×

জাতীয়

অপরাধের সরাসরি প্রমাণ পায়নি তদন্ত কমিটি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৭ আগস্ট ২০২৩, ০৭:৫২ পিএম

অপরাধের সরাসরি প্রমাণ পায়নি তদন্ত কমিটি

অভিযুক্ত ছাত্রলীগ নেতা কামরুল হাসান শুভ। ফাইল ছবি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) স্যার এ এফ রহমান হলের গেস্টরুমে বান্ধবীকে নিয়ে হল শাখা ছাত্রলীগের এক নেতার রাত্রিযাপনের বিষয়ে প্রাথমিক তদন্তে প্রত্যক্ষ অপরাধের প্রমাণ পায়নি তদন্ত কমিটি।

অভিযুক্ত ওই ছাত্রলীগ নেতা হল শাখা ছাত্রলীগের দপ্তর সম্পাদক এবং ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের ২০১৯-২০ শিক্ষাবর্ষের শিক্ষার্থী কামরুল হাসান শুভ।

গত ১১ আগস্ট হলের গেস্টরুমে বান্ধবীকে নিয়ে রাত্রি যাপনের অভিযোগ উঠে ছাত্রলীগ নেতার বিরুদ্ধে। এ নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে আলোচনা-সমালোচনার সৃষ্টি হলে দুই সদস্য তদন্ত কমিটি গঠন করে হল প্রশাসন।

তদন্ত কমিটির প্রতিবেদনে এ ঘটনায় সামাজিক ন্যুইসেন্স তৈরি করার মতো ঘটনা ঘটানোর দায়ে হল থেকে সাময়িক অবাঞ্ছিত করা ও কারণ দর্শানোর সুপারিশ করেছে তদন্ত কমিটি।

হলের আবাসিক শিক্ষক মোহাম্মদ আজম ও মো. তৈাহিদুল ইসলামের স্বাক্ষরিত তদন্ত প্রতিবেদনে উল্লেখ করা হয়, এ (রাত্রি যাপন) বিষয়ে হল প্রশাসনের কাছে আনুষ্ঠানিকভাবে কোনো অভিযোগ উত্থাপিত হয়নি। অনানুষ্ঠানিকভাবে জানতে পেরে আমরা ঘটনা সম্পর্কে অবগত হওয়ার চেষ্টা করেছি; সিসিটিভি ফুটেজ অনুযায়ী ওরা হলে প্রবেশ করেছে ভোর পাঁচটা ৩৪ মিনিটের পরে (অর্থাৎ, সূর্যোদয়ের পরে)। তার ভাষ্য অনুযায়ী বান্ধবী রংপুর থেকে রাতের কোচে ঢাকায় আসে। মোহাম্মদপুরে খালার বাসায় যাওয়ার কথা থাকলেও ওই বাসার গেট বন্ধ থাকায় তারা হলের গেস্টরুমে অবস্থান নেয়; হলের গেস্টরুমে অবস্থানকালীন হলের সিকিউরিটি গার্ড, ঝাড়ুদার, ছাত্র ও অপরাপর কর্মচারীরা কাছাকাছি এলাকায় ছিল। হলের ছাত্ররা এসময় গেস্টরুমের ওয়াশরুমও ব্যবহার করেছে এবং তারা হলের কেন্টিন থেকে নাস্তা এনে খেয়েছে। পরে বেরিয়ে গেছে।

কমিটির সুপারিশে উল্লেখ করা হয়, প্রাথমিক তদন্তে প্রত্যক্ষ অপরাধের প্রমাণ পাওয়া যায়নি; কিন্তু সামাজিক ন্যুইসেন্স তৈরির মতো একটা ঘটনা এই ছাত্র ঘটিয়েছে। ছেলেদের হলে এত ভোরে বান্ধবীকে নিয়ে আসা দৃষ্টিকটু হয়েছে। এমতাবস্থায় আমাদের কমিটি মনে করে, কামরুল হাসান শুভকে হলে সাময়িকভাবে অবাঞ্ছিত ঘোষণা করা হোক এবং তাকে কারণ দর্শানোর নোটিশ দেয়া হোক।

সার্বিক বিষয়ে হলের প্রাধ্যক্ষ অধ্যাপক ড. কে এম সাইফুল ইসলাম খান বলেন, অভিযুক্ত শিক্ষার্থীকে এ ধরনের সন্দেহযুক্ত কাজের জন্য শোকজ করা হয়েছে। তবে ওই ঘটনায় তদন্ত কমিটি কোনো সম্পৃক্ততা পায়নি। যারা ঘটনায় সাক্ষ্য দিয়েছে তারাও অপরাধ সংশ্লিষ্ট বিষয়ে কোনো প্রমাণ দিতে পারেনি। ওই শিক্ষার্থী ভোর পাঁচটা ৩৪ মিনিটে হলে প্রবেশ করে। এত সকালে হলে মেয়ে নিয়ে তার হলে প্রবেশ করা ঠিক হয়নি। আমরা আগামী বুধবারে হল প্রশাসনের মিটিংয়ে তার বিষয়ে পূর্ণাঙ্গ সিদ্ধান্ত নেবো।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App