×

জাতীয়

বিদেশীদের বিবৃতি বিচার বিভাগকে অপমান করার শামিল

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৯ আগস্ট ২০২৩, ১০:১৩ পিএম

বিদেশীদের বিবৃতি বিচার বিভাগকে অপমান করার শামিল

আইনমন্ত্রী আসিনুল হক। ছবি: সংগৃহীত

নোবেলজয়ী ড. মো. ইউনুসের পক্ষে বিচারাধীন মামলায় বিশ্বনেতাদের বিবৃতি দেয়া বিচার বিভাগকে অপমান করার শামিল বলে মন্তব্য করেছেন আইনমন্ত্রী আসিনুল হক। তিনি বলেন, সবার মনে রাখতে হবে আমরা কেউই আইনের ঊর্ধ্বে নয়। সুষ্ঠ বিচার পাওয়ার নিমিত্তে এরকম বিবৃতি দেয়া থেকে বিরত রাখার জন্য আমি অনুরোধ করছি। মঙ্গলবার (২৯ আগস্ট) সন্ধ্যায় সুপ্রিম কোর্টে মেডিয়েশন সেন্টার ও নব উদ্ভাবিত ৯টি কোর্ট প্রযুক্তি উদ্বোধন অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।

আনিসুল হক বলেন, বিচার বিভাগ মানুষের মৌলিক অধিকার রক্ষায় গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করে যাচ্ছে। এখানে দুঃখের বিষয় হলো- আজকে একটা সংস্কৃতি ভয়াবহভাবে বৃদ্ধি পাচ্ছে, সেটা হচ্ছে বিচারাধীন মামলার বিষয়ে বক্তব্য দেয়া এবং মামলার সারবস্তু বিবেচনা ছাড়াই মন্তব্য করা। তিনি বলেন, আমাদের মনে রাখতে হবে স্বাধীন সার্বভৌম বাংলাদেশে বিচার বিভাগ স্বাধীন। এই স্বাধীনতাকে কার্যকর করার জন্য আমরা সবাই চেষ্টা করছি। কিন্তু কিছু কিছু ব্যক্তি আছেন যারা তাদের সঙ্গীয় কাউকে বিচার করতে গেলেই বিবৃতি দেয়া শুরু করে। এটা বিচার বিভাগকে অপমান করার শামিল।

আওয়ামী লীগ সরকার সব সেবাকে জনগণের দোরগোড়ায় পৌঁছে দিতে নিরলসভাবে কাজ করে যাচ্ছে উল্লেখ করে মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রীর সক্রিয় নির্দেশনায় বিচার বিভাগেও বিভিন্নমুখী ডিজিটালাইজেশন হয়েছে। সুপ্রিম কোর্টের আধুনিকায়নের মাধ্যমে বিচার প্রক্রিয়াকে আরো জনবান্ধব ও সহজ করতে তার আন্তরিক ভূমিকা উল্লেখযোগ্য। আমরা প্রত্যাশা করি, স্মার্ট বাংলাদেশে বিচার বিভাগও একটি স্মার্ট বিচার বিভাগ হয়ে উঠবে।

অনুষ্ঠানে প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী, আপিল বিভাগের বিচারপতি ওবায়দুল হাসান, সুপ্রিম কোর্ট লিগ্যাল এইড কমিটির চেয়ারম্যান বিচারপতি নাইমা হায়দার, অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সচিব সামছুল আরেফিন, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি মো. মোমতাজ উদ্দিন ফকির, সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল গোলাম রাব্বানী প্রমুখ বক্তব্য রাখেন। এর আগে প্রধান বিচারপতি ও আইনমন্ত্রী সুপ্রিমকোর্ট অডিটোরিয়াম ভবনে মেডিয়েশন সেন্টার উদ্বোধন করেন।

গতকাল সোমবার ড. মুহাম্মদ ইউনূসের বিরুদ্ধে বর্তমান বিচারিক কার্যক্রম স্থগিতের আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বরাবর খোলা চিঠি পাঠিয়েছেন ১৬০ জন বিশ্বনেতা। ওই চিঠিতে ১০০ জনেরও বেশি নোবেল বিজয়ীসহ রাজনীতিক, কূটনীতিক, ব্যবসা, শিল্পকলা ও শিক্ষাক্ষেত্রের অগ্রগণ্য ব্যক্তিরা রয়েছেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App