×

জাতীয়

সাইবার সিকিউরিটি এক্ট নতুন বোতলে পুরোনো মদ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৮ আগস্ট ২০২৩, ০৫:২৫ পিএম

সাইবার সিকিউরিটি এক্ট নতুন বোতলে পুরোনো মদ

ছবি: সংগৃহীত

ডিজিটাল নিরাপত্তা আইন সংস্কার নয় বাতিল করার দাবি জানিয়েছে বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (বাসদ)। দলটি বলেছে, ডিজিটাল নিরাপত্তা আইনের বদলে সাইবার সিকিউরিটি এক্ট,এটা নতুন বোতলে পুরোনো মদ রাখার মত অবস্থা।

মঙ্গলবার (৮ আগস্ট) দলটির কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক বজলুর রশীদ ফিরোজ এক বিবৃতিতে বলেছেন, ডিজিটাল নিরাপত্তা আইনের নাম পরিবর্তন করে সাইবার সিকিউরিটি এক্ট ২০২৩ প্রনয়ণকে জনগণের সাথে চরম প্রতারণা।

বিবৃতিতে ফিরোজ বলেন, ডিজিটাল নিরাপত্তা আইনের কোন ধারাই বাতিল করা হয়নি। ডিজিটাল নিরাপত্তা আইনের সব ধারাই সাইবার সিকিউরিটি এক্টে তো থাকছেই উপরন্তু প্রস্তাবিত নতুন আইনে জরিমানার পরিমাণ বাড়ানো হয়েছে। যা বিভিন্ন শ্রেণিপেশার মানুষদের হয়রানী এবং বিরোধী মত দমনে, মুক্ত চিন্তা ও মত প্রকাশকে বাধাগ্রস্ত করবে।

বিবৃতিতে তিনি ডিজিটাল নিরাপত্তা আইন-২০১৮ এর নাম বদল করে সাইবার সিকিউরিটি অ্যাক্ট-২০২৩ করার সিদ্ধান্তের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে বলেছেন, এই আইন বর্তমান আওয়ামী লীগ সরকারের ফ্যাসিবাদী দুঃশাসনকে দীর্ঘায়িত করার নীল নকশা এবং এটা নতুন বোতলে পুরোনো মদ চালানোর হীন প্রচেষ্টা ছাড়া আর কিছু নয়।

তিনি বলেন দেশবাসী নিবর্তনমূলক ডিজিটাল নিরাপত্তা আইনের সংস্কার নয় পুরো বাতিল চায়। তাই টালবাহানা না করে অবিলম্বে ডিজিটাল নিরাপত্তা আইনসহ সব কালাকানুন বাতিলের জন্য সরকারের প্রতি দাবি জানান। একই সাথে গণবিরোধী সরকারের চক্রান্ত ষড়যন্ত্র মোকাবিলা করে ডিজিটাল নিরাপত্তা আইনসহ সব নিবর্তনমূলক কালাকানুন বাতিলের দাবিতে ঐক্যবদ্ধ গণআন্দোলন গড়ে তোলার উদাত্ত আহ্বান জানান তিনি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App