×

জাতীয়

ডিম-মুরগির দাম নির্ধারণে বাণিজ্যমন্ত্রণালয়ের নীতিমালা নেই

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৩ আগস্ট ২০২৩, ০৩:০৯ পিএম

ডিম-মুরগির দাম নির্ধারণে বাণিজ্যমন্ত্রণালয়ের নীতিমালা নেই

ছবি: ভোরের কাগজ

মুরগি, ডিমসহ নিত্যপ্রয়োজনীয় দাম নির্ধারণে বাণিজ্য মন্ত্রণালয়ের কোন নীতিমালা নেই। তাই খেয়ালখুশিমতো দাম নির্ধারণ করে কর্পোরেট কোম্পানিগুলো।

অন্যদিকে প্রাণিসম্পদ অধিদপ্তর কর্পোরেট কোম্পানিগুলোর স্বার্থরক্ষা করে চলছে। ফলে নিয়ন্ত্রণে নেই ডিম ও মুরগির দাম।

আজ বুধবার (২৩ আগস্ট) জাতীয় প্রেস ক্লাবে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ অভিযোগ করে বাংলাদেশ পোল্ট্রি এসোশিয়েশন।

সংগঠনের সভাপতি মো. সুমন হাওলাদারের সভাপত্বিতে আরো বক্তব্য রাখেন সহসভাপতি বাপ্পি কুমার দে, কাপ্তান বাজার সভাপতি মো. নজরুল ইসলাম, তেজগাঁও ডিম সমিতির সভাপতি মো. আমান উল্লাহ প্রমুখ।

কর্পোরেট আদিপত্য বিস্তার পোল্ট্রি শিল্পকে হুমকির মুখে ঠেলে দিচ্ছে অভিযোগ তোলে সুমন হাওলাদার বলেন, তাদের টার্গেট ছোট ছোট খামারিদের উৎপাদন বন্ধ করে দেয়া। তারা কখনো মুরগির বাচ্চার দাম ১০টাকা আবার কখনো ১০০ টাকায় বিক্রয় করে অস্তিরতা তৈরি করছে পোল্ট্রি শিল্পে।

তিনি প্রশ্ন তোলে বলেন, পোলট্রি নীতিমালা ২০০৮ সংশোধন করে কার স্বার্থে মুরগির বাচ্চা আমদানি নিষিদ্ধ ও চুক্তি ভিক্তিক খামার কে বৈধতা দিতে যাচ্ছে? বাচ্চা আমদানি বন্ধ হলে কর্পোরেটদের কাছে পুরোপুরি জিম্মি হয়ে পড়বে প্রান্তিক খামারি ও পোল্ট্রি শিল্প। প্রাণিসম্পদ অধিদপ্তর কর্পোরেটদের এই সুযোগ করে দিচ্ছে। ছোট ছোট খামারিগুলো যদি বন্ধ হয়ে যায় তাহলে ডিম মুরগির দাম মাত্রারিক্ত বাড়িয়ে দিবে কর্পোরেট খামারিরা।

তিনি বলেন, বাজারে ডিমের চাহিদা ৪ থেকে সাড়ে চার কোটি। উৎপাদন হয় ৫ কোটির বেশি৷ এর মধ্যে ২০ শতাংশ উৎপাদন কর্পোরেট কোম্পানি আর ছোট ছোট খামারিরা উৎপাদন করে ৮০ শতাংশ। তবুও করর্পোরেট কোম্পানিগুলো কারসাজি করে বাজারে অস্তিরতা তৈরি করছে।

বাপ্পি কুমার দে বলেন, কৃষি আইনে বলা আছে প্রান্তিক উৎপাদক ৩০% লাভ করবে কিন্তু কর্পোরেট কোম্পানিগুলো ৬০% লাভ করে। অন্য দিকে প্রান্তিক খামারীরা সব সময় ২০% ক্ষতিতে ডিম মুরগি বিক্রয় করতে হয়। ১কেজি ব্রয়লার মুরগির উৎপাদন খরচ ১৬৭টাকা, এক কেজি সোনালি মুরগির উৎপাদন খরচ ২৫৯ টাকা, ১টি ডিমের উৎপাদন খরচ ১০,৭৯ টাকা। কিন্তু গত চার মাস ধরে মুরগিতে ক্ষতি গুনতে হয়েছে ৩০-৪০টাকা আর ১পিচ ডিমে ২ টাকা। তিনি অভিযোগ করেন, ডিম-মুরগির দাম নির্ধারণ ও নিয়ন্ত্রণে বানিজ্য মন্ত্রণালয় থেকে কোন নীতিমালা দেয়া হয়নি। ফলে খেয়ালখুশি মতো কর্পোরেট কোম্পানিরা দাম বাড়ায়।

মো. আমান উল্লাহ মনে করেন, বর্তমানে প্রতিটি ডিমের উৎপাদন খরচ পড়ে ১০.৭৯ টাকা। কর্পোরেট কোম্পানির সিন্ডিকেটের কারণে মুগরির খাবারে দাম কমছে না। যদি মুরগির খাবারে দাম নিয়ন্ত্রণ করা যায় ডিমের উৎপাদন খরচ ৮ টাকায় নামিয়ে আনা সম্ভব। তাই খাবারের দাম নিয়ন্ত্রণ ও দাম নির্ধারণে বানিজ্য মন্ত্রণালয়কে পদক্ষেপ নেয়ার আহ্বান জানান তিনি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App