×

জাতীয়

ভুয়া সনদে বিদেশগামীদের চিহ্নিত করার নির্দেশ প্রধানমন্ত্রীর

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৪ সেপ্টেম্বর ২০২৩, ০৮:০৯ পিএম

ভুয়া সনদে বিদেশগামীদের চিহ্নিত করার নির্দেশ প্রধানমন্ত্রীর

প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ফাইল ছবি

পেশাগত ভুয়া সনদ নিয়ে বাংলাদেশ থেকে যারা বিদেশে যাচ্ছেন এবং এসব ভুয়া সনদ দেয়ার সঙ্গে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সোমবার (৪ সেপ্টেম্বর) প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভা বৈঠকে স্বরাষ্ট্রমন্ত্রীকে তিনি এ নির্দেশ দেন। বৈঠক শেষে সচিবালয়ে ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদসচিব মো. মাহবুব হোসেন এ তথ্য জানান।

মন্ত্রিপরিষদসচিব বলেন, বিভিন্ন জায়গা থেকে আমাদের কাছে তথ্য আসছে, ভুয়া সনদ নিয়ে বিদেশে যাচ্ছেন তারা। ভুয়া ডাক্তার, ভুয়া ইঞ্জিনিয়ারিং- এ রকম পাস করে তারা যাচ্ছেন।

ভুয়া সনদধারী বিদেশগামীদের ধরতে নির্দেশনা দিয়ে প্রধানমন্ত্রী বলেন, কিভাবে এই ভুয়া সার্টিফিকেট তারা নেয়, কিভাবে এই ভুয়া সার্টিফিকেটসহ তারা যায়, কারা তাদের এ কাজে সহযোগিতা করে এবং তারা নিজেরাও যারা কাজটি করছে, তাদেরও চিহ্নিত করে আইনের আওতায় আনতে হবে। এ বিষয়ে সংশ্লিষ্ট অন্যান্য মন্ত্রণালয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে সহযোগিতা করবে।

ভুয়া সনদধারীদের সংখ্যার প্রসঙ্গে তিনি বলেন, সংখ্যা বিষয় নয়। এ রকম অভিযোগ প্রায়ই পাওয়া যাচ্ছে। হয়তো দেখা গেল, একজন আসলে ভুয়া সার্টিফিকেট নিয়ে বিদেশে গেছেন। ওই দেশে গিয়ে ধরা পড়েছেন। তখন একটা বিব্রতকর অবস্থা তৈরি হয়েছে। সেখানে তারা একটা অস্বস্তির মধ্যে পড়ে যান। এটিকে খুব শক্তভাবে ব্যবস্থাপনার জন্য নির্দেশনা দেয়া হয়েছে বলে জানান তিনি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App