×

জাতীয়

বিদেশিদের করুণা ভিক্ষা বিএনপির দেউলিয়াত্বের বহি:প্রকাশ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৪ সেপ্টেম্বর ২০২৩, ০৫:৫৩ পিএম

বিদেশিদের করুণা ভিক্ষা বিএনপির দেউলিয়াত্বের বহি:প্রকাশ

ওবায়দুল কাদের। (পুরনো ছবি)

# দেশি-বিদেশি ষড়যন্ত্র দেশের অগ্রযাত্রাকে থামাতে পারবে না # রোহিঙ্গা সংকট সমাধানে বিএনপির রুপরেখা হাস্যকর

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের বক্তব্যে তাদের তথাকথিত আন্দোলনে আন্তর্জাতিক সংস্থাগুলোর কাছে করুণা ভিক্ষার মাধ্যমেই তাদের রাজনৈতিক দেউলিয়াত্বের বহি:প্রকাশ ঘটেছে। একটি রাজনৈতিক দল কতটুকু দেউলিয়া ও নির্লজ্জ হলে এই ধরনের অবিবেচনাপ্রসূত আবেদন জানাতে পারে!

সোমবার (৪ সেপ্টেম্বর) গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে এ মন্তব্য করেন তিনি। দলটির দপ্তর সম্পাদক বিপ্লব বড়ুয়া এতে স্বাক্ষর করেন। বিবৃতিতে বিএনপি নেতাদের হীন উদ্দেশ্যপ্রণোদিত মনগড়া বক্তব্যের নিন্দা ও প্রতিবাদ জানান কাদের।

ওবায়দুল কাদের বলেন, জনগণের ওপর আস্থা না রেখে বিএনপি যে কোনো উপায়ে ক্ষমতার মসনদে বসতে বরাবরই বিদেশি প্রভুদের দ্বারস্থ হয়েছে। তাদের নেতাদের বক্তব্যে বারবার প্রমাণিত হয়েছে জনগণের কাছে তাদের রাজনৈতিক গুরুত্ব নেই। রাজনৈতিক দল হিসেবে জনগণের প্রতি দায়িত্ববোধ ও সংবেদনশীলতা দেখাতেও তারা ব্যর্থ হয়েছেন। সে কারণে তাদের সাংগঠনিক ভিত্তি জনগণের মধ্যে প্রোথিত নেই।

দেশি-বিদেশি কোনো ষড়যন্ত্রই বাংলাদেশের চলমান অগ্রযাত্রা বাধাগ্রস্ত করতে পারবে না মন্তব্য করে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, শেখ হাসিনার নেতৃত্বেই বাংলাদেশ আজ বিশ্বদরবারে আত্মমর্যাদাশীল রাষ্ট্র। অভূতপূর্ব আর্থ-সামাজিক উন্নয়ন, সন্ত্রাস ও জঙ্গিবাদ দমনে বাংলাদেশের সাফল্য এখন সর্বক্ষেত্রে অনুকরণীয়। ধারাবাহিক অগ্রগতি ও কূটনৈতিক সাফল্যের কারণে কৌশলগত ভূ-রাজনৈতিক ক্ষেত্রেও বাংলাদেশ আজ গুরুত্বপূর্ণ। ফলে বাংলাদেশের স্বাধীনতা ও সার্বভৌমত্ব আরও সুসংহত হয়েছে। বঙ্গবন্ধুকন্যার নেতৃত্বে উন্নত-সমৃদ্ধ স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের প্রত্যয় নিয়ে আমাদের এই সাফল্যের অভিযাত্রা অব্যাহত থাকবে। কোনো দেশি-বিদেশি ষড়যন্ত্র আমাদের অগ্রযাত্রাকে বাধাগ্রস্ত করতে পারবে না।

কাদের বলেন, রোহিঙ্গা সংকট সমাধানে বিএনপির রুপরেখা অত্যন্ত হাস্যকর। তাদের এ রুপরেখা রোহিঙ্গা সংকটকে আরও ঘনীভূত করার গভীর ষড়যন্ত্রের অংশ ছাড়া আর কিছু নয়। এ দলটির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের আমলে পার্বত্য-অঞ্চলে অশান্তির সূচনা হয়। সেই অশান্ত পাহাড়ে শান্তির পতাকা উড়িয়েছেন বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা। জিয়াউর রহমানের আমলেই রোহিঙ্গা সংকটের শুরু। বিএনপি যতবার ক্ষমতায় এসেছে এই সংকট আরো ঘনীভূত হয়েছে। বিএনপি সমস্যার সমাধান করতে না পারলেও সংকট সৃষ্টি করতে পারে।

কাদের বলেন, রোহিঙ্গা সংকট সমাধানে শেখ হাসিনা কাজ করে যাচ্ছেন। বাংলাদেশ এখানে কোনো পক্ষ নয়, পক্ষ হলো দু’টি একটি মিয়ানমান সরকার, অন্যটি রোহিঙ্গা জনগোষ্ঠী। এই দু’পক্ষের বিবাদমান সমস্যার বিরূপ প্রভাবের মুখোমুখি বাংলাদেশ। এই সঙ্কট সমাধানে সরকার সব ধরনের কূটনৈতিক পদক্ষেপ নিয়েছে। রোহিঙ্গা পুনর্বাসন ও প্রত্যাবাসনে শেখ হাসিনার নেয়া উদ্যোগ আন্তর্জাতিক অঙ্গনে প্রশংসিত হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App