×

জাতীয়

বঙ্গবন্ধুর ঐতিহাসিক ছবি নিয়ে ঢাবি সাংবাদিক সমিতির চিত্র প্রদর্শনী

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৫ আগস্ট ২০২৩, ০১:১৪ পিএম

বঙ্গবন্ধুর ঐতিহাসিক ছবি নিয়ে ঢাবি সাংবাদিক সমিতির চিত্র প্রদর্শনী

ছবি: ভোরের কাগজ

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৮তম শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে বঙ্গবন্ধুর দুর্লভ ও ঐতিহাসিক ছবি নিয়ে আলোকচিত্র প্রদর্শনী করেছে ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি (ডুজা)।

মঙ্গলবার (১৫ আগস্ট) বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রে (টিএসসি) ‘স্মৃতিতে অম্লান মহানায়ক’ শীর্ষক এই আলোকচিত্র প্রদর্শনী করা হয়। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও ডুজার প্রধান উপদেষ্টা অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান উপস্থিত থেকে প্রদর্শনীর উদ্বোধন করেন।

এ সময় আরও উপস্থিত ছিলেন- বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল, ঢাবি সাংবাদিক সমিতির সাধারণ সম্পাদক মহিউদ্দিন মুজাহিদ মাহিসহ সাংবাদিক সমিতির সদস্যরা।

আলোকচিত্র প্রদর্শনীতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তার দুর্লভ চিঠিপত্র, বাংলাদেশের মুক্তিযুদ্ধ, পাকিস্তান বাহিনীর আত্মসমর্পণ ও বিশ্ব মিডিয়ায় বাংলাদেশের মুক্তিযুদ্ধসহ মুক্তিযুদ্ধ বিষয়ক বিভিন্ন ছবি প্রদর্শন করা হয়।

আলোকচিত্র প্রদর্শনীর উদ্বোধনীতে ১৯৭৫ সালের ১৫ আগস্টে বঙ্গবন্ধুর পরিবারসহ সকল শহীদদের স্মরণ করে অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, শোক দিবস উপলক্ষে বিভিন্ন ধরনের অনুষ্ঠানের মধ্যে সাংবাদিক সমিতির চিত্র প্রদর্শনীর আয়োজনটি দলিলভিত্তিক ও ব্যতিক্রমধর্মী। এ আয়োজনটি সবার জন্য উন্মুক্ত। তাই এখানে গণসম্পৃক্ততাও রয়েছে। সংক্ষিপ্ত পরিসরে এ ধরনের চিত্র প্রদর্শনী গভীরভাবে আমাদের সামনে ইতিহাসকে তুলে ধরে।

এসময় বঙ্গবন্ধুর দুর্লভ চিত্র,চিঠি ও ঐতিহাসিক ছবি সংগ্রহ করে আলোকচিত্র প্রদর্শনীর আয়োজনকে অভিনব পদ্ধতিতে বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা নিবেদনের কৌশল আখ্যা দিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির প্রশংসা করেন উপাচার্য।

বক্তব্য প্রদানকালে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল বলেন, শোক দিবসকে কেন্দ্র করে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) সাংবাদিক সমিতির এই চিত্র প্রদর্শনীতে আমাদের বঙ্গবন্ধুর সংগ্রাম ও কর্মময় জীবন সম্পর্কে জানার সুযোগ রয়েছে। পাশাপাশি বর্তমান প্রজন্মের কাছে বঙ্গবন্ধুর ইতিহাস তুলে ধরার সুযোগ রয়েছে। বঙ্গবন্ধু কীভাবে পাকিস্তানিদের শোষণ থেকে মুক্ত হয়ে একটি জাতিরাষ্ট্র প্রতিষ্ঠা করলেন তার সংগ্রাম এখানে উঠে এসেছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App