×

জাতীয়

সংসদের ২৪তম অধিবেশনে উত্থাপন ও পাশের জন্য ৩৩ বিল

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৩ সেপ্টেম্বর ২০২৩, ১০:০৭ পিএম

সংসদের ২৪তম অধিবেশনে উত্থাপন ও পাশের জন্য ৩৩ বিল

সংসদ অধিবেশন। ছবি: সংগৃহীত

একাদশ জাতীয় সংসদের ২৪তম অধিবেশনে সরকারি- বেসরকারি মিলে মোট ৩৩ বিল উত্থাপন ও পাশের জন্য আইন শাখায় জমা পড়েছে। রবিবার  জাতীয় সংসদের কার্য উপদেষ্টা কমিটির ১৪তম বৈঠক সূত্রে এ তথ্য জানা গেছে।

আজ  বিকাল ৪ টায় জাতীয় সংসদের কার্য উপদেষ্টা কমিটির ১৪তম বৈঠক সংসদ ভবনে অনুষ্ঠিত হয়। বৈঠকে জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী এমপি  সভাপতিত্ব করেন।

এ সময় কমিটি সদস্য এবং সংসদ নেতা ও  প্রধানমন্ত্রী শেখ হাসিনা,  বিরোধীদলীয় নেতা বেগম রওশন এরশাদ, এমপি আমির হোসেন আমু, তোফায়েল আহমেদ, ওবায়দুল কাদের, রাশেদ খান মেনন, হাসানুল হক ইনু, ডেপুটি স্পিকার মোঃ শামসুল হক টুকু, আনিসুল হক, আনিসুল ইসলাম মাহমুদ ও চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী উপস্থিত ছিলেন।

বৈঠক সূত্রে জানান হয়, সংসদের আইন শাখায় জমা হওয়া  আগের অধিবেশনে  অনিষ্পন্ন বেসরকারি বিলের সংখ্যা ৮টি। এ ছাড়া নতুন ২৫টি সরকারি বিলের মধ্যে কমিটিতে পরীক্ষাধীন ১১টি, পাসের অপেক্ষায় ৬টি ও অধিবেশনে উত্থাপনের অপেক্ষায় ৮টি বিল জমা পড়েছে  বলে বৈঠকের কার্যপত্র থেকে জানা গেছে।

বৈঠকে একাদশ জাতীয় সংসদের ২৪তম অধিবেশনের কাজ নিষ্পন্নের জন্য সময় বরাদ্দ ও অধিবেশনের স্থায়িত্বকাল নিয়ে আলোচনা হয়। শুক্র ও শনিবার বাদে প্রতিদিন বিকেল ৪ টা৪৫ মিনিটে  অধিবেশন অনুষ্ঠিত হবে মর্মে বৈঠকে সিদ্ধান্ত হয়। এ অধিবেশনটি আগামী  ১৩ সেপ্টেম্বর  পর্যন্ত চলবে বলে বৈঠকে সিদ্ধান্ত হয়। প্রয়োজনে অধিবেশনের সময় ও কার্যদিবস সম্পর্কিত যে কোন পরিবর্তনের ক্ষমতা  স্পিকারকে দেয়া হয়।

এ অধিবেশনে  প্রধানমন্ত্রীর জন্য ২৫টি ও অন্যান্য মন্ত্রীর জন্য ৭৩৫টি প্রশ্নসহ মোট ৭৬০টি প্রশ্ন পাওয়া গেছে। বিধি-৭১ এ মনোযোগ আকর্ষণের নোটিশ পাওয়া গেছে ২১টি এবং প্রস্তাব (সাধারণ) বিধি-১৪৭ এ নোটিশ পাওয়া গেছে ১টি। কার্যনির্বাহী কমিটির বৈঠকটি সঞ্চালনা করেন সংসদ সচিবালয়ের সিনিয়র সচিব কে এম আব্দুস সালাম। এতে সংসদ সচিবালয়ের উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App