×

জাতীয়

সরকার হটানোর একমাত্র পন্থা রাজপথে আন্দোলন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১২ আগস্ট ২০২৩, ০৫:৩৮ পিএম

সরকার হটানোর একমাত্র পন্থা রাজপথে আন্দোলন

রাজপথে আন্দোলনরত রাজনৈতিক দলের করণীয় শীর্ষক আলোচনা সভায় বক্তব্য আমির খসরু মাহমুদ চৌধুরী। ছবি: ভোরের কাগজ

বিএনপির স্থায়ী কমিটির সদস্য, সাবেক মন্ত্রী ও এমপি আমির খসরু মাহমুদ চৌধুরী বলেছেন, ফ্যাসিবাদের এই সরকারকে হটানো ছাড়া অন্য কোন বিকল্প নাই। আর হটানোর একমাত্র পন্থা হলো রাজপথে আন্দোলন।

শনিবার ১২ আগস্ট ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনি হলে গণত্রান্ত্রিক বাম ঐক্যের উদ্যোগে স্বৈরশাসক হটিয়ে গণতন্ত্র প্রতিষ্ঠায় ১ দফার দাবিতে রাজপথে আন্দোলনরত রাজনৈতিক দলের করণীয় শীর্ষক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

আমির খসরু মাহমুদ চৌধুরী বলেন, ফ্যাসিবাদের এই সরকারকে হটানো ছাড়া অন্য কোন বিকল্প নাই। আর হটানোর একমাত্র পন্থা হলো রাজপথে আন্দোলন। ১৯৭১ সালে যেমন মেজর জিয়ার নেতৃত্বে সবাই একত্রিত হয়ে যুদ্ধ ঝাঁপিয়ে পড়ে ঠিক অনুরূপভাবে এই ফ্যাসিবাদের সরকারকে হটানোর জন্য সবাইকে একত্রিত ভাবে রাজপথে আন্দোলনের মাধ্যমে গণতন্ত্র পুনরুদ্ধার করতে হবে।

তিনি আরও বলেন, এই সরকার বিচার বিভাগ, আইন বিভাগ, সকল নির্বাহী ক্ষমতা কুক্ষিগত করে রেখেছে। একমাত্র জনগণই পারে কেবল গণ-আন্দোলনের মাধ্যমে এই সরকারের পতন ডেকে আনতে। আমাদের গতকালের আন্দোলনে রাজপথে থেকে আমরা একটা স্লোগান বেশিবার দিয়েছি আর তা হল, ‘শেখ হাসিনা ভোট চোর, শেখ হাসিনা ভোট চোর’ আপনারা যদি প্রত্যেকে নিজ জায়গায় অবস্থান করে আপনার পরিবারের সব সদস্যরা প্রতিদিন সকাল ১০টায় নিজ বাসার বারান্দায় অথবা ছাদে উঠে এই একটি স্লোগান দিতে পারেন, 'শেখ হাসিনা ভোট চোর'। দেখবেন এই স্লোগানের মাধ্যমে আবার মানুষ একত্রিত হবে, মানুষের মধ্যে আন্দোলনের ভাব জেগে উঠবে।

এ সময় বাংলাদেশ সাম্যবাদী দল (এমএল) সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা কমরেড হারুন চৌধুরী, সোশ্যাল ডেমোক্রেটিক পার্টি (এসডিপি) আহবায়ক আবুল কালাম আজাদ, প্রগতিশীল গণতান্ত্রিক দল (পিডিপি) মহাসচিব হারুন আল রশিদ খান, সমাজতান্ত্রিক মজদুর পার্টি সাধারণ সম্পাদক ডা. শামসুল আলম প্রমুখ উপস্থিত ছিলেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App