×

জাতীয়

লেবার পার্টিতে পাল্টাপাল্টি বহিষ্কার

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৮ আগস্ট ২০২৩, ০৮:৪০ পিএম

লেবার পার্টিতে পাল্টাপাল্টি বহিষ্কার

বাংলাদেশ লেবার পার্টির চেয়ারম্যান লায়ন মো. ফারুক রহমান ও মহাসচিব মো. আমিনুল ইসলাম। ছবি: ভোরের কাগজ

বাংলাদেশ লেবার পার্টিতে পাল্টাপাল্টি বহিষ্কারের ঘটনা ঘটেছে। সোমবার (২৮ আগস্ট) দলের চেয়ারম্যান ডা. মোস্তাফিজুর রহমান ইরানকে বহিষ্কার করা হয়েছে।

লেবার পার্টির এক বিবৃতিতে বলা হয়, দলীয় স্বার্থ ও সাংগঠনিক শৃঙ্খলাবিরোধী কর্মকাণ্ডের জন্য ডা. মোস্তাফিজুর রহমান ইরানকে বাংলাদেশ লেবার পার্টির প্রাথমিক সদস্য পদসহ চেয়ারম্যানের পদ থেকে বহিষ্কার করা হয়েছে।

এছাড়া দলীয় গঠনতন্ত্র অনুযায়ী, সব যুগ্ম মহাসচিব, ভাইস চেয়ারম্যান, জেলা, মহানগর নেতাদের সিদ্ধান্ত অনুযায়ী বাংলাদেশ লেবার পার্টির মহাসচিব লায়ন মো. ফারুক রহমানকে চেয়ারম্যান এবং পার্টির ভাইস চেয়ারম্যান মো. আমিনুল ইসলামকে মহাসচিব নির্বাচিত করা হয়েছে।

এ বিষয়ে ডা. মোস্তাফিজুর রহমান ইরান বলেন, তিন মাস আগেই ফারুক রহমানকে বহিষ্কার করা হয়েছে। তিনি লেবার পার্টির কেউ নন। তাহলে তিনি তো আমাকে বহিষ্কার করতে পারেন না। বরং তার সঙ্গে লেবার পার্টির কোনো সম্পর্ক নেই।

এদিকে লেবার পার্টির নতুন চেয়ারম্যান ফারুক রহমান বলেন, লেবার পার্টি দীর্ঘদিন ধরে বিএনপির সঙ্গে ২০ দলীয় জোটে থেকে বর্তমান সরকারের বিরুদ্ধে আন্দোলন-সংগ্রাম করে আসছে। ২০ দল ভাঙার পরে লেবার পার্টি ১২ দলীয় জোটের সঙ্গে আন্দোলন অব্যাহত রেখেছে। কিন্তু ডা. মোস্তাফিজুর রহমান ইরান সবসময় সংগঠনবিরোধী এবং দলের অধিকাংশ নেতার সিদ্ধান্তের বাইরে একাই অনেক কাজ করেছেন। যা অগ্রহণযোগ্য। এরই পরিপ্রেক্ষিতে দলীয় ফোরামে আলোচনা সাপেক্ষে ডা. ইরানকে বহিষ্কার করা হয়েছে। কিন্তু তিনি আমার বিরুদ্ধে যে অভিযোগ করেছেন সেগুলো মিথ্যা। কারণ তিনি ব্যাকডেটে অনেক কাগজ দেখান। যেসবের ভিত্তি নেই। তিনি আর তার বউ মিলেই এতদিন লেবার পার্টিকে কুক্ষিগত করে রেখেছিলেন। এখন থেকে লেবার পার্টি ১২ দলীয় জোটের সঙ্গে আছে এবং চেয়ারম্যান আমি।

উল্লেখ্য, বাংলাদেশ লেবার পার্টি প্রতিষ্ঠিত হয় ১৯৭৪ সালে মাওলানা আবদুল মতীনের নেতৃত্বে। প্রতিষ্ঠার প্রথম বছরেই ১৯৭৫ সালের ২৫ জানুয়ারি সব রাজনৈতিক দল নিষিদ্ধ হলে লেবার পার্টিও নিষিদ্ধ হয়। তবে ১৯৭৭ সালে বিএনপির প্রতিষ্ঠাতা শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমান বহুদলীয় গণতন্ত্র চর্চার সুযোগ দিলে বাংলাদেশ লেবার পার্টি ১৯৭৭ সালের ২২ অক্টোবর মাওলানা আবদুল মতিন ও মাওলানা গোলাম মোস্তফার নেতৃত্বে পুনর্জীবন ফিরে পায়।

পরে জিয়াউর রহমানের নেতৃত্বে ১৯৭৮ সালের ৭ মে জাতীয়তাবাদী ফ্রন্ট গঠিত হলে মশিউর রহমান যাদু মিয়ার ন্যাপ, শাহ আজিজুর রহমানের মুসলিম লীগ, বিচারপতি সাত্তারের জাগদল, মাওলানা মতীনের লেবার পার্টি, কাজী জাফরের ইউপিপি ও তফসিলি জাতি ফেডারেশন জোটের রাজনীতিতে সক্রিয়ভাবে অংশ নেয়।

লেবার পার্টির চেয়ারম্যান ডা. মোস্তাফিজুর রহমান ইরান ২০০৭ সাল থেকে বেগম খালেদা জিয়ার নেতৃত্বে জাতীয়তাবাদী চেতনায় সমমনা দল হিসাবে রাজনৈতিক কর্মকাণ্ড পরিচালনা ও অংশগ্রহণ করে আসছে। ২০১২ সালে ১৮ এপিল বেগম খালেদা জিয়ার নেতৃত্বে ১৮ দলীয় জোট (বর্তমানে ২০ দলীয় জোট) গঠিত হলে বাংলাদেশ লেবার পার্টি অন্যতম শরিকদল হিসাবে জোটের রাজনীতিতে ভূমিকা রাখছে। দীর্ঘদিন ধরে লেবার পার্টির চেয়ারম্যান মোস্তাফিজুর রহমান ইরান। এখন দলটিতে পাল্টাপাল্টি বহিষ্কারের কারণে দুই ভাগে বিভক্ত হয়ে গেল।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App