×

জাতীয়

শিল্পায়ন ও পর্যটনের নামে কেড়ে নেয়া হচ্ছে আদিবাসীদের আবাস

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১০ আগস্ট ২০২৩, ১০:০৫ পিএম

শিল্পায়ন ও পর্যটনের নামে কেড়ে নেয়া হচ্ছে আদিবাসীদের আবাস

মুক্তিযুদ্ধ যাদুঘর মিলনায়তনে বাংলাদেশ নারী প্রগতি সংঘ (বিএনপিএস) আয়োজিত এক আলোচনা সভায় বক্তব্য রাখেছেন বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি ও সাবেক সমাজকল্যাণ মন্ত্রী রাশেদ খান মেনন এমপি। ছবি: ভোরের কাগজ

শিল্পায়ন ও পর্যটনের নামে পাহাড় ও সমতল আদিবাসীদের আবাস দখল করা হচ্ছে। প্রকৃতি ধ্বংস করা হচ্ছে। অন্যদিকে পার্বত্য চট্টগ্রামে আদিবাসী এলাকাগুলোতে সুপেয় পানির সংকট ও অনুন্নত যোগাযোগ ব্যবস্থা নারীসহ সকলের স্বাস্থ্য ঝুঁকিতে ফেলেছে। সবচেয়ে বেশী ঝুঁকিতে রয়েছে কিশোর-কিশোরীদের যৌন ও প্রজনন স্বাস্থ্য।

আন্তর্জাতিক আদিবাসী দিবস উপলক্ষে জলবায়ু পরিবর্তনের নেতিবাচক প্রভাব মোকাবেলা, যুব ও কিশোর-কিশোরীদের যৌন ও প্রজনন স্বাস্থ্য এবং অধিকার প্রতিষ্ঠায় আদিবাসী যুবাদের ভূমিকা শীর্ষক এক আলোচনা সভায় এসব কথা বলেন বক্তারা।

রাজধানীর মুক্তিযুদ্ধ যাদুঘরে বৃহস্পতিবার বাংলাদেশ নারী প্রগতি সংঘ (বিএনপিএস), বাংলাদেশ আদিবাসী যুব ফোরাম ও আদিবাসী যুব কাউন্সিল যৌথভাবে এই আলোচনা সভার আয়োজন করে। এতে প্রধান অতিথি ছিলেন সমাজকল্যাণ সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি রাশেদ খান মেনন, এমপি। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিএনপিএসের পরিচালক শাহনাজ বেগম সুমি।

প্রধান অথিতির বক্তব্যে রাশেদ খান মেনন বলেন, গবেষণা তথ্য অনুযায়ী জলবায়ু পরিবর্তনের কারনে বাংলাদেশের উপকূল থেকে প্রায় তিন কোটি মানুষ বাস্তুচ্যুত হবে। চট্টগ্রামে বন্যা, পাহাড়ের ভূমিধস জলবায়ু পরিবর্তনের প্রভাব। মানবসৃষ্ট নানা কারনে বাংলাদেশে জলবায়ু পরিবর্তনে ব্যাপক প্রভাব ফেলেছে। এই জলবায়ু পরিবর্তনের প্রভাব থেকে দেশ এবং বিশ্বকে বাঁচতে পারবে একমাত্র তরুণরাই।

তিনি বলেন, পাহোড়ের আদিবাসী কিশোরীদের যৌন ও প্রজনন স্বাস্থ্য এবং অধিকার বিষয়ক কাজ শুধুমাত্র এনজিওর মধ্যে সীমাবদ্ধ না রেখে রাজনৈতিক ও রাষ্ট্র্রীয় দায়িত্ব হিসেবে দেখতে হবে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ আদিবাসী ফোরামের সহ-সাধারণ সম্পাদক ডা. গজেন্দ্রনাথ মাহাতো, মটস্-কারিতাস পরিচালক জেমস গোমেজ, আদিবাসী যুব পরিষদের সভাপতি হরেন্দ্রনাথ সিং, হিল উইমেন ফেডারেশন এর সভাপতি শান্তি দেবী তঞ্চঙ্গ্যা, জাতীয় আদিবাসী পরিষদ বৃহত্তর ঢাকা কমিটির সদস্য সুরতী সিং প্রমুখ।

আলোচনা সভায় বক্তারা বলেন, জলবায়ু পরিবর্তন, বনজ সম্পদ ধ্বংস ও অপরিকল্পিত নগরায়ন আদিবাসী জনগোষ্ঠীর সংস্কৃতি, জীবন ও জীবিকা হুমকির মুখে ফেলেছে। আদিবাসী ও প্রকৃতি রক্ষায় সবুজায়নের উদ্যোগ নিতে হবে। ধ্বংস হওয়া পাহাড়ের পরিবেশ পূর্বের অবস্থায় ফিরিয়ে নেয়ার ব্যবস্থা নিতে হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App