×

জাতীয়

বুধবার মুখে কালো কাপড় বেঁধে মিছিল করবে বিএনপি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৯ আগস্ট ২০২৩, ০৮:২০ পিএম

বুধবার মুখে কালো কাপড় বেঁধে মিছিল করবে বিএনপি

আন্তর্জাতিক গুম প্রতিরোধ দিবস উপলক্ষে রাজধানীর সূত্রাপুর ও বংশাল এলাকায় বিএনপি ও অঙ্গসংগঠনের নিখোঁজ নেতাকর্মীদের স্বজনদের সঙ্গে সাক্ষাৎ শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে করছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. আব্দুল মঈন খান। ছবি: ভোরের কাগজ

বুধবার মুখে কালো কাপড় বেঁধে মিছিল করবে বিএনপি

নয়াপল্টনে সংবাদ সম্মেলনে আন্তর্জাতিক গুম প্রতিরোধ দিবস উপলক্ষে আগামীকাল বুধবার সব জেলা ও মহানগরে মুখে কাপড় বেঁধে মিছিল কর্মসূচির ঘোষণা দেন বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। ছবি: ভোরের কাগজ

আন্তর্জাতিক গুম প্রতিরোধ দিবস উপলক্ষে আগামীকাল বুধবার ঢাকাসহ দেশের সব জেলা ও মহানগরে মুখে কালো কাপড় বেঁধে মিছিল করবে বিএনপি।

মঙ্গলবার (২৯ আগস্ট) বিকেলে নয়াপল্টনে সংবাদ সম্মেলনে এ কর্মসূচির ঘোষণা দেন দলটির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।

তিনি জানান, গুমের শিকার ব্যক্তিদের স্মরণে বুধবার ঢাকা মহানগরসহ দেশব্যাপী সব জেলা ও মহানগরে মুখে কালো কাপড় বেঁধে মিছিল করবে বিএনপি।

রুহুল কবির রিজভী বলেন, বুধবার আন্তর্জাতিক গুম প্রতিরোধ দিবস। ২০১০ সালের ডিসেম্বরে ‘ইন্টারন্যাশনাল কনভেনশন ফর প্রোটেকশন অব অল পার্সনস এগেইনস্ট এনফোর্স ডিসএ্যাপিয়ারেন্স’ সম্মেলনে যে আন্তর্জাতিক সনদ কার্যকর হয় তাতে ৩০ আগস্টকে গুমের শিকার ব্যক্তিদের স্মরণে আন্তর্জাতিক দিবস হিসেবে ঘোষণা করা হয়। ইতোমধ্যে দেশে ৬০০ এর অধিক মানুষ গুমের শিকার হয়েছেন। এদের মধ্যে রয়েছেন জনপ্রতিনিধি, তরুণ, যুবক, ছাত্র, সাংবাদিক ও অধিকার গ্রুপের লোকজন।

তিনি বলেন, গুম হওয়া ব্যক্তিদের মধ্যে প্রায় ১০০ জনের মতো মানুষের লাশ উদ্ধার হয়েছে এবং বহুদিন পর অনেককে গ্রেপ্তার দেখানো হয়েছে। এদের মধ্যে কেউ কেউ দীর্ঘদিন পর ফেরত এসেছে। এখনো অসংখ্য গুম হওয়া ব্যক্তির সন্ধান মেলেনি। এক্ষেত্রে প্রায় সবাই দাবি করেছেন যে, আইনশৃঙ্খলা বাহিনীর পরিচয়েই তাদের তুলে নিয়ে যাওয়া হয়।

সংবাদ সম্মেলনে রিজভী বিএনপির পক্ষ থেকে গুম হওয়া ব্যক্তিদের জন্য গভীর উদ্বেগ প্রকাশ করেন। গুম হওয়া ব্যক্তিদের অবিলম্বে পরিবারের কাছে ফিরিয়ে দেয়ার আহ্বান জানান তিনি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App