×

জাতীয়

এবার প্রধানমন্ত্রীর ছাদবাগানে কাঁচামরিচ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১০ আগস্ট ২০২৩, ০৮:২২ পিএম

এবার প্রধানমন্ত্রীর ছাদবাগানে কাঁচামরিচ

ছবি: ভোরের কাগজ

এবার প্রধানমন্ত্রীর ছাদবাগানে কাঁচামরিচ হয়েছে। গণভবনের ছাদে টবে কাঁচামরিচ গাছ লাগিয়েছিলেন বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ফলন এসেছে কাঁচামরিচ গাছগুলোতে। আর নিজেই মুঠোফোনে সেই ছবি তুলেছেন তিনি। ছাদবাগানে আরো হয়েছে ধনেপাতা, করম চা ও আনারস। বঙ্গবন্ধুকন্যা শুধু মুখেই বলেন না, সবাইকে যা করতে বলেন নিজে তা করেও দেখান। একটি পরিবারের যতটুকু সবজি প্রয়োজন, তার অনেকটাই ছাদে বা বারান্দায় টবে চাষ করে মেটানো সম্ভব। সম্ভব প্রতিবেশীরও প্রয়োজন মেটানো। আর এই বার্তাই সাধারণ মানুষকে প্রতিনিয়ত দিয়ে যাচ্ছেন বঙ্গবন্ধুকন্যা।

করোনা মহামারি যখন শুরু হয়, তখন খাদ্য সংকট মোকাবিলায় দেশের প্রতিটি ইঞ্চি জমিকে চাষাবাদের আওতায় আনতে প্রত্যেককে এগিয়ে আসার আহ্বান জানিয়েছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আহ্বান জানিয়েই থেমে থাকেননি তিনি, নিজের বাসভবনে গড়ে তুলেছেন কৃষি খামার। গণভবনের প্রতিটি ইঞ্চি জমিতে ফসল ফলিয়েছেন। গণভবনে তিনি চাল, ডাল থেকে শুরু করে পেয়াজ, হলুদ, মরিচ, তেজপাতা-ধনেপাতাসহ বিভিন্ন ধরনের শাকসবজিও আবাদ করেছেন। শুধু গণভবনেই নয়, ফসল ফলিয়েছেন তিনি টুঙ্গিপাড়ার পৈত্রিক পতিত জমিতে। সেই ফসল গণভবনে নিয়ে এসে বিলিয়েও দিয়েছেন সবাইকে।

সরকারপ্রধান হয়েও কৃষি অনুশীলনে নেমেছেন বঙ্গবন্ধুকন্যা। মাটি ও ফসলের সংস্পর্শে সম্পৃক্ত রেখেছেন নিজেকে । সবাইকে উৎসাহ দিতে সৃষ্টি করেছেন দৃষ্টান্ত। খাদ্যে স্বয়ংসম্পূর্ণ বাংলাদেশ বঙ্গবন্ধুকন্যার দেখানো পথ ধরেই পরিণত হবে খাদ্য উদ্বৃত্তের দেশে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App