×

জাতীয়

তামাক নিয়ন্ত্রণ আইন জনস্বার্থে ১০ বছরে দুইবার সংশোধন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৮ আগস্ট ২০২৩, ০৩:০৯ পিএম

তামাক নিয়ন্ত্রণ আইন জনস্বার্থে ১০ বছরে দুইবার সংশোধন

সাবের হোসেন চৌধুরী

জনস্বার্থে তামাক নিয়ন্ত্রণে বর্তমান সরকার ১০ বছরে দুই বার আইন সংশোধন করেছে বলে মন্তব্য করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার পরিবেশ ও জলবায়ু বিষয়ক বিশেষ দূত সাবের হোসেন চৌধুরী, এমপি।

তিনি বলেন, ২০১৩ সালে যে আইন ছিল সেখানে কিছু ঘাটতি ছিল৷ ১০ বছরে মধ্যে আবার সংশোধনের উদ্যোগ নিয়েছে সরকার। পৃথিবীর কোথাও এত অল্প সময়ে একটি আইন দুইবার সংশোধনের সিদ্ধান্ত নেয়নি।জনস্বার্থ রক্ষায় বর্তমান সরকার বদ্ধপরিকর বলেই আবার সংশোধনের উদ্যোগ নিয়েছেন। প্রধানমন্ত্রীর 'পলিটিক্যাল কমিটমেন্ট' আছে বলেই আজকে সংশোধনী নিয়ে আলোচনা করছি।

সংশোধিত তামাক নিয়ন্ত্রণ আইন দ্রুত পাসের লক্ষ্যে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি। উন্নয়ন সমন্বয়ে উদ্যোগে সোমবার (২৮ আগস্ট) রাজধানীর বাংলামোটরের বিশ্বসাহিত্য কেন্দ্রে এই আলোচনা সভার আয়োজন করা হয়েছে।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন উন্নয়ন সমন্বয় সভাপতি ড. আতিউর রহমান। সম্মানিত আলোচক ছিলেন গণমাধ্যম বিশেষজ্ঞ ও বিএফইউজে সাবেক সভাপতি মঞ্জুরুল আহসান বুলবুল, ঢাকা বিশ্ববিদ্যালযয়ের অধ্যাপক ড. সাদেকা হালিম, গ্লোবাল টেলিভিশনের প্রধান নির্বাহী কর্মকর্তা সৈয়দ ইশতিয়াক রেজা, বাংলাদেশ ক্যামিকেল ইন্ড্রাস্টিজ কর্পোরেশনের (বিসিআইসি) সাবেক চেয়ারম্যান মোস্তাফিজুর রহমান, সেন্টার ফর পলিসি ডায়লগের রিসার্চ ফেলো সৈয়দ ইউসুফ সাদাত। অনুষ্ঠান সঞ্চালক ছিলেন উন্নয়ন সমন্বয়ের হেড অফ প্রোগ্রামস শাহীন উল আলম।

সাবের হোসেন চৌধুরী বলেন, এই মাস শোকের মাস। ১৯৭৫ সালের আগে বঙ্গবন্ধু পানি দূষণ রোধে ১৯৭৩ সালে 'পানি দূষণ অধ্যাদেশ জারি করেছিলেন। ১৯৭৪ সালে বন্যাপ্রাণী সংরক্ষণে আইন করেছেন বঙ্গবন্ধু।

৫০ বছর আগে কারা পানি দুষণ ও বন্যা প্রাণী সংরক্ষণ নিয়ে কাজ করেছিল? আমাদের সংবিধানের ১৮ নং অনুচ্ছেদে বলা জনস্বার্থের উন্নয়ন সরকারের অন্যতম প্রধান কর্তব্য।

অনুষ্ঠানে অন্য বক্তরা আগামী সংসদ অধিবেশনে দ্রুত তামাক নিয়ন্ত্রণ আইনের সংশোধনী দ্রুত পাসের আহ্বান জানান।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App