×

জাতীয়

চীনের সঙ্গে অংশীদারত্ব থাকলেও খপ্পরে পড়েনি বাংলাদেশ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৪ আগস্ট ২০২৩, ০৮:৫৮ এএম

চীনের সঙ্গে অংশীদারত্ব থাকলেও খপ্পরে পড়েনি বাংলাদেশ

মুন্সী ফয়েজ আহমেদ

চীনের নিযুক্ত বাংলাদেশের সাবেক রাষ্ট্রদূত মুন্সী ফয়েজ আহমেদ মনে করেন, ‘বাংলাদেশ চীনের খপ্পড়ে পড়ে গেছে’- এটা ভাবার কোনো কারণ নেই। চীনের সঙ্গে বাংলাদেশের অংশীদারত্ব আছে, বন্ধুত্ব আছে। তার মানে এই নয়, বাংলাদেশ তাদের ভেতরে ঢুকে গেছে।

তিনি এসব নিয়ে চিন্তিত না হয়ে সফরকারী কংগ্রেসম্যানদের উদ্দেশে বলেন, আপনারা বরং রোহিঙ্গা ক্যাম্পের দিকে মনোযোগী হন। তাতে ভালো হবে। ভোরের কাগজকে এসব কথা বলেন তিনি।

মার্কিন কংগ্রেসম্যানরা চীনকে কেন টেনে সামনে আনলেন- এমন প্রশ্নের জবাবে মুন্সী ফয়েজ বলেন, বাংলাদেশের প্রতি সবার আগ্রহ বাড়ছে। তারমতে, বাংলাদেশের আয়তন না বাড়লেও জনসংখ্যা বিশ্বের নজর কেড়েছে। কারণ এখানে মানুষের ক্রয়ক্ষমতা বেড়েছে। এর ফলে বড় বাজার হচ্ছে। এই বাজারের প্রতি অনেকেরই নজর আছে। এছাড়া ভৌগলিক একটি গুরুত্বপূর্ণ অবস্থানে বাংলাদেশ রয়েছে। এই অবস্থানের প্রতিও নানা জনের আগ্রহ আছে। প্রভাব বাড়ানোর ব্যাপার আছে। দিনে দিনে দেশটির উন্নতি হচ্ছে। এই উন্নতির ফলে বিনিয়োগও বাড়ছে। সেখান থেকে লাভ নেয়ারও পরিকল্পনা আছে।

তিনি বলেন, বিশ্বজুড়ে এখন অস্থিরতা চলছে। সেই সুযোগে বাংলাদেশকে নিজেদের পক্ষে টানা যায় কিনা সে বিষয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের আগ্রাসী মনোভাব দেখা যাচ্ছে। অপরদিকে, চীনের এখন পর্যন্ত সেই প্রচেষ্টা নেই। তারা বাংলাদেশে অংশীদারিত্ব বা বন্ধুত্বের মাধ্যমে সম্পর্ক রাখার চেষ্টা করে। কংগ্রেসম্যানদের নির্বাচনে সমঝোতাবিষয়ক আলোচনার প্রেক্ষিতে তিনি বলেন, বিএনপি যদি নির্বাচনে আসতে চায় তাহলে তাদের আসাটাকে সহজ করা যেতে পারে। কিন্তু তারা যদি ২০১৪/১৮’র মতো করে তাহলে কী হবে? এক্ষেত্রে পররাষ্ট্রমন্ত্রী ঠিক কথাই বলেছেন বলে মন্তব্য এই কূটনীতিকের।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App