×

জাতীয়

২৫ আগস্ট ফের গণমিছিল করবে বিএনপি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২০ আগস্ট ২০২৩, ০৯:৪০ পিএম

২৫ আগস্ট ফের গণমিছিল করবে বিএনপি

ফাইল ছবি

সরকারের পদত্যাগের একদফা দাবিতে চলমান যুগপৎ আন্দোলনের পরবর্তী কর্মসূচি হিসেবে আবারো গণমিছিল অথবা পদযাত্রার কথা চিন্তা করা হচ্ছে। আগামী ২৫ আগস্ট ঢাকায় এ কর্মসূচি পালিত হবে বলে প্রাথমিকভাবে জানা গেছে। এছাড়া পরদিন ২৬ আগস্ট ঢাকাসহ সারাদেশে আরেকটি আলাদা কর্মসূচি পালন করতে পারে বিএনপি।

রবিবার (২০ আগস্ট) বিকেলে গুলশানে চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে গণতন্ত্র মঞ্চের সঙ্গে বিএনপির বৈঠকে এই কর্মসূচির ব্যাপারে নীতিগত সিদ্ধান্ত হয়েছে বলে জানা গেছে।

বৈঠক সূত্রে জানা যায়, বৈঠকে চলমান একদফার আান্দোলনকে আরও বেগবান করতে ছাত্র, শ্রমিক ও পেশাজীবী সংগঠনকে সম্পৃক্ত করার ব্যাপারে আলোচনা হয়েছে। তাদেরকে স্ব স্ব ব্যানারে আন্দোলনে নামানোর পরিকল্পনা করা হচ্ছে। এ লক্ষ্যে যুগপতের শরিক দলগুলোর ছাত্র, শ্রমিক ও পেশাজীবী সংগঠনের সমন্বয়ে আগামী সেপ্টেম্বরে ঢাকায় পৃথক কনভেনশনের কথা ভাবা হচ্ছে। এছাড়া ঢাকাসহ দেশব্যাপী বিচারাঙ্গনের সামনে অবস্থান কর্মসূচির কথাও চিন্তা করা হচ্ছে। একদফার চূড়ান্ত আন্দোলনের শেষ ধাপে এই কর্মসূচি আসতে পারে।

বৈঠকে বিএনপির পক্ষে স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী ও যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল উপস্থিত ছিলেন। অন্যদিকে গণতন্ত্র মঞ্চের পক্ষে জেএসডির আসম আব্দুর রব, নাগরিক ঐক্যের মাহমুদুর রহমান মান্না, বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাইফুল হক, গণসংহতি আন্দোলনের জোনায়েদ সাকি ও ভাসানী অনুসারী পরিষদের শেখ রফিকুল ইসলাম বাবলু উপস্থিত ছিলেন।

আন্দোলনের পরবর্তী কর্মসূচি নির্ধারণ করতে একইস্থানে রবিবার গণঅধিকার পরিষদ (রেজা কিবরিয়া), গণঅধিকার পরিষদ (নুর), গণফোরাম (মন্টু) ও বাংলাদেশ পিপলস পার্টি (বিপিপি) এবং বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের সঙ্গে আলাদা বৈঠক করে বিএনপি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App