×

জাতীয়

জাতীয় নির্বাচনের ভোট কেন্দ্রের খসড়া প্রকাশ বুধবার

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৫ আগস্ট ২০২৩, ০৮:৪৭ পিএম

জাতীয় নির্বাচনের ভোট কেন্দ্রের খসড়া প্রকাশ বুধবার

ছবি: সংগৃহীত

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের জন্য সম্ভাব্য ভোট কেন্দ্রের খসড়া তালিকা স্থানীয় পর্যায়ে প্রকাশ হবে বুধবার (১৬ আগস্ট)। এবার ১১ কোটি ৯১ লাখেরও বেশি ভোটারের বিপরীতে ৪২ হাজারের মতো ভোট কেন্দ্র লাগবে বলে ধারণা করছে নির্বাচন কমিশন-ইসি। ভোটকেন্দ্র চূড়ান্ত করার জন্য নির্বাচন কমিশন সময়সূচিও নির্ধারণ করে দিয়েছে। সেই অনুযায়ী খসড়া কেন্দ্রের তালিকা বুধবার প্রকাশ করা হবে।

এ বছরের ডিসেম্বরের শেষ সপ্তাহ থেকে আগামী বছরের জানুয়ারির প্রথম সপ্তাহের মধ্যে দ্বাদশ সংসদ নির্বাচন করার প্রস্তুতি নিয়ে এগোচ্ছে কাজী হাবিবুল আউয়াল নেতৃত্বাধীন ইসি। সে নির্বাচনের জন্য ইসির ভোটকেন্দ্র স্থাপন ও ব্যবস্থাপনা নীতিমালা অনুযায়ী জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী কর্মকর্তার নেতৃত্বে গঠিত কমিটি সংশ্লিষ্টদের নিয়ে সব নির্বাচনী এলাকায় সরেজমিন পরিদর্শন করে ভোট কেন্দ্রের সম্ভাব্য তালিকা প্রস্তুত করেছে।

এই তালিকার নিয়ে দাবি-আপত্তি নেওয়ার শেষ তারিখ ৩১ আগস্ট। দাবি-আপত্তি উঠলে তা নিষ্পত্তি করা হবে ১১ সেপ্টেম্বরের মধ্যে। ১৭ সেপ্টেম্বর চূড়ান্ত হবে ভোট কেন্দ্র।

একাদশ সংসদ নির্বাচনে ১০ কোটি ৪০ লাখেরও বেশি ভোটারের জন্য ৪০ হাজারেরও বেশি ভোট কেন্দ্র ছিল, ভোট কক্ষ ছিল ২ লক্ষাধিক।

ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ জানান, কাল বুধবার খসড়া ভোট কেন্দ্রের তালিকা প্রকাশ হলেও তা সেপ্টেম্বরের মধ্যে চূড়ান্ত হওয়ার পর আইন-বিধি অনুযায়ী ভোটের অন্তত ২৫ দিন আগে গেজেট প্রকাশ করবে নির্বাচন কমিশন। গেজেট প্রকাশের পরও সংসদ নির্বাচনের প্রার্থিতা প্রত্যাহারের পর কোনো ভোট কেন্দ্র প্রতিদ্বন্দ্বী প্রার্থীর অধীনে বা নিয়ন্ত্রণে থাকলে তা সরেজমিন যাচাই করে রিটার্নিং কর্মকর্তা জরুরি ভিত্তিতে কমিশনকে জানাবেন। তখন বিষয়টি পর্যালোচনা করে সিদ্ধান্ত দেওয়া হবে। প্রয়োজনে তাৎক্ষনিক ভাবে কেন্দ্র বদল করা হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App