×

জাতীয়

১৮ বছরেও সম্পন্ন হয়নি বিচার কাজ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৭ আগস্ট ২০২৩, ০৮:২০ এএম

১৮ বছরেও সম্পন্ন হয়নি বিচার কাজ

ফাইল ছবি

রাজধানীসহ সারাদেশে সিরিজ বোমা হামলার ১৮ বছর পেরিয়ে গেলেও নানা জটিলতায় আজো বিচার কাজ শেষ হয়নি। ২০০৫ সালের এই দিনে মুন্সীগঞ্জ ছাড়া দেশের ৬৩ জেলার ৪৩৪ স্থানে একযোগে বোমা হামলা চালায় নিষিদ্ধ ঘোষিত সংগঠন জামা’আতুল মুজাহিদীন বাংলাদেশের (জেএমবি) জঙ্গিরা। হামলার ঘটনায় এখনো প্রায় ৪০টি মামলা দেশের বিভিন্ন আদালতে বিচারাধীন। ঢাকার ১৭টি মামলার মধ্যে ১৩টির রায় ঘোষণা হয়েছে, তবে এখনো বিচারাধীন ৪টি। এগুলোর চূড়ান্ত প্রতিবেদন জমা দেয়া হয়েছে।

বিচার সংশ্লিষ্টরা বলছেন, সাক্ষী হাজির করতে না পারা এবং আসামিদের নাম-পরিচয়সহ নানা তথ্য-প্রমাণের অভাবে এতদিনেও বিচার কাজ শেষ করা যায়নি। এর মাঝে করোনা মহামারির কারণে আদালত বন্ধ থাকায় মামলার কার্যক্রম পুরোপুরি থেমে ছিল। তবে বর্তমানে সাক্ষীদের হাজির করাসহ অন্যান্য জটিলতা নিরসন করে দ্রুত সময়ে বিচার কাজ শেষ করা হবে বলে জানানো হয়েছে।

২০০৫ সালের ১৭ আগস্ট সিরিজ বোমা হামলায় বিচারক, আইনজীবী, পুলিশ, সরকারি-বেসরকারি কর্মকর্তাসহ ৩৩ জন নিহত ও চার শতাধিক আহত হন। প্রায় একই সময়ে দেশব্যাপী এই বোমা হামলার মাধ্যমে নিজেদের শক্তি-সামর্থ্যরে জানান দেয় জঙ্গি সংগঠন জেএমবি। এরপর ২০১৬ সালের ১ জুলাই রাজধানীর গুলশানে হলি আর্টিজান রেস্টুরেন্টে নৃশংস হামলা চালিয়ে পুনরায় নিজেদের শক্তির জানান দেয় তারা। পরে ছোট-বড় আরো কয়েকটি হামলা চালালেও জঙ্গিরা সেভাবে মাথাচাড়া দিয়ে উঠতে পারেনি। সম্প্রতি মৌলভীবাজারের কুলাউড়ায় অভিযান চালিয়ে ‘ইমাম মাহমুদ কাফেলা’ নামে একটি জঙ্গি সংগঠনের ২৭ জনকে গ্রেপ্তার করে আইনশৃঙ্খলা বাহিনী। এছাড়া বর্তমানে ফেসবুকসহ বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে গ্রুপ ও পেজ খুলে তৎপরতা চালাচ্ছে নিষিদ্ধ সংগঠনগুলো।

আইনশৃঙ্খলা বাহিনী ও আদালত সূত্রে জানা গেছে- জেএমবির সিরিজ বোমা হামলার ঘটনায় সারাদেশে ১৫৯টি মামলা হয়। তবে র‌্যাবের হিসাবে, মামলার সংখ্যা ১৬১টি। ১৫৯টি মামলার মধ্যে সব কয়টির প্রতিবেদন জমা দিয়েছে পুলিশ। এর মধ্যে ১৬টি মামলার চূড়ান্ত প্রতিবেদন ও ১৪৩টি মামলার চার্জশিট দেয়া হয়েছে। চার্জশিটে অভিযুক্ত হিসেবে ১ হাজার ১৩১ জনের নাম উল্লেখ করা হয়েছে। সর্বমোট গ্রেপ্তার করা হয়েছে ১ হাজার ২৩ জনকে। চার্জশিট হওয়া মামলার মধ্যে ১১৯টির রায় ঘোষণা হয়েছে ও ৪০টি মামলা বিচারাধীন। এসব মামলার রায়ে ৩২৫ জনের সাজা হয়েছে। এর মধ্যে মৃত্যুদণ্ড দেয়া হয়েছে ২৭ জনকে। গ্রেপ্তারকৃতদের মধ্যে ২৮১ জনকে অভিযোগ থেকে খালাস দেয়া হয়। এদিকে ঢাকার ১৭ মামলার ৪টির চূড়ান্ত প্রতিবেদন জমা ও ১৩টির রায় ঘোষণা করা হয়েছে।

র‌্যাব সদর দপ্তর সূত্র জানায়, ১৭ আগস্ট বোমা হামলার পরিপ্রেক্ষিতে সারাদেশে সর্বমোট ১৬১টি মামলা করা হয়। এর মধ্যে অধিকাংশ মামলার রায় দেয়া হয়েছে। বোমা হামলার ঘটনায় র‌্যাব ৬৭ জনকে গ্রেপ্তার করেছে। এর মধ্যে তৎকালীন জেএমবির আমির শায়খ আবদুর রহমান, শীর্ষ জঙ্গি বাংলাভাই ও আতাউর রহমান সানিসহ বেশ কয়েকজনের ফাঁসি কার্যকর হয়েছে। এছাড়া দেশের বিভিন্ন বিচারিক আদালতের রায়ের বিরুদ্ধেও শতাধিক জঙ্গির করা আপিল বর্তমানে উচ্চ আদালতে বিচারাধীন রয়েছে।

ঢাকা মহানগর দায়রা জজ আদালতের পাবলিক প্রসিকিউটর (পিপি) আব্দুল্লাহ আবু বলেন, ঢাকার আদালতে ১৭টি মামলা ছিল। বর্তমানে ৪টি মামলা বিচারাধীন আছে। সেগুলোও সাক্ষ্য নেয়া পর্যায়ে রয়েছে। মামলার বিচার প্রক্রিয়া বিলম্বিত হওয়ার কারণ সম্পর্কে তিনি বলেন, সাক্ষীদের অনুপস্থিতিই মূল কারণ। অনেক ক্ষেত্রে সাক্ষীদের পাওয়া যাচ্ছে না। সাক্ষীদের জন্য অপেক্ষা করতে হচ্ছে। সাক্ষীদের খুঁজে বের করতে পুলিশও চেষ্টা করছে। চাঞ্চল্যকর এসব মামলা চাইলেই তো শেষ করে দেয়া যায় না। তারপরও সাক্ষী যা হয়েছে, বা আরো কয়েকজন সাক্ষী নিয়ে সাক্ষ্য নেয়া শেষ করে এ বছরের মধ্যে বিচার কাজ শেষ হবে বলে আশা করছি।

এদিকে উচ্চ আদালতে বিচারাধীন মামলাগুলোর বিষয়ে অ্যাটর্নি জেনারেল কার্যালয় থেকে জানা গেছে- হাইকোর্টে জঙ্গিদের করা বেশ বিছু ডেথ রেফারেন্স মামলার শুনানি হয়েছে। অনেক আসামির জামিনের আবেদন এবং বিচারিক আদালতের রায়ের বিরুদ্ধে করা আপিল হাইকোর্টে বিচারাধীন। তবে তাদের সর্বোচ্চ শাস্তি নিশ্চিতের বিষয়ে অ্যাটর্নি জেনারেল কার্যালয় সচেষ্ট রয়েছে। এছাড়া জঙ্গি ও নাশকতা-সংক্রান্ত মামলাগুলো রাষ্ট্রপক্ষ সব সময় মনিটর করে থাকে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App