×

জাতীয়

জামিন পাওয়ার পরও নেতাদের কারাগারে রাখায় ফখরুলের উদ্বেগ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১০ আগস্ট ২০২৩, ০৫:১৪ পিএম

উচ্চ আদালতের নির্দেশনা উপেক্ষা ও জামিন লাভের পরেও বিএনপি নেতাকর্মীদের পুরোনো মামলায় গ্রেপ্তার দেখিয়ে কারাগারে বন্দি রাখায় উদ্বেগ প্রকাশ করেছেন দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

বৃহস্পতিবার (১০ আগস্ট) বিএনপির সহ-দপ্তর সম্পাদক তাইফুল ইসলাম টিপুর সই করা বিবৃতিতে বিএনপি মহাসচিব বলেন, বিএনপি নেতাকর্মীদেরকে পুরোনো মামলায় গ্রেপ্তার দেখিয়ে কারাগারে বন্দি রাখা সম্পূর্ণ অমানবিক ও রাজনৈতিক প্রতিহিংসামূলক। বিএনপিসহ বিরোধী দলের গণতান্ত্রিক আন্দোলন দমিয়ে রাখতে সরকার নিরবচ্ছিন্নভাবে এ ধরনের ন্যক্কারজনক দৃষ্টান্ত স্থাপন করছে।

তিনি বলেন, মানুষের ভোটাধিকার ও মত প্রকাশের স্বাধীনতাসহ সরকারের ভয়াবহ দুঃশাসনের বিরুদ্ধে রাজপথে জনতার বিপুল ঢল দেখে দিশেহারা হয়ে বিরোধী দলগুলোকে নির্মূলের ব্যর্থ প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে ফ্যাসিস্ট শাসকগোষ্ঠী। কিন্তু নেতাকর্মীদের হামলা চালিয়ে, গুলি করে, গ্রেপ্তার করে, নির্যাতন চালিয়ে ও কারান্তরীণ রেখে ক্ষমতা টিকিয়ে রাখা যাবে না। বরং বেআইনি কর্মকাণ্ডের জন্য আইনশৃঙ্খলা বাহিনীসহ সরকারকে জবাবদিহির মুখোমুখি দাঁড়াতেই হবে।

মির্জা ফখরুল বলেন, বাংলাদেশের প্রায় সব রাজনৈতিক দল, সচেতন নাগরিক সমাজ, মানবাধিকার সংস্থা ও আন্তর্জাতিক অধিকার গ্রুপগুলো বর্তমান সরকারের জুলুমের বিরুদ্ধে সোচ্চার হয়েছে। জনগণের আন্দোলনের মুখেই সরকারের পতন এবং নির্বাচনকালীন নির্দলীয় নিরপেক্ষ সরকারের অধীনেই নির্বাচনের মাধ্যমে গণতান্ত্রিক সরকার প্রতিষ্ঠিত হবে।

বিবৃতিতে যেসব নেতার নাম উল্লেখ করা হয়েছে তারা হলেন- বিএনপির বাণিজ্য বিষয়ক সম্পাদক ও সাবেক এমপি সালাহ উদ্দিন আহমেদ, বিএনপির কেন্দ্রীয় সহ-সাংগঠনিক সম্পাদক (বরিশাল বিভাগ) আকন কুদ্দুসুর রহমান, জাতীয় নির্বাহী কমিটির সহ-ত্রাণ বিষয়ক সম্পাদক শফিকুল হক মিলন, জাতীয় নির্বাহী কমিটির সদস্য ও রাজশাহী জেলা বিএনপির আহ্বায়ক আবু সাঈদ চাঁদ, কুমিল্লা মহানগর বিএনপির আহ্বায়ক উদবাতুল বারী আবু, গাজীপুর মহানগর বিএনপির সভাপতি শওকত হোসেন সরকার, ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির সদস্য সচিব রফিকুল আলম মজনু, বগুড়া জেলা বিএনপির সাধারণ সম্পাদক আলী আজগর হেনা, নীলফামারী জেলাা বিএনপির সাধারণ সম্পাদক জহুরুল ইসলাম, ফেনী জেলা বিএনপির সদস্য সচিব আলাল উদ্দিন আলাল, যুগ্ম আহ্বায়ক ইয়াকুব নবী ও বাগেরহাট জেলা বিএনপির সাবেক সভাপতি আব্দুস সালাম।

এছাড়াও অসংখ্য নেতাকর্মীকে মিথ্যা ও গায়েবি মামলায় বেআইনিভাবে কারাগারে বন্দি রাখার অভিযোগ করে এসব ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করেন বিএনপি মহাসচিব। অবিলম্বে তিনি কারাবন্দি বিরোধী দলের সব নেতাকর্মীর নিঃশর্ত মুক্তি এবং মিথ্যা মামলা প্রত্যাহারের আহ্বান জানান।

অপর এক বিবৃতিতে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ফেনী জেলার সদর উপজেলা বিএনপির আহ্বায়ক ফজলুর রহমান বকুলকে আটকের ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন। এ ঘটনায় বিএনপি মহাসচিব গভীর উদ্বেগ প্রকাশ করে অবিলম্বে তার নিঃশর্ত মুক্তির জোর দাবি জানান।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App