×

জাতীয়

ভোর থেকেই এলিভেটেড এক্সপ্রেসওয়ে চলাচলের জন্য উন্মুক্ত

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৩ সেপ্টেম্বর ২০২৩, ১১:৫৮ এএম

ভোর থেকেই এলিভেটেড এক্সপ্রেসওয়ে চলাচলের জন্য উন্মুক্ত

ছবি: সংগৃহীত

রাজধানীর যানজট নিরসনে সর্বসাধারণের জন্য খুলে দেয়া হয়েছে ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে। রবিবার (৩ সেপ্টেম্বর) সকাল ৬টা থেকে ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে দিয়ে যান চলাচল শুরু হয়।

সকাল ৯টায় টোল প্লাজাগুলো থেকে পাওয়া তথ্য অনুযায়ী, প্রথম তিন ঘণ্টায় এই উড়াল সড়ক ব্যবহার করেছে ২,১১৭টি গাড়ি।

ফলে এলিভেটেড এক্সপ্রেসওয়ের মাধ্যমে কাওলা থেকে ফার্মগেট পর্যন্ত ১১ কিলোমিটার পথ মাত্র ১০ মিনিটে অতিক্রম করছে সাধারণ মানুষ।

যদিও এর মাধ্যমে মহানগরের কোনো যাত্রীবাহী বাসকে চলাচল করতে দেখা যায়নি। তবে অফিসগামী বাস এবং বিআরটিসি বাসকে চলাচল করতে দেখা গেছে। এছাড়াও সকাল থেকে অফিসগামী ব্যক্তিগত গাড়ি এবং কাভার্ডভ্যানকে চলাচল করতে দেখা গেছে।

এর আগে শনিবার (২ সেপ্টেম্বর) বিকেল সাড়ে ৩টার দিকে বিমানবন্দর সংলগ্ন কাওলা অংশে এলিভেটেড এক্সপ্রেসওয়ের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপর প্রথম যাত্রী হিসেবে টোল দিয়ে কাওলা থেকে ফার্মগেটের উদ্দেশে রওনা দেন তিনি। বিকেল ৪টার দিকে এই এলিভেটেড এক্সপ্রেসওয়ে থেকে নামে প্রধানমন্ত্রীর গাড়ি।

রাজধানীর এক প্রান্ত থেকে আরেক প্রান্তে নিরবচ্ছিন্ন চলাচল নিশ্চিত করার উদ্দেশ্য নিয়ে এলিভেটেড এক্সপ্রেসওয়ে নির্মাণ প্রকল্প ২০০৯ সালে হাতে নেয়া হয়। ২০১১ সালের ১৯ জানুয়ারি প্রকল্পটি নির্মাণে চুক্তি সই হয়। কিন্তু জমি বুঝে না পাওয়া এবং নকশা জটিলতায় এর নির্মাণ কাজে কেটে গেছে অনেক সময়। অবশেষে ২০২০ সালের ১ ডিসেম্বর আনুষ্ঠানিকভাবে শুরু হয় ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে নির্মাণ কাজ।

শুরুতে এক্সপ্রেসওয়েটি নির্মাণে ব্যয় ধরা হয় আট হাজার ৭০৩ কোটি টাকা। তবে প্রকল্পটি বাস্তবায়নে সর্বশেষ ট্যাক্স ও ভ্যাটসহ নির্মাণ ব্যয় বেড়ে দাঁড়িয়েছে ১৬ হাজার কোটি ৭০ লাখ টাকা। এলিভেটেড এক্সপ্রেসওয়ের কার্যক্রম এখনো পুরোপুরি শেষ হয়নি। তবে রাজধানীর যানজট কমাতে প্রকল্পের বিমানবন্দর থেকে ফার্মগেট অংশ খুলে দেয়া হয়েছে। এলিভেটেড এক্সপ্রেসওয়ে ব্যবহার করে কাওলা থেকে ফার্মগেটে পৌঁছানো যাচ্ছে মাত্র ১০ মিনিটেই। আর পুরো কাজ শেষ হলে ২০ মিনিটেই পাড়ি দেয়া যাবে কাওলা থেকে কুতুবখালী পর্যন্ত।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App