×

জাতীয়

কবিতায় বঙ্গবন্ধুকে স্মরণ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৬ আগস্ট ২০২৩, ১০:০৯ পিএম

কবিতায় বঙ্গবন্ধুকে স্মরণ

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্মরণে নির্বাচিত কবিতায় আবৃত্তি অনুষ্ঠানের আয়োজন করেছে সাংস্কৃতিক সংগঠন কণ্ঠশীলন। ছবি: ভোরের কাগজ

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্মরণে নির্বাচিত কবিতায় আবৃত্তি অনুষ্ঠানের আয়োজন করেছে সাংস্কৃতিক সংগঠন কণ্ঠশীলন।

শনিবার সন্ধ্যায় রাজধানীর এলিফ্যান্ট রোডস্থ কার্যালয়ে অনুষ্ঠিত হয় ‘স্বগত সংলাপ’ শিরোনামের এই আবৃত্তি প্রযোজনা। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্মরণে তাকে শ্রদ্ধা নিবেদনে কবিতার এই আসরে আবৃত্তি করেন ১০জন আবৃত্তিশিল্পী।

অনুষ্ঠানে পর্যায়ক্রমে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ‘কারাগারের রোজনামচা’ আবৃত্তি করেন আফরিন খান, নির্মলেন্দু গুণের ‘স্বাধীনতা এই শব্দটি কীভাবে আমাদের হলো’ আবৃত্তি করেন বাদল সাহা শোভন, কবির ‘শোকগাথা ১৫ আগস্ট ১৯৭৫’ আবৃত্তি করেন মিনহাজুল বশির শোভন, ‘আমি আজ কারও রক্ত চাইতে আসিনি’ আবৃত্তি করেন শফিকুল ইসলাম শফি, ‘সেই রাত্রির কল্পকাহিনী’ আবৃত্তি করেন মো. আব্দুল কাইয়ুম, মাহবুব-উল-আলম চৌধুরীর ‘ফুল আর রাষ্ট্র’ আবৃত্তি করেন রাবেয়া হক, গোলাম কিবরিয়া পিনুর ‘অধিভুক্ত হই আবারও মুক্তিযুদ্ধে (নির্বাচত অংশ)’ আবৃত্তি করেন বাদল সাহা শোভন, আলাউদ্দিন আল আজাদের ‘স্বাধীনতা ওগো স্বাধীনতা’ আবৃত্তি করেন রাজিয়া সুলতানা মুক্তা, মুহম্মদ নূরুল হুদার ‘বিজয়’ আবৃত্তি করেন নিবিড় রহমান, নির্মলেন্দু গুণের ‘বাংলাদেশের বিজয়পর্ব’ আবৃত্তি করেন আফরিন খান, ফারুক মাহমুদের ‘বাড়িটার মন ভালো নেই’ ও রফিকুর রশীদের ‘এইখানে’ আবৃত্তি করেন অপরেশ সাহা এবং এম আর আখতার মুকুলের ‘চরমপত্র-১৬ই ডিসেম্বর’ আবৃত্তি করেন সালাম খোকন।

কবিতাকে নিজের মধ্যে নিয়ে শিল্পীরা যেভাবে আবৃত্তি করলেন তা দর্শক হৃদয়ে আলোড়ন সৃষ্টি করে। মনে এক ভালো লাগার পরশ নিয়ে ফিরলেন কবিতাপ্রেমী শ্রোতা।

এর আগে অনুষ্ঠিত আলোচনায় অতিথি ছিলেন কবি গোলাম কিবরিয়া পিনু। তিনি বলেন, আমাদের বাঙালি জাতির এক গৌরবময় অধ্যায় হলো মুক্তিযুদ্ধ। আর এর রূপকার জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। কিন্তু পঁচাত্তরের কালের অধ্যায়ের কারণে আমরা অনেকেই তা থেকে বিচ্যুত হয়েছি। সেই সময় এবং মুক্তিযুদ্ধ নিয়ে অনেক কবি-সাহিত্যিক অনেক রকমের লেখা লিখেছেন। সেই লেখাগুলো থেকে বাছাই করে আজকের অনুষ্ঠান সাজানো হয়েছে। শিল্প-সংস্কৃতির মাধ্যমে এই বিষয়গুলো জানানো আমাদের দায়িত্ব। কণ্ঠশীলন প্রতিনিয়ত এই কাজ করে যাচ্ছে। এতে স্বাগত বক্তৃতা করেন কণ্ঠশীলন সভাপতি গোলাম সারোয়ার।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App