×

জাতীয়

ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে ভূমিকম্প অনুভূত

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৪ আগস্ট ২০২৩, ০৮:৫৭ পিএম

ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে ভূমিকম্প অনুভূত

রাজধানীসহ দেশের বিভিন্ন এলাকায় মৃদু ভূমিকম্প অনুভূত হয়েছে।

সোমবার (১৪ আগস্ট) রাত অটটা ৪৯ মিনিটে এ ভূমিকম্প হয়েছে। তবে এতে ক্ষয়ক্ষতির খবর আসেনি।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ তরিফুল নেওয়াজ কবির ভোরের কাগজকে বলেন, রিখটার স্কেলে এ ভূমিকম্পের মাত্রা ছিল ৫ দশমিক ৫। মৃদু এ ভূমিকম্পের উৎস ছিল রাজধানীর আগারগাঁওয়ের ভূমিকম্প পর্যবেক্ষণ কেন্দ্র থেকে ২২৮ কিলোমিটার দূরে ভারতের মেঘালয় আসাম অঞ্চল।

তবে মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা (ইউএসজিএস) জানিয়েছে, এ ভূমিকম্পের উৎপত্তিস্থল ছিল সিলেট জেলার কানাইঘাট থেকে ৭ কিলোমিটার দূরে। বাংলাদেশ, ভারত, ভুটান, নেপাল, মিয়ানমারে একযোগে এ ভূমিকম্প অনুভূত হয়। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৫ দশমিক ২।

ইউএসজিএসের মতো জার্মান রিসার্চ সেন্টার ফর জিওসায়েন্স (জিএফজেড) তথ্যে ভূমিকম্পের মাত্রার রিখটার স্কেল একই ছিল। তবে তারা জানিয়েছে, সিলেট লাগোয়া বাংলাদেশ-ভারত সীমান্তে মাঝারি মাত্রার ভূমিকম্প হয়েছে, যা অনুভূত হয়েছে ঢাকাসহ দেশের বেশিরভাগ এলাকা থেকে।

এদিকে অ্যান্ড্রয়েড আর্থকোয়েক অ্যাল্যার্টস সিস্টেমের বরাত দিয়ে গুগল জানিয়েছে, রাত আটটা ৪৯ মিনিটে ৫ মাত্রার এই ভূমিকম্প হয়। ভূমিকম্পের উৎপত্তিস্থল ছিল সিলেটের কানাইঘাট উপজেলার ৪ কিলোমিটার দূরে ভারত সীমান্তে। ভূমিকম্পটি বাংলাদেশ ছাড়া, ভারত ও মিয়ানমারে অনুভূত হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App