×

জাতীয়

প্রধানমন্ত্রীর গাড়িবহরে হামলার মামলায় সাজাপ্রাপ্ত আসামি গ্রেপ্তার

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৩ সেপ্টেম্বর ২০২৩, ১২:৩২ পিএম

প্রধানমন্ত্রীর গাড়িবহরে হামলার মামলায় সাজাপ্রাপ্ত আসামি গ্রেপ্তার

সাতক্ষীরার কলারোয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার গাড়িবহরে হামলার অন্যতম পরিকল্পনাকারী ও সাজাপ্রাপ্ত পলাতক আসামি মো: আলাউদ্দিনকে (৪৩) চুয়াডাঙ্গা জেলার দর্শনা থানার মোহাম্মদপুর থেকে গ্রেপ্তার করেছে র‍্যাব।

রবিবার (৩ সেপ্টেম্বর) সকাল সাড়ে ১১টার দিকে ঝিনাইদহ র‌্যাব-৬ কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়।

র‍্যাব-৬ ঝিনাইদহ ক্যাম্পের কমান্ডার স্কোয়াড্রন লিডার ইশতিয়াক হোসাইন জানান, ২০০২ সালের ৩০ আগস্ট সাতক্ষীরা জেলার কলারোয়ায় তৎকালীন বিরোধীদলীয় নেত্রী ও বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যার উদ্দেশ্যে আগ্নেয়াস্ত্র, হাতবোমাসহ তার গাড়িবহরে হামলা চালায় সন্ত্রাসীরা।

হামলাকারীরা শেখ হাসিনাকে লক্ষ্য করে গুলি করেন এবং বোমার বিস্ফোরণ ঘটান। তবে অল্পের জন্য প্রাণে বেঁচে যান শেখ হাসিনা। এ সময় বহরে থাকা ১৫ থেকে ২০টি গাড়ি ভাঙচুর করা হয়। হামলায় শেখ হাসিনার গাড়িবহরে থাকা ১২ নেতা-কর্মী আহত হন।

এ ঘটনায় সাতক্ষীরার কলারোয়া থানায় অস্ত্র ও বিষ্ফোরক আইনে তিনটি মামলা করা হয়। সেই মামলার বিচারকার্য শেষে চলতি বছরের ১৮ এপ্রিল সাতক্ষীরা স্পেশাল ট্রাইব্যুনাল-৩ আদালত হামলায় জড়িত আসামিদের দোষী সাব্যস্ত করে আলাউদ্দিনসহ ৪৮ জনকে যাবজ্জীবনসহ বিভিন্ন মেয়াদে সাজা দেন। এর মধ্যে আলাউদ্দিনকে আলাদা তিনটি মামলায় মোট ১৬ বছরের সাজা দেয়া হয়।

কমান্ডার জানান, আলাউদ্দিনের সাজা হওয়ার পর থেকেই তিনি পলাতক ছিলেন। গোপন সংবাদের ভিত্তিতে জানা যায়, তিনি চুয়াডাঙ্গা জেলার দর্শনা থানা এলাকার মোহাম্মদপুরে আত্মগোপনে আছেন। এমন সংবাদ পেয়ে সেখানে অভিযান চালিয়ে গেলো রাত ২টার দিকে তাকে গ্রেপ্তার করা হয়। এ বিষয়ে পরবর্তী আইনগত ব্যবস্থা প্রক্রিয়াধীন।

তবে গ্রেপ্তার আলাউদ্দিন কোনো রাজনৈতিক দলের সমর্থক বা রাজনীতি করেন কিনা তা জানাতে পারেনি র‍্যাব।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App