×

জাতীয়

ফের নীলক্ষেত মোড় অবরোধ সাত কলেজের শিক্ষার্থীদের

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২২ আগস্ট ২০২৩, ০৮:২৪ পিএম

ফের নীলক্ষেত মোড় অবরোধ সাত কলেজের শিক্ষার্থীদের

সাত কলেজের শিক্ষার্থীরা নীলক্ষেত মোড় অবরোধ করেছেন। ছবি: সংগৃহীত

সিজিপিএর শর্ত শিথিল করে তিন বিষয় পর্যন্ত মানোন্নয়ন পরীক্ষা দিয়ে পরবর্তী বর্ষে যাওয়ার সুযোগ চেয়ে ফের নীলক্ষেত মোড় অবরোধ করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত সাত সরকারি কলেজের শিক্ষার্থীরা।

মঙ্গলবার (২২ আগস্ট) দুপুর পৌনে ১টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের মুক্তি ও গণতন্ত্র তোরণের সামনে থেকে মিছিল নিয়ে তারা নীলক্ষেত মোড় অবরোধ করেন। সন্ধ্যা ৬টা ৪০ মিনিট পর্যন্ত তারা সেখানেই ছিলেন।

অন্যান্য দিনে শিক্ষার্থীদের আন্দোলনে শিক্ষক প্রতিনিধিরা এসে কথা বললেও গতকাল শিক্ষকদের থেকে কেউ আন্দোলনকারীদের সঙ্গে আলোচনায় আসেনি বলে অভিযোগ করেছেন শিক্ষার্থীরা।

শিক্ষার্থীদের সড়ক অবরোধের ফলে সায়েন্সল্যাব এবং আজিমপুর রাস্তায় সব ধরনের যান চলাচল বন্ধ হওয়ায় চরম ভোগান্তিতে পড়েন সাধারণ যাত্রীরা। অবরোধ শুরু হওয়ার পরপরই আন্দোলনরত শিক্ষার্থীদের সরিয়ে দেয়ার চেষ্টা করে পুলিশ। কিন্তু শিক্ষার্থীরা বৃষ্টির মধ্যেও অবস্থানে অনড় থাকে। শিক্ষার্থীরা বলছেন, দাবি আদায় না হওয়া পর্যন্ত তাদের এই আন্দোলন চলবে।

আন্দোলনরত সরকারি তিতুমীর কলেজের শিক্ষার্থী ওসমান গনি বলেন, মানোন্নয়নের মাধ্যমে প্রমোশনের সুযোগ দিতে আমরা তিন মাস ধরে আন্দোলন করছি। আমাদের আশ্বাস দিয়ে ঘোরানো হয়েছে, কোনো সিদ্ধান্ত জানানো হয়নি। এর মধ্যে বিলম্বে ফল প্রকাশ করেছে। আমরা ইতোমধ্যে পরবর্তী বর্ষের প্রস্তুতি নিয়েছি এবং ইনকোর্স ও টেস্ট পরীক্ষা সম্পন্ন করেছি। অনেকের ফল খারাপ হয়েছে। অর্থাৎ প্রমোশনের জন্য নির্ধারিত সিজিপিএ ২ পাননি। তাই আমরা নির্ধারিত সিজিপিএর শর্ত শিথিল করে তিন বিষয় পর্যন্ত মানোন্নয়ন পরীক্ষার মাধ্যমে পরবর্তী বর্ষে প্রমোশন চাই।

তিনি আরও বলেন, শিক্ষকদের থেকে কেউ আমাদের সঙ্গে আলোচনায় আসেনি। শিক্ষকদের আচরণ বেশ হতাশাজনক ছিলো। আমরা রাস্তায় পরে থাকলেও যেন তাদের কোনো ভ্রূক্ষেপ নাই৷ তাই, দাবি আদায় না হওয়া পর্যন্ত আমাদের আন্দোলন চলমান থাকবে।

এর আগে একই দাবিতে গত ১৬ আগস্ট নীলক্ষেত মোড় অবরোধ করেন শিক্ষার্থীরা। সেসময় বিষয়টি ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে কথা বলে পরবর্তী সিদ্ধান্ত জানাতে চেয়েছিল সাত কলেজের সমন্বয়ক ও ইডেন মহিলা কলেজের অধ্যক্ষ অধ্যাপক সুপ্রিয়া ভট্টাচার্য। পরে শিক্ষার্থীদের আর কোনো কিছুই জানানো হয়নি বলে দাবি করেন আন্দোলনকারীরা।

সার্বিক বিষয়ে জানতে মুঠোফোনে অধ্যাপক সুপ্রিয়া ভট্টাচার্যের সঙ্গে যোগাযোগ করা হলেও তাকে পাওয়া যায়নি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App