×

জাতীয়

সাইবার হামলার ঝুঁকি এড়াতে এনআইডি সার্ভার সাময়িক বন্ধ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৬ আগস্ট ২০২৩, ০৪:৪০ পিএম

সাইবার হামলার ঝুঁকি এড়াতে এনআইডি সার্ভার সাময়িক বন্ধ

ভোগান্তিতে গ্রাহকরা

নির্বাচন কমিশনের জাতীয় পরিচয়পত্র (এনআইডি) সার্ভারের পরিষেবা আজ বুধবার (১৬ আগস্ট) সকাল থেকে সাময়িক বন্ধ রয়েছে। আর এর ফলে বিপাকে পড়েছেন হাজারো সেবাপ্রত্যাশীরা।

ইসির এনআইডি সেবা বিভাগের কর্মকর্তারা বলছেন, রক্ষণাবেক্ষণ কাজের জন্য গতকাল মঙ্গলবার রাত থেকে সার্ভার বন্ধ রাখা হয়েছে, ‘শিগগিরই’ তা আবার চালু করা হবে।

সাইবার হামলার ঝুঁকি এড়াতে’ এনআইডি তথ্যভাণ্ডার এবং জাতীয় পরিচয়পত্র সেবা সংক্রান্ত ওয়েবসাইট সাময়িক বন্ধ রাখা হয়েছে বলে কোনো কোনো সংবাদমাধ্যমে খবর এলেও তা অস্বীকার করেছেন নির্বাচন কমিশনের এনআইডি উইংয়ের সিস্টেম ম্যানেজার মুহাম্মদ আশরাফ হোসেন।

বুধবার তিনি বলেন, এনআইডি সেবা সাময়িক বন্ধ রয়েছে মেনটেইনেন্সের কারণে। সাইবার হামলার আশঙ্কায় বন্ধ করে দেওয়া হয়েছে এমন নয়। ঘণ্টাখানেকের মধ্যে আবার সেবা চালু হবে বলে আমরা আশা করছি।

গতকাল মঙ্গলবার রাত থেকে সার্ভার মেনটেইনেন্সের কাজ শুরু হয়েছে জানিয়ে সিস্টেম ম্যানেজার বলেন, এখন পর্যন্ত সার্ভারের কাজ চলমান রয়েছে। সরকারি ছুটি থাকলে আমরা মেনটেইনেন্সের কাজ করি।

নির্বাচন কমিশনের অতিরিক্ত সচিক অশোক কুমার দেবনাথ জানিয়েছেন, একটি কারিগরি দল সার্ভারে কাজ করছেন। কিছুক্ষণ পরেই সার্ভার চালু হবে বলে। সার্ভারে কোনো ত্রুটি আছে কি না এবং ত্রুটি থাকলে তা সারাতে কাজ করছেন কারিগরি দল।

দেশের প্রায় ১২ কোটি নাগরিকের ব্যক্তিগত বিভিন্ন তথ্য রয়েছে এনআইডি সার্ভারে। কিন্তু এখন পর্যন্ত গুরুত্বপূর্ণ এই তথ্যভাণ্ডারের কোনো ডিজাস্টার রিকভারি সাইট (ডিআরএস) বা যথাযথ ব্যাকআপ (বিকল্প সংরক্ষণ ব্যবস্থা) নেই। ডিআরএস না থাকায় জাতীয় এই তথ্যভান্ডার অত্যন্ত ঝুঁকির মধ্যে রয়েছে বলে মনে করছেন সংশ্লিষ্ট কর্মকর্তারা।

এদিতে গতকাল জাতীয় শোক দিবস উপলক্ষ্যে মঙ্গলবার ছিল সরকারি ছুটি। বুধবার সকালে এনআইডি সার্ভারে ঢুকতে গিয়ে বিপাকে পড়েন অনেকে।

দেশের প্রায় ১২ কোটি নাগরিকের ব্যক্তিগত বিভিন্ন তথ্য রয়েছে এনআইডি সার্ভারে। ১৭১টি সরকারি বেসরকারি প্রতিষ্ঠান এ সার্ভার থেকে তথ্য নিয়ে কাজ করে। সার্ভার বন্ধ থাকায় সবগুলো সেবাই বিঘ্নিত হচ্ছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App