিসের প থেকে উপস্থিত ছিলেন- উপপরিচালক (ঢাকা) মো. ছালেহ উদ্দিন, উপপরিচালক (পরিকল্পনা) মো. আক্তারুজ্জামান, ভারপ্রাপ্ত কর্মকর্তা (মিডিয়া সেল) মো. শাহজাহান শিকদার ও স্টেশন অফিসার মো. তালহা বিন জসিম।

ফায়ার সার্ভিস ডিজি বলেন, রাজধানীতে ১২ হাজার জন বাসিন্দার বিপরীতে একজন ফায়ার কর্মী রয়েছে। আর সারাদেশে ১১ হাজার ৭০০ জনে একজন করে ফায়ার কর্মী রয়েছেন। আমেরিকাতে ৯০০ জনে একজন করে ফায়ার কর্মী রয়েছেন। তবে কত মানুষের বিপরীতে কতজন ফায়ার কর্মী থাকবেন সেটা নিয়ে আন্তর্জাতিক কোনো হিসাব নেয়। আমরা তো ২০৪১ সালে উন্নত দেশে যেতে চাচ্ছি। তাহলে তো ৯০০ জনে না হোক একহাজার জনে একজন লাগবে।

তিনি আরো বলেন, এই মুহূর্তে দেশব্যাপী ৪৯৫টি ফায়ার স্টেশন চালু রয়েছে। আরো ৪৩টি চালুর অপোয় আছে। যা অক্টোবরের মধ্যে চালু হবে। প্রতিটি উপজেলায় ফায়ার স্টেশন করার প্রধানমন্ত্রীর যে পরিকল্পনা রয়েছে তা আগামী দুইবছরের মধ্যে বাস্তবায়ন হবে বলে আশা করি। তখন মোট স্টেশনের সংখ্যা দাঁড়াবে ৭৩৫টি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App