×

জাতীয়

অর্থায়ন চলমান থাকলে জঙ্গিবাদ নির্মূল হবে না

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৭ আগস্ট ২০২৩, ০৮:৫৬ এএম

অর্থায়ন চলমান থাকলে জঙ্গিবাদ নির্মূল হবে না

ঢাবির সমাজকল্যাণ ও গবেষণা ইনস্টিটিউটের সহকারী অধ্যাপক ড. তৌহিদুল হক।

বাংলাদেশের জঙ্গিবিরোধী অভিযানগুলো বিশ্লেষণ করলে দেখা যায়, একই ব্যক্তিরা নিত্য নতুন কৌশলে জঙ্গি সংগঠন পরিচালনা করছেন। এক্ষেত্রে তারা দেশি-বিদেশি অর্থায়ন পেয়ে থাকেন। কোনোভাবেই জঙ্গিদের এই অর্থায়ন ঠেকানো যাচ্ছে না। এ কারণেই আমরা নতুন নতুন সংগঠন তৈরি হতে দেখছি। যতদিন পর্যন্ত দেশি-বিদেশি এই অর্থায়ন ঠেকানো না যাবে, ততদিন পর্যন্ত জঙ্গি শতভাগ নির্মূল হবে না। এজন্য জঙ্গিদের অর্থায়ন বন্ধে আরো কার্যকরী ভূমিকা নিতে হবে।

ভোরের কাগজকে এমন মন্তব্য করেছেন সমাজ ও অপরাধ বিশেষজ্ঞ ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সমাজকল্যাণ ও গবেষণা ইনস্টিটিউটের সহকারী অধ্যাপক ড. তৌহিদুল হক।

তিনি বলেন, নতুন দুই বাস্তবতায় বর্তমান সময়ে জঙ্গিবাদ মাথাচাড়া দিয়ে উঠার আশঙ্কা দেখা দিয়েছে। প্রথমতো সামনে জাতীয় নির্বাচন। আরেকটি হচ্ছে, জাতীয় নির্বাচন ঘিরে বিভিন্ন রাজনৈতিক দলের মতভেদ। এই মতভেদের কারণে কোনো কোনো রাজনৈতিক দল জঙ্গিদের মদদ দিয়ে সমাজে বিশৃঙ্খলা সৃষ্টির চেষ্টা করে। অতীতে এ ধরনের অশুভ শক্তির প্রয়োগ করতে দেখা গেছে। সেই সঙ্গে মুক্তিযুদ্ধের স্বপক্ষের শক্তি ও বিপক্ষের শক্তি বলে একটি বিষয় রয়েছে। পাশাপাশি বাঙালি হিসেবে স্বাধীন ভাবাদর্শটি অনেকের মধ্যে নেই। বিচারের ক্ষেত্রেও ঘাটতি রয়েছে।

তিনি আরো বলেন, অনেক জঙ্গি গ্রেপ্তার হওয়ার পরে জামিনে বেড়িয়ে আবারো জঙ্গিবাদে জড়াচ্ছে। ভুল বুঝে যারা জঙ্গি হন, তাদের ফিরে আসলে কর্মসংস্থান ও পর্যবেক্ষণে রাখার জায়গাটিতেও ঘাটতি রয়েছে। এসব কারণে জঙ্গিরা বারবার সংগঠিত হতে পারছে। ফলে স্পষ্টভাবে ধারণা পাওয়া যায়, জঙ্গিরা আন্তরালে থেকে ওঁৎ পেতে রয়েছে। আইনশৃঙ্খলা বাহিনীকে আরো সতর্ক হতে হবে।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, জঙ্গিবাদকে জামিন অযোগ্য অপরাধ হিসেবে প্রতিষ্ঠা করতে হবে। শর্ষের মধ্যে ভূত খুঁজে বের করতে হবে। বিশেষ করে কারাগারে যাতে জঙ্গিরা একত্রিত হতে না পারে সেই ব্যবস্থা করতে হবে। আইনশৃঙ্খলা বাহিনীর প্রযুক্তিগত দক্ষতায় দুর্বলতা রয়েছে। যেহেতু জঙ্গিরা এখন অনলাইনে বেশি সক্রিয়, সেহেতু প্রযুক্তিগত দক্ষতা আরো বাড়াতে হবে। সর্বোপরি সামনে জাতীয় নির্বাচনের প্রেক্ষাপট মাথায় রেখে রাষ্ট্র, সরকার, আইনশৃঙ্খলা বাহিনী, সমাজ ও ব্যক্তিপর্যায়ে জঙ্গিবিরোধী সক্রিয়তা বাড়াতে হবে। কারো আচরণে পরিবর্তন দেখলে সেটি নিয়ে পর্যবেক্ষণ করতে হবে। তাহলেই জঙ্গিবাদের তৎপরতা আরো কমে আসবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App