×

জাতীয়

সেপ্টেম্বরে আন্তর্জাতিক পর্যবেক্ষক নীতিমালার খসড়া চূড়ান্ত হবে: ইসি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৩ আগস্ট ২০২৩, ০৩:২৫ পিএম

সেপ্টেম্বরে আন্তর্জাতিক পর্যবেক্ষক নীতিমালার খসড়া চূড়ান্ত হবে: ইসি

ছবি: সংগৃহীত

আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন পর্যবেক্ষণের জন্য আন্তর্জাতিক পর্যবেক্ষক নীতিমালার খসড়া সেপ্টেম্বর মাসে চূড়ান্ত হবে বলে জানিয়েছেন ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ।

বুধবার (২৩ আগস্ট) এ সংক্রান্ত একটি আন্তমন্ত্রণালয় বৈঠক শেষে সাংবাদিকদের এসব তথ্য জানান তিনি। এর আগে নির্বাচন ভবনে পররাষ্ট্র, স্বরাষ্ট্র ও তথ্য মন্ত্রণালয় এবং জাতীয় রাজস্ব বোর্ডের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করেন ইসির কর্মকর্তারা।

আশোক কুমার দেবনাথ বলেন, আন্তর্জাতিক পর্যবেক্ষক নীতিমালা সংশোধনের জন্য পর্যালোচনা শুরু করেছে নির্বাচন কমিশন (ইসি)। আগামী সেপ্টেম্বরের প্রথম সপ্তাহে নীতিমালার সংশোধনীর খসড়া চূড়ান্ত করা হবে।

অশোক কুমার বলেন, তাঁরা বিদ্যমান নীতিমালা পর্যালোচনা করেছেন। কোন কোন ক্ষেত্রে নীতিমালা যুগপযোগী করা প্রয়োজন, তা নিয়ে আলোচনা হয়েছে, তবে কোনো সিদ্ধান্ত হয়নি। এটি ছিল প্রাথমিক বৈঠক। আরও কয়েকটি বৈঠক করতে হবে। সেপ্টেম্বরের প্রথম সপ্তাহে নীতিমালার খসড়া চূড়ান্ত করা হবে। এরপর অনুমোদনের জন্য তা কমিশনে তোলা হবে।

তিনি বলেন, নীতিমালা যাতে পর্যবেক্ষকদের জন্য সহায়ক হয়, ইউজার ফ্রেন্ডলি (ব্যবহারবান্ধব) হয়, সে ধরনের বিষয় নিয়ে বৈঠতে আলোচনা হয়েছে।

নীতিমালার কয়টি জায়গায় পরিবর্তন আসতে পারে এমন প্রশ্নের জবাবে অশোক কুমার দেবনাথ বলেন, এ বিষয়ে এখনো কোনো সিদ্ধান্ত আসেনি। এ বিষয়ে আলোচনা হয়েছে। পরে সিদ্ধান্ত হবে। সেপ্টেম্বরের প্রথম সপ্তাহে খসড়া চূড়ান্ত করার আশা প্রকাশ করে অতিরিক্ত সচিব বলেন, এটা চূড়ান্ত হওয়ার পরে কমিশনের সিদ্ধান্ত অনুযায়ী ওয়েবসাইটে বিজ্ঞপ্তি যাবে। তারা আবেদন করবে। আবেদন অনুযায়ী যে পদ্ধতি থাকবে, সে অনুযায়ী অনুমোদন পেয়ে তারা পর্যবেক্ষক হিসেবে আসতে পারবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App