×

জাতীয়

রাজনৈতিক মতাদর্শ ও ব্যক্তিগত ক্ষোভ থেকে চিকিৎসককে হুমকি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৭ আগস্ট ২০২৩, ১২:২৫ পিএম

রাজনৈতিক মতাদর্শ ও ব্যক্তিগত ক্ষোভ থেকে চিকিৎসককে হুমকি

ছবি: ভোরের কাগজ

রাজনৈতিক মতাদর্শ ও ব্যক্তিগত ক্ষোভ থেকে চিকিৎসককে হুমকি
রাজনৈতিক মতাদর্শ ও ব্যক্তিগত ক্ষোভ থেকে চিকিৎসককে হুমকি
রাজনৈতিক মতাদর্শ ও ব্যক্তিগত ক্ষোভ থেকে চিকিৎসককে হুমকি

রাজনৈতিক মতাদর্শ, ব্যক্তিগত ক্ষোভ ও আক্রোশ থেকে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) চিকিৎসক অধ্যাপক এস এম মোস্তফা জামানকে হত্যার হুমকি দেন গ্রেপ্তার তাফসিরুল ইসলাম।

মূলত ভয়-ভীতি দেখানোর জন্যই এই হুমকি দেয়া হয়। তার ধারণা ছিলো ভুল চিকিৎসার কারণে মানবতাবিরোধী অপরাধের দায়ে আমৃত্যু কারাদণ্ড হওয়া দেলাওয়ার হোসাইন সাঈদীর মৃত্যু হয়।

জামায়াত নেতা সাঈদীর চিকিৎসক এস এম মোস্তফা জামানকে হত্যার হুমকিদাতা তাফসিরুল ইসলামকে গ্রেপ্তারের বিষয়ে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে এসব কথা বলেন র্যাব মুখপাত্র কমান্ডার খন্দকার আল মঈন।

বৃহস্পতিবার (১৭ আগস্ট) বেলা ১১টার দিকে রাজধানীর কারওয়ান বাজারের র্যাব মিডিয়া সেন্টারের সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।

র্যাব লিগ্যাল এন্ড মিডিয়া উইংঅয়ের পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন বিলেন, গত ১৩ আগস্ট জামায়াত নেতা দেলাওয়ার হোসাইন সাঈদী অসুস্থ হলে তাকে বিএসএমএমইউ এর জরুরি বিভাগে ভর্তি করা হয়। পরবর্তীতে গত ১৪ আগস্ট চিকিৎসাধীন অবস্থায় রাতে তার মৃত্যু হয়।

এরপরই নানা অপতৎপরতা শুরু করে একটি স্বার্থান্বেষী মহল বা গোষ্ঠী। সাঈদীকে চিকিৎসা সেবা দেয়া চিকিৎসক এসএম মোস্তফা জামানকে নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম ও ইউটিউবে বিভিন্ন আইডি থেকে তার বিরুদ্ধে অপপ্রচারের পাশাপাশি প্রাণনাশের হুমকি দেয়া হয়।

ভুক্তভোগী চিকিৎসক এ সংক্রান্তে ধানমন্ডি থানায় একটি সাধারণ ডায়েরী (জিডি) করেন। তখন থেকেই অপপ্রচারকারীদের আইনের আওতায় আনতে র্যাব গোয়েন্দা নজরদারি শুরু করে ।এরই ধারাবাহিকতায় গতকাল বুধবার (১৬ আগস্ট) ঝিনাইদহের মহেশপুর থেকে চিকিৎসক হুমকিদাতা তাফসীরুলকে গ্রেপ্তার করা হয়।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানা যায় যে, গ্রেপ্তারকৃত তাফসিরুল স্থানীয় একটি কলেজে অনার্স ২য় বর্ষে পড়ালেখা করছেন। তিনি স্কুল জীবন থেকেই বাংলাদেশ ইসলামী ছাত্রশিবিরের একজন সক্রিয় সদস্য। তাফসিরুল আইটিতে দক্ষ হওয়ায় অনলাইনে ইমেইল মার্কেটিং এর কাজ করে মাসে ১০-১২ হাজার টাকা আয় করতেন।

এছাড়াও গ্রেপ্তারকৃত যুবকের বাবা মো. রফিকুল ইসলাম ওরফে রফি এলাকার জামায়াতের একজন সক্রিয় কর্মী। ২০১৩-১৪ সালে এলাকায় নাশকতা সৃষ্টির অপরাধে তার বিরুদ্ধে একাধিক মামলা হয় ও এ কারণে কারাভোগ করেন তিনি।

তিনি আরো বলেন, গ্রেপ্তারকৃত তাফসিরুল সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকে বাংলাদেশ ইসলামী ছাত্রশিবির দ্বারিয়াপুর, মহেশপুর তাফসিরুল ইসলাম ও বাংলাদেশ ইসলামী ছাত্রশিবির দ্বারিয়াপুর নামে দুইটি ফেসবুক গ্রুপের এ্যাডমিন ছিলেন তিনি।

মূলত তিনি দলীয় ও রাজনৈতিক মতাদর্শ, ব্যক্তিগত ক্ষোভ ও আক্রোশ থেকে জামায়াত নেতা দেলাওয়ার হোসেন সাঈদীর মৃত্যুকে কেন্দ্র করে তার চিকিৎসা প্রদানকারী চিকিৎসক মোস্তাফা জামানের ব্যক্তিগত মোবাইল নম্বর, বিভিন্ন মাধ্যমে খুজে বের করে হোয়াটসঅ্যাপ (এই খুনি বাইরে আয় তোকে এবং তোর পরিবারের সব সদস্যদের হত্যা করে আমি আমার জীবনের লক্ষ্য পূরণ করবো, নাইন এমএম কিনে রেখেছি) এবং ফেইসবুক মেসেঞ্জারে (কুত্তার বাচ্চা বাইরে আয়, তোর পরিবারের সবাইকে হত্যা করে আমার আশা পূরণ করবো, আমার জীবনে এখন একমাত্র কাজ হলো তোকে হত্যা করা) ম্যাসেজ দিয়ে প্রাণনাশের হুমকি দেন।

পরবর্তীতে ভুক্তভোগী চিকিৎসক মোস্তফা জামান সংশ্লিষ্ট বিষয়ে থানায় জিডি করলে তাফসিরুল শুধুমাত্র হোয়াটসঅ্যাপ থেকে ম্যাসেজ মুছে ফেলেন। কিন্তু তার মোবাইলে উল্লিখিত হত্যার হুমকি সম্বলিত ম্যাসেজের স্ক্রিনশট পাওয়া যায়।

অপর এক প্রশ্নের জবাবে তিনি বলেন, জামায়াত নেতা দেলাওয়ার হোসেন সাঈদীর মৃত্যুকে কেন্দ্র করে একটি চক্র অপপ্রচার করার চেষ্টা করছে।একইসঙ্গে তার চিকিৎসার সঙ্গে যারা জড়িত ছিলেন তাদের হুমকি, হয়রানি ও ভয়ভীতি দেখানোর চেষ্টা করছে। এই ধরনের অপকর্ম যারাই করবে, সে যেই হোক তাদেরকে খুঁজে বের করে র্যাব তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App