×

জাতীয়

বিদ্যুৎখাতে সমন্বিত গ্রাহক সেবার লক্ষ্যেই হটলাইন চালু করা হল

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৪ আগস্ট ২০২৩, ০৫:২৭ পিএম

বিদ্যুৎখাতে সমন্বিত গ্রাহক সেবার লক্ষ্যেই হটলাইন চালু করা হল

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। ছবি: সংগৃহীত

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিদ্যুৎ গ্রাহকদের সমস্যা দ্রুত সমাধানের জন্য আবারো নির্দেশ দিয়েছে। তিনি বলেছেন, গ্রাহক সেবার জন্য বিতরণ কোম্পানীগুলোকে হটলাইন স্থাপন করতে বলার পরও তারা পারেনি। এই গ্রাহকসেবা তৈরি করতে ও বিতরণ সংস্থাগুলোকে বোঝাতে আমার ৫ বছর সময় লেগেছে। বিদ্যুৎখাতে সমন্বিত গ্রাহক সেবার লক্ষেই এবার হটলাইন চালু করা হলো। সমস্যা বুঝে দ্রুত সমাধানের ব্যবস্থা করতে হবে। নাম্বার হচ্ছে হটলাইন ১৬৯৯৯।

বৃহস্পতিবার (২৪ আগস্ট) বিদ্যুৎ ভবনে বিপিডিবি আয়োজিত বিদ্যুৎ সেক্টরের সমন্বিত গ্রাহকসেবা ব্যবস্থাপনার অনুষ্ঠানে হটলাইন চালু করার সময় বিদ্যুৎ প্রতিমন্ত্রী এসব কথা বলেন।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বিদ্যুৎ প্রতিমন্ত্রী বলেন, বিদ্যুতের সমন্বিত গ্রাহক সেবায় ১৬৯৯৯ নম্বরটি বিশেষ ভূমিকা রাখবে। বিভিন্ন সময়ে বিভিন্ন স্থানে বিদ্যুতের লাইনে সমস্যা দেখা দেয়। এতে করে গ্রাহকরা ভোগান্তির শিকার হয়। এখানে বড় সমস্যা হলো ফোন না করা পর্যন্ত সেখানে বিতরণ কোম্পানীর কেউ হাজির হয় না। প্রত্যেকটি বিতরণ সংস্থার যোগাযোগের নম্বর আলাদা। অনেক সময় গ্রাহক বুঝতে পারে না যে কোন নম্বরে ফোন করে সমস্যার বিষয়টি জানাবে। এখন সব সমস্যা সমাধানে ১৬৯৯৯ নম্বরটি ব্যাপক ভূমিকা রাখবে। এই নাম্বারে কল দিলে গ্রাহক যে বিতরণ সংস্থার সাহায্য চান সেটা পাবেন।

নসরুল হামিদ বলেন, এই গ্রাহকসেবা তৈরি করতে ও বিতরণ সংস্থাগুলোকে বোঝাতে আমার ৫ বছর সময় লেগেছে। ডিপিডিসি বলেছিলো তারা নিজেদের গ্রাহকসেবার নম্বর নিজেরা তৈরি করবে। কিন্তু করতে পারেনি। বিদ্যুৎ খাতের ৪ কোটি গ্রাহককে কিভাবে সেবা দেবেন? এজন্য আমরা প্রফেশনালের মাধ্যমে গ্রাহককে সবার কাছে পৌঁছে দেয়ার ব্যবস্থা নিয়েছি। এরফলে সব বিতরণ সংস্থা এক হয়েছে- এই ব্যাপারটি ইতিবাচক।

বিতরণ সংস্থাগুলোর উদ্দেশ্য প্রতিমন্ত্রী বলেন, গ্রাহকদের কাছে থেকে অভিযোগ পাওয়ার পর সেগুলো পর্যবেক্ষণ করবেন। কোন এলাকায় বেশি সমস্যা বা অভিযোগ আসছে তা জানবেন। সমস্যা বুঝে আপনাদের সমাধানের ব্যবস্থা করতে হবে। নতুন এই সেবার বিষয়টি জানাতে গ্রাহকদের মাঝে জোড়ালো প্রচারণা চালাতে হবে। বিলের কাগজের সঙ্গে হটলাইন নম্বর দিয়ে প্রচারনা চালাতে হবে। এছাড়া এসএমএস করেও গ্রাহকদের সেবার বিষয়টি জানাবেন।

অনুষ্ঠানে বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের (বিপিডিবি) চেয়ারম্যান মো. মাহবুবুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিদ্যুৎ বিভাগের সিনিয়র সচিব হাবিবুর রহমান, ডেসকোর ব্যবস্থাপনা পরিচালক কাওসার আমির আলী, ডিপিডিসির ব্যবস্থাপনা পরিচালক বিকাশ দেওয়ান প্রমুখ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App