×

জাতীয়

১৩ বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি বিভাগে ভর্তিতে নিষেধাজ্ঞা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৮ আগস্ট ২০২৩, ০১:১২ পিএম

১৩ বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি বিভাগে ভর্তিতে নিষেধাজ্ঞা

১৩টি বিশ্ববিদ্যালয়কে ফার্মেসি বিভাগের অনার্স কোর্সে শিক্ষার্থী ভর্তিতে নিষেধাজ্ঞা দেয়া হয়েছে। ফার্মেসি কাউন্সিল অব বাংলাদেশের নির্ধারিত শর্ত না মানায়‌ এ নিষেধাজ্ঞা দেয়া হয়েছে। এই ১৩টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে ৪টি সরকারি এবং বাকি ৯টি বেসরকারি বিশ্ববিদ্যালয়।

সেই সঙ্গে ফার্মেসি শিক্ষার মানোন্নয়নে এই বিশ্ববিদ্যালয়গুলোকে সময় বেঁধে দিয়ে চূড়ান্ত নোটিশও দিয়েছে কাউন্সিল।

নোটিশে দেওয়া শর্তগুলো হলো-

শিক্ষক সংকট কাটানো, পাঁচটি ল্যাবরেটরি স্থাপন, প্রয়োজনীয় রাসায়নকি সামগ্রী পর্যাপ্ত পরিমাণে রাখা, সমৃদ্ধ লাইব্রেরি তৈরিসহ প্রয়োজনীয় শর্ত পূরণ করতে হবে। এ সময়সীমার পর ফার্মাসি বিভাগে শিক্ষার্থী ভর্তি বন্ধ করে দেয়ার সিদ্ধান্তের কথা সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়কে জানিয়ে দেওয়া হয়েছে।

আগামী ৩১ ডিসেম্বরের মধ্যে এসব শর্ত পূরণ করতে হবে বিশ্ববিদ্যালয়গুলোকে।

যে চারটি সরকারি বিশ্ববিদ্যালয় নিষেধাজ্ঞার খাঁড়ায় পড়েছে, সেগুলো হলো—জগন্নাথ বিশ্ববিদ্যালয়, কুষ্টিয়া ইসলামী বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় গোপালগঞ্জ এবং পাবনা বিজ্ঞান প্রযুক্তি বিশ্ববিদ্যালয় রয়েছে।

আর বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো হলো—আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় চট্টগ্রাম, প্রাইম এশিয়া ইউনিভার্সিটি, স্ট্যামফোর্ড, আশা ইউনিভার্সিটি, বাংলাদেশ ইউনিভার্সিটি, সাউদার্ন ইউনিভার্সিটি, বরেন্দ্র ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, ওয়াল্ড ইউনিভার্সিটি এবং টেস্ট ইউনিভার্সিটি।‌

বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও ফার্মেসি কাউন্সিল সূত্রে জানা গেছে, বিশ্ববিদ্যালয়গুলো সরেজমিন পরিদর্শন করে চলতি মাসে এই সিদ্ধান্ত নিয়েছে কাউন্সিল কর্তৃপক্ষ।

কর্মকর্তারা জানিয়েছেন, এসব নির্দেশ অমান্যকারী কোনো বিশ্ববিদ্যালয় যদি ফার্মেসি অনার্স কোর্সে (বি.ফার্স) শিক্ষার্থী ভর্তি করে তাহলে সেসব শিক্ষার্থীর রেজিষ্ট্রেশন দেবে না কাউন্সিল। এমনকি শিক্ষার্থী পাস করার পর ‘পেশাগত সনদ দেওয়া হবে না' বলেও বিশ্ববিদ্যালয়গুলোকে চিঠি দিয়ে জানিয়ে দিয়েছে সংস্থাটি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App