×

জাতীয়

রাশিয়ায় বসে অনলাইন জুয়ার সাইট পরিচালনা, গ্রেপ্তার ৬

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০১ সেপ্টেম্বর ২০২৩, ০৮:৩৪ পিএম

রাশিয়ায় বসে অনলাইন জুয়ার সাইট পরিচালনা, গ্রেপ্তার ৬

রাজধানীর মোহাম্মদপুর, বনশ্রী, আগারগাঁও ও সিরাজগঞ্জে শাহজাদপুর এলাকায় এক অভিযানে রাশিয়া থেকে নিয়ন্ত্রিত ৬ জন অনলাইন জুয়ার সাইট পরিচালনা কারিকে গ্রেপ্তার করেছে সিআইডি।

বৃহস্পতিবার (৩১ আগস্ট) সাইবার ইন্টেলিজেন্স অ্যান্ড রিস্ক ম্যানেজমেন্ট টিম গোয়েন্দা তথ্যের ভিত্তিতে অভিযান চালিয়ে তাদের গ্রেপ্তার করে। গ্রেপ্তারকৃতরা হলো মো. রেজাউল করিম (৩১), মো. সৈকত রহমান (৩০), মো. সাদিকুল ইসলাম (২৮), নাজমুল আহসান (৩০), মো. তৌহিদ হোসেন (২৫) ও মো. জাকির হোসেন (৩৪)।

সিআইডি বলছে, গ্রেপ্তারকৃতরা অনলাইন প্লাটফর্মে মেল বেট, ওয়ান এক্সবেট ও বেট উইনার নামের বেটিং সাইট চালিয়ে কোটি-কোটি টাকা বিদেশে পাচার করছে। রাশিয়া থেকে মূলত এই সমস্ত অনলাইন জুয়ার ওয়েবসাইট নিয়ন্ত্রিত হচ্ছে। আর দেশে নিয়োগকৃত ম্যানেজাররা তাদের কার্যক্রম পরিচালনা করছে। বিগত এক বছর ধরে দেশে কার্যক্রম পরিচালনা করছে জুয়ার সাইটগুলো। এসব সাইট পরিচালনাকারী আরো অনেকে ম্যানেজার ও এজেন্ট সিআইডির নজরদারীতে রয়েছে। তবে দুঃখের বিষয় সেলিব্রেটিরাও এমন জুয়ার সাইটের বিজ্ঞাপন করছেন। অনেক টেলিভিশন তাও আবার প্রচারও করছে।

সিআইডির সাইবার পুলিশ সেন্টারের বিশেষ পুলিশ সুপার রেজাউল মাসুদ ভোরের কাগজকে বলেন, নিয়মিত মনিটরিংকালে অনলাইন প্লাটফর্ম মেল বেট, ওয়ান এক্সবেট ও বেট উইনার নামের বেটিং সাইটসমূহ নজরে আসে। সিআইডি লক্ষ্য করে সেখানে বাংলাদেশের প্রচুর গ্রাহক বেটিং বা জুয়া খেলায় অংশ নিচ্ছে। এরই ধারাবাহিকতায় ওই ৬ জনকে গ্রেপ্তার করা হয়। আটককৃত চক্রটি ঢাকার বিভিন্ন এলাকা এবং দেশের প্রত্যন্ত অঞ্চল সমূহে এই জুয়ার কার্যক্রম পরিচালনা করে আসছে।

গ্রেপ্তারকৃতদের জিজ্ঞাসাবাদে জানা যায়, রাশিয়া থেকে মূলত এই সমস্ত অনলাইন জুয়ার ওয়েবসাইট নিয়ন্ত্রণ করা হয়। শরীয়তপুরের বাসিন্দা মতিউর রহমান যিনি রাশিয়ার মস্কোতে অবস্থান করছেন তিনি মূলত এই সাইট গুলির বাংলাদেশের দায়িত্বে রয়েছেন। তার সহযোগী হিসেবে রয়েছেন যশোরের আশিকুর রহমান। এই দুজন গ্রেপ্তারকৃত সৈকত ও রেজাউলসহ মোট চারজনের সমন্বয়ে বাংলাদেশে এ তিনটি ওয়েবসাইটের নিয়ন্ত্রণ করা হয়।

তাদের মাধ্যমে জুয়ার এজেন্টরা ওয়েবসাইটে ব্যবহৃত এজেন্ট সিম (এমএফএস) ব্যবহার করে সারা বাংলাদেশ থেকে জুয়াড়িদের টাকা সংগ্রহ করে। কমিশন বাবদ তারা টাকার একটা ক্ষুদ্র অংশ পেয়ে জুয়ারীদের কাছ থেকে সংগৃহীত পুরো টাকা অ্যাপস পরিচালনাকারীদের কাছে হুন্ডি কিংবা ক্রিপ্টোকারেন্সিতে কনভার্ট করে রাশিয়াতে পাঠিয়ে দেয়া হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App