×

জাতীয়

ওবামা-হিলারি ও নোবেলজয়ীদের চিঠির পাল্টা জবাব

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩১ আগস্ট ২০২৩, ০৭:১৫ পিএম

ওবামা-হিলারি ও নোবেলজয়ীদের চিঠির পাল্টা জবাব
ওবামা-হিলারি ও নোবেলজয়ীদের চিঠির পাল্টা জবাব
ওবামা-হিলারি ও নোবেলজয়ীদের চিঠির পাল্টা জবাব

ওবামা-হিলারি ও নোবেলজয়ীদের চিঠির পাল্টা জবাব। ছবি: সংগৃহীত

ড.ইউনূসের বিরুদ্ধে চলমান মামলা স্থগিতের অনুরোধ জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বারাক ওবামা ও হিলারি ক্লিনটনসহ ১৮৩ জন নোবেলবিজয়ীর পাঠানো চিঠি প্রত্যাহার করতে পাল্টা চিঠি পাঠিয়েছেন বাংলাদেশ সুপ্রিম কোর্টের চার আইনজীবী।

বৃহস্পতিবার (৩১ আগস্ট) এক ইমেইলে ব্যারিস্টার মোহাম্মদ হুমায়ন কবির পল্লব, ব্যারিস্টার প্রশান্ত ভূষণ বড়ুয়া, ব্যারিস্টার মোহাম্মদ কাউছার এবং মোহাম্মদ ইমরুল কায়েস খাঁন এ চিঠি পাঠান।

পাল্টা চিঠিতে বলা হয়, নোবেলজয়ী ড.ইউনূসের বিরুদ্ধে বাংলাদেশের আদালতে চলমান মামলা স্থগিত করার জন্য ওবামা ও হিলারিসহ নোবেলজয়ীদের চিঠির বিবৃতি বাংলাদেশের সার্বভৌমত্ব এবং বিচার ব্যবস্থার প্রতি অযাচিত হস্তক্ষেপ।

চিঠিতে আরো বলা হয়, একটি দেশের অভ্যন্তরীণ আদালতে চলমান বিচার বাধাগ্রস্ত করা আন্তর্জাতিক আইন এবং বাংলাদেশের প্রচলিত আইন তথা সংবিধান পরিপন্থী এবং আদালত অবমাননার শামিল। চলমান মামলায় ড. মুহাম্মদ ইউনূসের পক্ষে এ ধরনের একপাক্ষিক বিবৃতি দেয়া অন্য বিচার প্রার্থীর জন্য বৈষম্যমূলক।

চিঠিতে বারাক ওবামা, হিলারি ক্লিনটনসহ নোবেলজয়ীদের উদ্দেশ্য করে উল্লেখ করা হয়, আপনাদের মতো বিজ্ঞজনদের কাছ থেকে একটি দেশের অভ্যন্তরীণ মামলা স্থগিতের জন্য এধরনের একপাক্ষিক ও অপ্রত্যাশিত বিবৃতি অনাকাঙ্খিত। একইসঙ্গে তা সারাবিশ্বে আইনের শাসন প্রতিষ্ঠার ক্ষেত্রে প্রতিবন্ধকতা হিসেবে কাজ করবে, যা কোনোভাবেই কাম্য নয়। এছাড়া শ্রমজীবী মানুষের আইনসংগত অধিকার আদায়ের ক্ষেত্রে আপনাদের বিবৃতি বাধা হয়ে দাঁড়াবে এবং নেতিবাচক উদাহরণ হিসেবে ব্যবহৃত হবে। এসব কারণে আপনাদের পাঠানো বিবৃতিটি অবিলম্বে প্রত্যাহার করার জন্য অনুরোধ করছি। তাছাড়া ভবিষ্যতে বাংলাদেশের আদালতে চলমান কার্যক্রম নিয়ে এধরনের বিবৃতি না দেয়ার জন্য অনুরোধ করছি।

অন্যদিকে চিঠির একটি কপি জাতিসংঘের মহাসচিব এবং নোবেল বিজয়ী ড. মুহাম্মদ ইউনূসকেও পাঠানো হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App