×

জাতীয়

বাংলাদেশ-ভারতের বন্ধুত্ব রক্তের অক্ষরে লেখা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৯ আগস্ট ২০২৩, ০৬:২৫ পিএম

বাংলাদেশ-ভারতের বন্ধুত্ব রক্তের অক্ষরে লেখা

ছবি: ভোরের কাগজ

বঙ্গবন্ধু হত্যাকাণ্ড নিছক হত্যা নয়

বঙ্গবন্ধুর হত্যাকাণ্ড নিছক কোনো ব্যক্তির হত্যা নয়, বরং এটি একটি রাজনৈতিক হত্যাকাণ্ড। খুনিরা চেয়েছিল বঙ্গবন্ধুকে হত্যা করে এ দেশ থেকে তার নাম মুছে ফেলবে। কিন্তু জীবিত বঙ্গবন্ধুর চেয়ে মৃত বঙ্গবন্ধু অনেক বেশি শক্তিশালী বলে মন্তব্য করেছেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক।

শনিবার (২০ আগস্ট) বেলা ১১টায় রাজধানীর জাতীয় জাদুঘরের কবি সুফিয়া কামাল মিলনায়তনে বাংলাদেশ-ভারত মৈত্রী সমিতির উদ্যোগে ১৫ আগস্ট জাতীয় শোক দিবস উপলক্ষে আয়োজিত এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি।

বাংলাদেশ-ভারত মৈত্রী সমিতির সভাপতি মুক্তিযোদ্ধা মো. রশিদুল আলমের সভাপতিত্ব ও সংগঠনটির সভাপতিমণ্ডলীর সদস্য মুক্তিযোদ্ধা মো. আবদুল হকের সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশে নিযুক্ত ভারত সরকারের হাইকমিশনার প্রণয় ভার্মা। এছাড়া, স্বাগত বক্তব্য দেন সংগঠনটির সাধারণ সম্পাদক নারায়ণ সাহা মনি।

মন্ত্রী বলেন, বাংলাদেশ-ভারতের বন্ধুত্ব কোনো নিছক বন্ধুত্ব নয়, এটি রক্তের অক্ষরে লেখা বন্ধুত্ব। মুক্তিযুদ্ধে প্রায় ২৭০০ ভারতীয় সৈন্যের রক্ত এদেশে মিশে আছে। এই বন্ধুত্ব মুছে ফেলতে অতীতেও চেষ্টা করা হয়েছিল, বর্তমানেও চলছে। তবে কাজেই এই বন্ধুত্ব কেউই ইচ্ছে করলে মুছে ফেলতে পারে না।

তিনি আরো বলেন, যারা আমাদের মহান মুক্তিযুদ্ধকে বানচাল করার জন্য সপ্তম নৌবহর পাঠিয়েছিল। পরবতীকালে ১৪ ডিসেম্বর তারা প্রস্তাব করেছিল ‘সিজ ফায়ার’ (যুদ্ধ বিরতি)। তাহলে কী হতো! ১৬ ডিসেম্বর পাকিস্তান হানাদার বাহিনী আত্মসমর্পণ করতে হতো না। তাহলে পাকিস্তান টিকে যেত আর আমরা বাংলাদেশ পেতাম না। পরবর্তীকালেও যখন বঙ্গবন্ধু ‘৭৪ সালে নগদ পয়সায় আমেরিকার কাছ থেকে চাল ও গম কিনেছিলেন। সেগুলো আমাদের চট্টগ্রাম বন্দরে এসে পৌঁছেনি। এর ফলে কৃত্রিম দুর্ভিক্ষ সৃষ্টি করেছিল। অর্থাৎ বঙ্গবন্ধুকে হত্যা করার জন্য সব প্লট খুব সুকৌশলে তারা তৈরি করেছিল।

বঙ্গবন্ধুর অপরাধ ছিল তাদের দৃষ্টিতে পাকিস্তানকে কেন ভাঙলো, কেন বাংলাদেশকে স্বাধীন করেছিল। আজকে তাদের পাকিস্তান একটা ব্যর্থ, অকার্যকর রাষ্ট্র। আর বাংলাদেশ বিশ্বে উন্নয়নের রোল মডেল। এটা তারা এখন মেনে নিতে পারছে না বলেও মন্তব্য করেন তিনি।

নির্বাচন নিয়ে সরকারের সুস্পষ্ট বক্তব্য সংবিধানের বাহিরে নয় উল্লেখ করে মন্ত্রী আরো বলেন, এদেশের ৩০ লাখ শহিদের রক্তে লেখা সংবিধান অনুসারে ভবিষ্যতে নির্বাচন শুধু নয়, এদেশের মানুষের ভাগ্য পরিবর্তনে কাজ করে যাবে। বিশ্বের ২১টি রাষ্ট্রে এবছর নির্বাচন হচ্ছে বা হবে। সেখানে কোন কথা নাই। পাকিস্তান, আফগানিস্তানে কোন কথা নেই। কথা বাংলাদেশ নির্বাচন নিয়ে। কারা আমাদের এত উপদেশ দেন? জিয়াউর রহমানের ভোটের সময় যা হয়েছিল সেদিন তো মানবতার কথা বলেননি। ১৫ আগষ্টে বঙ্গবন্ধুকে হত্যা করেছিল তখন তো মানবতার কথা বলেননি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App