×

জাতীয়

সাগরে লঘুচাপ, বন্দরে ৩ নম্বর সংকেত

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৮ আগস্ট ২০২৩, ০৯:০০ পিএম

সাগরে লঘুচাপ, বন্দরে ৩ নম্বর সংকেত

প্রতীকী ছবি

বঙ্গোপসাগরে সৃষ্টি হয়েছে একটি লঘুচাপ। এর প্রভাবে সপ্তাহজুড়ে রয়েছে বৃষ্টির আভাস। উপকূলীয় এলাকায় ঝোড়ো হওয়ার আশঙ্কাসহ বন্দরে তিন নম্বর সতর্কতা সংকেত দিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

আবহাওয়াবিদ খোন্দকার হাফিজুর রহমান বলেন, উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে একটি লঘুচাপ সৃষ্টি হয়েছে। মৌসুমি বায়ুর অক্ষ পাঞ্জাব, হরিয়ানা, উত্তরপ্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ, লঘুচাপের কেন্দ্রস্থল ও বাংলাদেশের দক্ষিণাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরের অন্যত্র দুর্বল থেকে মাঝারি অবস্থায় আছে।

এদিকে, আবহাওয়া অধিদপ্তরের বিশেষ সতর্কবার্তায় বলা হয়, লঘুচাপটি আজ উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও এর কাছাকাছি পশ্চিমবঙ্গ-উড়িষ্য উপকূলে অবস্থান করছে। এর প্রভাবে বঙ্গোপসাগরের কাছাকাছি উপকূলীয় এলাকা ও সমুদ্র বন্দরের উপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে।

এতে আরো বলা হয়, চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত সকল মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি সাবধানে চলাচলা করতে বলা হয়েছে।

আবহাওয়া পূর্বাভাসে বলা হয়েছে, আগামীকাল রংপুর, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু জায়গায় এবং রাজশাহী ও ঢাকা বিভাগের কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি থেকে ভারি বৃষ্টি হতে পারে। আগামী পাঁচদিনে বৃষ্টির প্রবণতা বাড়তে পারে।

আজ শুক্রবার (১৮ আগস্ট) সন্ধ্যা ছয়টা থেকে বিগত ২৪ ঘণ্টায় রাজশাহীর বদলগাছীতে সর্বোচ্চ ৪২ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। তবে অপর কোনো বিভাগে উল্লেখ্যযোগ্য পরিমাণ বৃষ্টি হয়নি।

আজকে বান্দরবনে সর্বনিম্ন তাপমাত্রা ২৮ দশমিক ৪ ডিগ্রি ও রংপুরের সৈয়দপুরে সর্বোচ্চ ৩৫ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৪ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App