×

জাতীয়

রেডিয়েন্ট বনসাই সোসাইটির বনসাই প্রদর্শনী

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৭ আগস্ট ২০২৩, ০৭:২৬ পিএম

রেডিয়েন্ট বনসাই সোসাইটির বনসাই প্রদর্শনী

বৃহস্পতিবার ধানমন্ডির ডব্লিউভিএ অডিটোরিয়ামে রেডিয়েন্ট বনসাই সোসাইটির বনসাই প্রদর্শনী উদ্বোধন করেন বিশিষ্ট অর্থনীতিবিদ ড. ওয়াহিদউদ্দিন মাহমুদ। এসময় উপস্থিত ছিলেন অশোক লে ল্যান্ড ও ইফাদ গ্রুপের চেয়ারম্যান ইফতেখার আহমেদ টিপু, ভোরের কাগজ সম্পাদক ও জাতীয় প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক শ্যামল দত্ত, এটিএন বাংলার সিনিয়র ভাইস প্রেসিডেন্ট (অনুষ্ঠান ও সম্প্রচার) তাশিক আহমেদ এবং সংস্থাটির সাধারণ সম্পাদক মনিরউদ্দিন আহমেদ। ছবি: ভোরের কাগজ

দেশের শীর্ষস্থানীয় বনসাই সংগঠন রেডিয়েন্ট বনসাই সোসাইটির উদ্যোগে ১৩তম বার্ষিক বনসাই প্রদর্শনী উদ্বোধন করা হয়েছে।

বৃহস্পতিবার (১৭ আগস্ট) ধানমন্ডির ডব্লিউভিএ অডিটোরিয়ামে প্রদর্শনীটি উদ্বোধন করেন বিশিষ্ট অর্থনীতিবিদ ড. ওয়াহিদউদ্দিন মাহমুদ।

রেডিয়েন্ট বনসাই সোসাইটির সভাপতি গুলসান নাসরিন চৌধুরীর সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন অশোক লে ল্যান্ড ও ইফাদ গ্রুপের চেয়ারম্যান ইফতেখার আহমেদ টিপু, ভোরের কাগজ সম্পাদক ও জাতীয় প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক শ্যামল দত্ত, এটিএন বাংলার সিনিয়র ভাইস প্রেসিডেন্ট (অনুষ্ঠান ও সম্প্রচার) তাশিক আহমেদ। স্বাগত বক্তব্য রাখেন সংস্থার সাধারণ সম্পাদক মনিরউদ্দিন আহমেদ।

সভাপতির বক্তব্যে গুলসান নাসরিন চৌধুরী বলেন, যারা শহরে থাকেন তাদের ছোট ছোট ছেলেমেয়েরা অনেকেই আমাদের দেশীয় প্রজাতির গাছপালা সম্পর্কে ধারনা নেই কিংবা অনেকে চিনেই না কোনটি কোন গাছ। তাই তাদের গাছপালা সম্পর্কে ধারনা দেয়ার জন্য এই প্রদর্শনী খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে করবে বলে আমি মনে করি।

তিনি আরো বলেন, প্রকৃত অর্থে বনসাই প্রকৃতিক পরিবেশের অমূল্য সম্পদ। স্টাইল, সিস্টেম ও বয়সের ওপর ভিত্তি করে এক একটি বনসাইয়ের মৃল্য নির্ধারিত হয়। এই শিল্পের ভবিষ্যৎ খুবই উজ্জল। দেশে যদি দক্ষ প্রশিক্ষণের মাধ্যমে বনসাই শিল্পী বাড়ানো যায় তবে এক সময় এই শিল্প বিদেশে রপ্তানি করে প্রচুর বৈদেশিক মুদ্রা আয় করা সম্ভব। প্রদর্শনীতে আগত সব দর্শনার্থীর উদেশ্যে বনসাই তৈরির নানা কলাকৌশল নিয়ে আলোচনা করেন বিজ্ঞ বনসাই বিশেষজ্ঞরা।

প্রদর্শনীতে ৫০ প্রজাতির প্রায় ৩০০ বনসাই রাখা হয়েছে। প্রদর্শনীর পাশাপাশি এসব বনসাই বিক্রির জন্যও ব্যবস্থা রাখা হয়। সর্বোচ্চ দাম দুই লাখ টাকা। সকাল থেকেই দর্শনার্থীদের ভিড় জমে উঠে প্রদর্শনীতে। প্রদর্শনী চলবে আগামীকাল ১৯ আগস্ট সকাল ১০টা থেকে রাত আটটা পর্যন্ত।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App