×

জাতীয়

হাফেজ রেজাউল হত্যা: বিচারের দাবিতে বিক্ষোভ মিছিল

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৮ আগস্ট ২০২৩, ০৪:২২ পিএম

হাফেজ রেজাউল হত্যা: বিচারের দাবিতে বিক্ষোভ মিছিল

ছবি: সংগৃহীত

রাজধানীর বায়তুল মোকাররমের উত্তর গেট এলাকায় সর্বদলীয় ছাত্র ঐক্যের ব্যানারে বিক্ষোভ ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

গুলিস্তানে হত্যার শিকার মাদ্রাসা ছাত্র হাফেজ রেজাউল ইসলামের হত্যাকারীদের গ্রেপ্ত্যর ও ক্ষতিপূরণের দাবিতে শুক্রবার (১৮ আগস্ট) জুমার নামাজের পর এ বিক্ষোভ মিছিল ও সমাবেশে করে তারা। এসময় বায়তুল মোকাররমের উত্তর ফটক ও পল্টন মোড়ে ব্যাপক পুলিশ মোতায়েন থাকলেও তাদেরকে বাধা দেয়া হয়নি। এর আগে হাফেজ রেজাউলকে হত্যার প্রতিবাদে দুই দিনের কর্মসূচি ঘোষণা করে সংগঠনটি। তারই অংশ হিসেবে আজ তারা বিক্ষোভ মিছিল করে। এছাড়া, আগামী বৃহস্পতিবার (২৪ আগস্ট) শাহবাগ চত্বরে সমাবেশ করার ঘোষণা দিয়েছে সংগঠনটি।

বিক্ষোভ সমাবেশে বক্তারা বলেন, রেজাউল করিম কোনো রাজনৈতিক দলের কর্মী ছিলেন না। কিন্তু তারপরও তাকে নৃসংশভাবে হত্যা করা হয়েছে। শুধুতাই নয়, তার হত্যাকাণ্ড নিয়ে রাজনীতিতেও করেছে আওয়ামী লীগ। এসময় তারা এ হত্যার সাথে ছাত্রলীগ ও যুবলীগ জড়িত বলে দাবি করেন।

তারা আরো বলেন, গত ২৮ জুলাই জ্বরে আক্রান্ত হাফেজ রেজাউল করিম ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসা নিতে গিয়েছিলেন। ফেরার পথে গুলিস্তানে আওয়ামী যুবলীগ, ছাত্রলীগ ও স্বেচ্ছাসেবক লীগের নেতাকর্মীদের অস্ত্রের আঘাতে গুরুতর আহত হন। মুমূর্ষু অবস্থায় হাসপাতালে নেওয়া হলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

বক্তারা বলেন, এ খুনের সঙ্গে কারা জড়িত, তা এখন পরিষ্কার। কিন্তু হত্যাকাণ্ডের ২০ দিন হয়ে গেলেও এখন পর্যন্ত প্রশাসনের পক্ষ থেকে খুনিদের শনাক্ত ও গ্রেপ্তারের কোনো নির্ভরযোগ্য তথ্য পাওয়া যায়নি। আমরা মনেকরি, অপরাধীদের গ্রেপ্তারে প্রশাসনের নীরবতায় মানুষকে আইনের প্রতি আস্থাহীন করে তুলবে।

জুমার নামাজ শেষ করে সংগঠনটির নেতাকর্মীরা বায়তুল মোকাররমের উত্তর গেটে সিঁড়ির দাঁড়িয়ে যায়। এরপর তারা সেখানে দাঁড়িয়ে ব্যানার হাতে স্লোগান দিতে থাকেন। পরে সর্বদলীয় ছাত্র ঐক্যের নেতারা একে একে বক্তব্য রাখেন। এরপর সমাবেশ শেষে শত শত নেতাকর্মী বিক্ষোভ মিছিল নিয়ে বায়তুল মোকাররম থেকে পুরানা পল্টন মোড় হয়ে কাকররাইল নাইটিঙ্গেল মোড়ের দিকে চলে যায়। সেখানে গিয়ে তারা মিছিলটির সমাপ্তি ঘোষণা করে।

গত ২৮ জুলাই গুলিস্তান হয়ে কেরানীগঞ্জের বাসায় ফেরার পথে হত্যার শিকার হন হাফেজ রেজাউল ইসলাম। পরে এ ঘটনায় মামলা হলেও এখনো কাউকে আটক বা গ্রেফতার করতে পারেনি পুলিশ। তবে মামলাটি তদন্ত করছে ডিবি। যদিও এ ঘটনায় এখনো হত্যাকারীদের কাউকেই শনাক্ত করতে পারেনি পুলিশ।

অবশ্য এ ঘটনার পর রেজাউলকে দক্ষিণ কেরানীগঞ্জ উপজেলা চেয়ারম্যান হাবিবুর রহমান সেই এলাকার এমপি কামরুল ইসলামের অনুসারীরা এ হত্যাকাণ্ড ঘটিয়েছে বলে দাবি করেন। এরপর থেকে বিষয়টি ধামাচাপা পড়ে যায়। আজ ২০ দিন অতিবাহিত হলেও কাউকে গ্রেফতার করতে পারেনি পুলিশ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App