×

জাতীয়

গ্রামীণফোনের বিরুদ্ধে মামলা চলতে বাধা নেই

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৯ আগস্ট ২০২৩, ০৬:৪৬ পিএম

গ্রামীণফোনের বিরুদ্ধে মামলা চলতে বাধা নেই

দেশের শীর্ষ মোবাইল ফোন অপারেটর গ্রামীণফোন থেকে ছাঁটাই হওয়া ২২ জন কর্মচারীর শ্রম আদালতে দায়ের করা মামলার কার্যক্রম চালিয়ে যেতে বাধা নেই বলে রায় দিয়েছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। রবিবার প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর নেতৃত্বে আপিল বিভাগের তিন সদস্যের বেঞ্চ গ্রামীণফোনের আবেদনের শুনানি শেষে এ আদেশ দেন।

শ্রম আদালতে মামলাগুলোর বৈধতা চ্যালেঞ্জ করে গ্রামীণফোন কর্তৃপক্ষ ২০১৫ সালে হাইকোর্টে একটি রিট আবেদন করে। শুনানির পর, ২০১৯ সালে হাইকোর্ট রুলটি প্রত্যাখ্যান করলে মোবাইল অপারেটর কোম্পানিটি সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্টে যায়। জিপির আবেদনের শুনানির পর সর্বোচ্চ আদালত রবিবার সেগুলো খারিজ করে দেয়।

গ্রামীণফোনের ছাঁটাইকৃত কর্মচারীদের আইনজীবী ব্যারিস্টার তাপস কান্তি বলেন, গ্রামীণফোন ২০১২ সালের ১৪ জুন গ্রামীণফোন এমপ্লয়িজ ইউনিয়ন (জিপিইইউ) গঠন ও সংগঠিত করার কারণে কর্মচারীদের বেআইনিভাবে বরখাস্ত করে। এরপর ২২ জন কর্মচারী ঢাকার শ্রম আদালতে ২২টি মামলা দায়ের করেন।

অন্যদিকে মোবাইল কোম্পানিটি তার ছাঁটাই করা কর্মচারীদের দায়ের করা মামলা খালাস চেয়ে শ্রম আদালতে একটি আবেদন করে। তবে শ্রম আদালত জিপির আবেদন খারিজ করে দেয়। তাপস কান্তি বলেন, ছাঁটাইকৃত কর্মচারীদের শ্রম আদালতে দায়ের করা মামলাগুলোর বিচার কার্যক্রম চালিয়ে যেতে এখন আর কোনো বাধা নেই।

আদালতে পক্ষে রায় পাওয়ার পর গ্রামীণফোন এমপ্লয়িজ ইউনিয়নের (জিপিইইউ) ভারপ্রাপ্ত সভাপতি ফজলুল হক উচ্ছ্বাস প্রকাশ করে বলেন, আমরা আমাদের মামলা জিতেছি। রায়ের অনুলিপি পাওয়ার পর আমরা শ্রম আদালতে মামলাটি চালিয়ে যাব।

বাংলালিংক এমপ্লয়িজ ইউনিয়নের সভাপতি গোলাম মাহমুদ সোহাগ বলেন, হাইকোর্টের রায় শ্রমিকদের অধিকার প্রতিষ্ঠার নজির স্থাপন করেছে। আমরা বিশ্বাস করি যে দেশের শ্রম আইন অনুযায়ী বেসরকারি খাতের প্রতিটি কর্মী সুরক্ষিত। এই রায়টি সমস্ত কর্মীদের জন্য (নিশ্চিত) ন্যায়বিচারের পথ প্রশস্ত করবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App