×

জাতীয়

আলিয়ঁস ফ্রঁসেজে নবরাজ রায়ের ‘অন্তহীন রহস্যের প্রতিফলন’

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০১ সেপ্টেম্বর ২০২৩, ১১:০৪ পিএম

আলিয়ঁস ফ্রঁসেজে নবরাজ রায়ের ‘অন্তহীন রহস্যের প্রতিফলন’

আলিয়ঁস ফ্রঁসেজ দো ঢাকার লা গ্যালারিতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে শিল্পী নবরাজ রায়ের ‘অন্তহীন রহস্যের প্রতিফলন’ শীর্ষক প্রথম একক প্রদর্শনীটি উদ্বোধন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের ইমেরিটাস অধ্যাপক, বিশিষ্ট শিল্পী রফিকুন নবী। ছবি: ভোরের কাগজ

শৈশব থেকেই শিল্পী নবরাজ রায় প্রকৃতিতে পাওয়া রূপের নান্দনিক বৈচিত্র্যের প্রতি প্রবলভাবে আকৃষ্ট হন শিল্পী নবরাজ রায়। এই বৈচিত্রই তাকে নতুন আকৃতি ও রূপ তৈরি করতে অনুপ্রাণিত করে। নগর ও গ্রামীণ জীবনের রূপ, কাঠামো, দৃশ্য ও সময়ের দ্বন্দ্ব তার মনে গভীরভাবে প্রভাব ফেলেছে। এসবের পাশাপাশি সময় এবং সংস্কৃতির পরিবর্তনের সঙ্গে সঙ্গে জীবনযাত্রার পরিবর্তন শিল্পীর মনে গভীর ছাপ রেখেছে।

বর্তমান সময়ে এসে শিল্পী যখন চিত্রের জগতে সহজাতভাবে আকার এবং ফর্ম তৈরি করেন, তখন এ সবকিছুই তার চিন্তাভাবনাকে প্রসারিত করতে সহায়তা করে। এগুলোর মাধ্যমে তিনি তার শিল্প, তার সিম্ফনি তৈরি করেন। এর লোকজ রূপ, নগরায়ন এবং প্রকৃতির দ্বারা অনুপ্রাণিত সৃষ্টির মাধ্যমে শিল্পীর কাজগুলি অতীতেও দর্শকদের বিমোহিত করেছে।

চলমান প্রদর্শনীটি পারিপার্শ্বিক জগৎ নিয়ে তার স্বতন্ত্র ব্যাখ্যা এবং শৈল্পিক বিবর্তনের একটি নিবিষ্ট প্রদর্শন উপভোগ করার জন্য দর্শকদের সুযোগ করে দেবে।

শুক্রবার (১ সেপ্টেম্বর) সন্ধ্যায় আলিয়ঁস ফ্রঁসেজ দো ঢাকার লা গ্যালারিতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে শিল্পী নবরাজ রায়ের ‘অন্তহীন রহস্যের প্রতিফলন’ শীর্ষক প্রথম একক প্রদর্শনীটি উদ্বোধন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের ইমেরিটাস অধ্যাপক, বিশিষ্ট শিল্পী রফিকুন নবী। এতে বিশেষ অতিথি ছিলেন রবীন্দ্র ভারতী বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক, বিশিষ্ট শিল্পী নিখিল রন্জন পাল এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের ডিন অধ্যাপক নিসার হোসেন।

প্রদর্শনীতে ২৫টি চিত্তাকর্ষক শিল্পকর্ম রয়েছে। যাতে অ্যাক্রিলিক, জলরঙ এবং মিশ্র মিডিয়ার পেইন্টিং এবং ৩টি ভাস্কর্য যা নবরাজের শৈল্পিক যাত্রার উজ্জ্বলতা প্রদর্শন করেন। শিল্পের প্রতি তার গভীর নিবেদন, দক্ষতা এবং প্রতিভা তাকে বেশকিছু মর্যাদাপূর্ণ স্বীকৃতি দিয়েছে। তার মধ্যে রয়েছে এস এম সুলতান ফাউন্ডেশন পুরস্কার ২০২০ এবং বাংলাদেশে মাউন্ট ফুজি পেইন্টিং প্রদর্শনী ২০১৯ থেকে বিশেষ পুরস্কার।

নবরাজ রায় ঢাকার ইউনিভার্সিটি অফ ডেভেলপমেন্ট অল্টারনেটিভ (ইউডা) থেকে ২০১৩ সালে স্নাতক ডিগ্রি অর্জন করেন, চিত্রকলায় বিশেষিকরণ করে ব্যাচেলর অফ ফাইন আর্টস (বিএফএ) ডিগ্রি অর্জন করেন। তার শৈল্পিক দক্ষতাকে প্রসারিত করে, তিনি ভারতের কলকাতার রবীন্দ্র ভারতী বিশ্ববিদ্যালয় থেকে ২০১৬ সালে চিত্রকলায় মাস্টার অফ ফাইন আর্টস (এমএফএ) সম্পন্ন করেন।

প্রদর্শনীটি চলবে ১২ সেপ্টেম্বর ২০২৩ পর্যন্ত। সোমবার থেকে শনিবার বিকাল ৩টা থেকে রাত ৯টা পর্যন্ত প্রদর্শনীর দরজা খোলা থাকবে। রোববার সাপ্তাহিক বন্ধ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App