×

জাতীয়

মিছিল-মিটিংয়ে অংশ নিলে আদালতে দাঁড়াতে পারবেন না আইনজীবী

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩০ আগস্ট ২০২৩, ১২:৪৯ পিএম

মিছিল-মিটিংয়ে অংশ নিলে আদালতে দাঁড়াতে পারবেন না আইনজীবী

অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন

সুপ্রিম কোর্টসহ সারা দেশের আদালত প্রাঙ্গণে কোনো আইনজীবী মিটিং-মিছিলে অংশ নিলে বাংলাদেশের কোনো আদালতে মামলার শুনানিতে অংশ নিতে পারবেন না সেই আইনজীবী।

বুধবার (৩০ আগস্ট) রাষ্ট্রের প্রধান আইন কর্মকর্তা অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন এ তথ্য জানিয়েছেন।

অ্যাটর্নি জেনারেল বলেন, আজ আদালত প্রাঙ্গণে কোনো ধরনের মিছিল-সমাবেশ না করার বিষয়ে হাইকোর্টের রায় কঠোরভাবে অনুসরণের জন্য আইনজীবীদের নির্দেশ দিয়েছেন আপিল বিভাগ।

এ কারণে এখন থেকে আদালত প্রাঙ্গণে কোনো ধরনের মিছিল করলে সেটা আদালত অবমাননা হবে। যে আইনজীবী মিছিল মিটিংয়ে অংশ নেবেন, তিনি কোনো আদালতে শুনানিতে অংশ নিতে পারবেন না।

এর আগে সকালে সুপ্রিম কোর্ট প্রাঙ্গণে কোনো ধরনের মিছিল সমাবেশ না করার বিষয়ে হাইকোর্টের রায় কঠোরভাবে অনুসরণের জন্য আইনজীবীদের নির্দেশ দিয়েছেন আপিল বিভাগ। একইসঙ্গে জাতীয়তবাদী আইনজীবী ফোরামের সভাপতি সাবেক অ্যাটর্নি জেনারেল এ জে মোহাম্মদ আলীসহ বিএনপির সাত আইনজীবী নেতার বিরুদ্ধে আদালত অবমাননার আবেদনের শুনানির জন্য ১৯ অক্টোবর দিন ধার্য করেছেন আদালত।

প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর নেতৃত্বাধীন চার বিচারপতির আপিল বিভাগ এ আদেশ দেন। আদালতে আবেদনের পক্ষে ছিলেন অ্যাডভোকেট নাহিদ সুলতানা যুথি। এসময় অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন উপস্থিত ছিলেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App