×

জাতীয়

১৫ আগস্ট না হলে বিএনপি সৃষ্টি হতো না

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩০ আগস্ট ২০২৩, ১১:১২ পিএম

১৫ আগস্ট না হলে বিএনপি সৃষ্টি হতো না

ছবি: ভোরের কাগজ

আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদ সদস্য, কেন্দ্রীয় ১৪ দলের সমন্বয়ক ও মুখপাত্র আমির হোসেন আমু বলেছেন, বাংলাদেশকে পাকিস্তানের ভাবধারায় ফিরেয়ে নিতেই বঙ্গবন্ধুকে হত্যা করা হয়েছিল। ১৫ আগস্ট না হলে এই দেশে বিএনপি নামক রাজনৈতিক দলটির সৃষ্টি হতো না। বাংলাদেশে সাম্প্রদায়িক ও জঙ্গিবাদের রাজনীতির বিস্তার ঘটতো না।

বুধবার (৩০ আগস্ট) রাতে রাজধানীর অফিসার্স ক্লাব মিলনায়তনে জাতীয় শোক দিবস উপলক্ষে বরিশাল বিভাগ অফিসার্স অ্যাসোসিয়েশন আয়োজিত আলোচনা সভায় এসব কথা বলেন তিনি।

আমির হোসেন আমু বলেন, বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের পর মুক্তিযুদ্ধের চেতনা বিরোধীদের বিভিন্নভাবে পুনর্বাসন, খুনীদের বিভিন্ন কূটনৈতিক মিশনে পদায়ন, তাদের দিয়ে ফ্রিডম পার্টি গঠন, খুনি ও চিহ্নিত যুদ্ধাপরাধীদের মন্ত্রিসভায় ঠাঁই দিয়ে বাংলাদেশকে নব্য পাকিস্তান বানাতে সব ধরনের চেষ্টা ছিল জিয়া ও খালেদা জিয়ার আমলে। তাদের এসব কর্মকাণ্ডে প্রমাণিত বঙ্গবন্ধু হত্যাকাণ্ড ব্যক্তি কিংবা পারিবারিক হত্যাকাণ্ড ছিল না। বাংলাদেশের স্বাধীনতা ও সার্বভৌমত্ব নস্যাত করে এই দেশকে আবারো পাকিস্তানি ভাবধারায় ফিরিয়ে নেয়াই ছিল ঘাতকদের মূল লক্ষ্য।

বিশেষ অতিথির বক্তব্যে আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য অ্যাডভোকেট জাহাঙ্গীর কবির নানক বলেন, একাত্তরের পরাজিত শক্তি চুপে চুপে সংঘবদ্ধ ছিল, কিন্তু আমরা সতর্ক ছিলাম না। একারনেই স্বাধীনতা বিরোধীদের দেশি-বিদেশি ষড়যন্ত্রে জীবন দিতে হয়েছে বঙ্গবন্ধুকে।

বরিশাল বিভাগ অফিসার্স অ্যাসোসিয়েশনের সভাপতি, বিনিয়োগ ও উন্নয়ন কর্তৃপক্ষের নির্বাহী চেয়ারম্যান লোকমান হোসেন মিয়ার সভাপতিত্বে আলোচনা সভায় আরো বক্তব্য রাখেন সংগঠনের সাধারণ সম্পাদক ড. মো. মতিউর রহমান, মূল প্রবন্ধ পাঠ করেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. হারুন অর রশিদ, সংগঠনের প্রধান উপদেষ্টা সিরাজ উদ্দিন আহমেদ, মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন, ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের সচিব আব্দুল হামিদ জমাদ্দার, দুর্নীতি দমন কমিশনের (দুদক) সচিব মাহবুব হোসেন, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব নাজমা মোবারক, নির্বাচন কমিশনের (ইসি) সচিব জাহাঙ্গীর আলমসহ আরো অনেকে। আলোচনা সভা সঞ্চালনা করেন স্থানীয় সরকার বিভাগের যুগ্ম সচিব মো. জসিম উদ্দিন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App