×

জাতীয়

উত্তাল বুয়েট, ক্লাস বর্জন করে শিক্ষার্থীদের বিক্ষোভ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৯ আগস্ট ২০২৩, ০৩:১০ পিএম

উত্তাল বুয়েট, ক্লাস বর্জন করে শিক্ষার্থীদের বিক্ষোভ

ছবি: ভোরের কাগজ

উত্তাল বুয়েট, ক্লাস বর্জন করে শিক্ষার্থীদের বিক্ষোভ
উত্তাল বুয়েট, ক্লাস বর্জন করে শিক্ষার্থীদের বিক্ষোভ
উত্তাল বুয়েট, ক্লাস বর্জন করে শিক্ষার্থীদের বিক্ষোভ

# বহিষ্কৃত আশিকুল ইসলাম বিটুর ক্লাসে ফেরা নিয়ে উত্তাল বুয়েট

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) শিক্ষার্থী আবরার ফাহাদ হত্যাকাণ্ডে জড়িত ও বিশ্ববিদ্যালয় থেকে আজীবন বহিষ্কৃত আশিকুল ইসলাম বিটুর ক্লাসে ফেরার ঘটনায় ক্লাস-পরীক্ষা বর্জন করেছে বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা।

বুধবার (৯ আগস্ট) বেলা ১০টার দিকে সব ধরনের ক্লাস পরীক্ষা বর্জন করে বুয়েট অডিটরিয়ামের সামনে অবস্থান কর্মসূচি পালন শুরু করেন তারা।

পরবর্তী সময়ে বুয়েট উপাচার্য অধ্যাপক ড. সত্য প্রাসাদ মজুমদারের কার্যালয়ের সামনে এ অবস্থান কর্মসূচিতে বিভিন্ন ধরনের প্ল্যাকার্ড প্রদর্শন করেন তারা। এসময় শিক্ষার্থীদের কেউ নাম প্রকাশ করে বক্তব্য দিতে রাজি হয়নি।

পূর্ব ঘোষণা অনুযায়ী বহিষ্কৃত আশিকুল ইসলাম বিটুর ক্লাসে ফেরার ঘটনায় বুয়েট কর্তৃপক্ষ দৃশ্যমান কোনো পদক্ষেপ গ্রহণ না করায় এই কর্মসূচি শুরু করেন বলে শিক্ষার্থীরা জানান।

আন্দোলনরত শিক্ষার্থীরা বলেন, আবরার ফাহাদ হত্যাকাণ্ডে জড়িত শিক্ষার্থী ক্লাসে ফেরার ঘটনায় বুয়েট প্রশাসনের পক্ষ থেকে এখনও দৃশ্যমান কোনো পদক্ষেপ আসেনি। ফলে শিক্ষার্থীরা একাডেমিক কার্যক্রম বর্জন করে অবস্থান কর্মসূচি পালন করছে।

তবে দাবি আদায় না হওয়া পর্যন্ত তাদের কর্মসূচি চলমান থাকবে উল্লেখ করে আন্দোলনকারীদের একজন বলেন, আমরা খুনির সঙ্গে ক্লাস করতে চাই না। বিটুর কোর্স রেজিস্ট্রেশন যতক্ষণ বাতিল করার ঘোষণা না আসবে ততক্ষণ আমাদের আন্দোলন চলবে। সংবাদ সম্মেলন করে বক্তব্য তুলে ধরা হবে বলেও জানান আন্দোলনকারীরা।

আবরার ফাহাদকে ২০১৯ সালের ৬ অক্টোবর রাতে বুয়েটের শেরে বাংলা হলে ছাত্রলীগের কিছু কর্মী কয়েক ঘণ্টা ধরে বেধড়ক পেটায়। এর ফলে সেখানেই তার মৃত্যু হয়। হলের সিসিটিভি ফুটেজে ধরা পড়ে ঘটনায় সংশ্লিষ্টদের মুখ। এই হত্যাকাণ্ডের পর উত্তাল হয়ে ওঠে বুয়েট, ঢাকা বিশ্ববিদ্যালয়সহ সারাদেশের শিক্ষাঙ্গন। শিক্ষার্থীদের আন্দোলনের জেরে শেষ পর্যন্ত ছাত্র রাজনীতিও নিষিদ্ধ হয় বুয়েটে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App