×

জাতীয়

মাদকের বিস্তার রোধে তৎপরতার আহ্বান

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৯ আগস্ট ২০২৩, ০৭:৪০ পিএম

মাদকের বিস্তার রোধে তৎপরতার আহ্বান

ছবি: ভোরের কাগজ

মাদকের বিস্তার রোধ এবং নারী ও কন্যার প্রতি সহিংসতা প্রতিরোধে তরুণ প্রজন্মকে সচেতন করতে পরিবার ও সমাজকে তৎপর হওয়ার আহ্বান জানিয়েছেন মহিলা পরিষদের নেত্রীরা।

মিরপুরের পল্লবী থানাধীন আদর্শনগর এলাকার সামনে কালশী মেইন রোডে অনুষ্ঠিত এক সমাবেশ থেকে এ আহ্বান জানান তারা। বুধবার (৯ আগস্ট) বিকেলে বাংলাদেশ মহিলা পরিষদের কেন্দ্রীয় লিগ্যাল এইড, আন্দোলন উপ-পরিষদ এবং ঢাকা মহানগর যৌথভাবে এই সমাবেশের আয়োজন করে।

গত ২৪ জুলাইয়ে আদর্শনগর এলাকায় একটি বাসায় পুলিশের মাদকবিরোধী অভিযানে প্রতিবাদ জানিয়ে এক কিশোরীর আত্মহত্যার ঘটনার তীব্র নিন্দা জানিয়ে বক্তারা বলেন, এই আত্মহত্যাকে উদ্বুদ্ধ করার পিছনে প্রকৃত কি কারণ রয়েছে তা খতিয়ে দেখতে হবে। এই আদর্শ নগরে মাদকের ব্যবসা রমরমা। মাদক গ্রহণের সঙ্গে সঙ্গে অধিকাংশ তরুণ এই ব্যবসায় জড়িয়ে যাচ্ছে। একই সঙ্গে মাদক বিস্তারের কু-প্রভাবে নারী আরও সহিংসতার শিকার হচ্ছে। নারীরাও মাদক গ্রহণ করছে ও ব্যবসার সাথে জড়িয়ে যাচ্ছে। গোটা সমাজকে মাদকমুক্ত করতে না পারলে এর সংক্রমণ ব্যক্তি, পরিবার ও সমাজকে ধ্বংসের দিকে নিয়ে যাবে।

তারা আরো বলেন, মিরপুরের পল্লবীর এই ঘটনা মাদকের অপব্যবহার ও বিস্তার রোধে প্রশাসনের ব্যর্থতার চিত্র। পরিস্থিতির উত্তরণে করণীয় বিষয়ে বক্তারা বলেন মাদকের বিস্তার রোধ ও নারীর প্রতি সহিংসতা বন্ধে আইনপ্রয়োগকারী সংস্থাকে আইনের কঠোর প্রয়োগ করতে হবে। সততা ও দায়িত্বশীল মনোভাব নিয়ে পেশাদারিত্বের ভূমিকা পালন করতে হবে। সুস্থ সাংস্কৃতিক চর্চার বিকাশ ঘটাতে হবে। সীমান্তবর্তী এলাকা দিয়ে মাদকের অনুপ্রবেশ ঠেকাতে বর্ডার গার্ডকে আরো সচেতন হতে হবে। মাদক নিয়ন্ত্রণ আইনের যথাযথ প্রয়োগ ও ব্যবহার করতে হবে।

সমাবেশে সভাপতিত্ব করেন সংগঠনের ঢাকা মহানগর কমিটির সাধারণ সম্পাদক রেহানা ইউনূস। বক্তব্য রাখেন লিগ্যাল এইড সম্পাদক রেখা সাহা, কেন্দ্রীয় কমিটির সমাজকল্যাণ সম্পাদক হুমায়রা খাতুন, ঢাকা মহানগর শাখার লিগ্যাল এইড সম্পাদক শামীমা আফরোজ আইরিন, অ্যাডভোকেসি ও লবি পরিচালক জনা গোস্বামী; সিনিয়র আইনজীবী এডভোকেট রামলাল রাহা প্রমুখ। সমাবেশ সঞ্চালনা করেন মহিলা পরিষদের আইনজীবী ফাতেমা খাতুন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App