×

জাতীয়

এডিস নিধনে বিটিআইয়ের প্রয়োগ শুরু করছে ডিএনসিসি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৭ আগস্ট ২০২৩, ০৩:১৫ পিএম

এডিস নিধনে বিটিআইয়ের প্রয়োগ শুরু করছে ডিএনসিসি

বিটিআই দিয়ে এডিস মশার লার্ভা ধ্বংস শুরু করেছে ঢাকা উত্তর সিটি করপোরেশন।

সোমবার (৭ আগস্ট) সকাল সোয়া ১১টায় গুলশান লেকের পাশ থেকে এ প্রয়োগ শুরু হয়। মেয়র আতিকুল ইসলামসহ স্থানীয় কাউন্সিলরদের সঙ্গে নিয়ে ব্যাকটেরিয়া দিয়ে মশা ধ্বংসের এ কার্যক্রম শুরু করা হয়।

বিটিআই ওষুধ প্রয়োগের পর মেয়র আতিকুল ইসলাম জানান, ডেঙ্গু দমনে বিটিআই প্রয়োগ করে বিশ্বের অনেক দেশই সফল হয়েছে। এটা খুবই পরিবেশ বান্ধব।

তিনি বলেন, শীঘ্রই এটি বাসা-বাড়ির বেজমেন্টেও প্রয়োগ করা হবে। আর বেসরকারিভাবে কেউ চাইলে এটাকে বাণিজ্যিকভাবে বাজারজাত করতে পারে।

বিটিআই এমন এক পাউডার যা একটি নির্দিষ্ট মিশ্রণে এডিসের লার্ভা আছে এমন পানিতে স্প্রে করলে সেটি ব্যাকটেরিয়ায় পরিণত হয়। এডিস ওই ব্যাকটেরিয়াকে খাবার মনে করে খেয়ে নেয় আর ২ ঘণ্টার মধ্যে শরীরের কার্যকারিতা হারিয়ে মারা যায়। এতে অন্য কোনো প্রাণী, গাছ বা অণুজীবের ক্ষতি হয় না। তাছাড়া মানবদেহেও কোন পার্শ্বপ্রতিক্রিয়া নেই।

এর আগে, বৃহস্পতিবার বিটিআইয়ের উদ্বোধন করেন স্থানীয় সরকার মন্ত্রী তাজুল ইসলাম। এরপর রবিবার থেকে এর প্রয়োগের ঘোষণা দেন উত্তর সিটির মেয়র আতিকুল ইসলাম। একদিন পিছিয়ে যা আজ সোমবার শুরু হলো।

উত্তর সিটি এলাকায় মশা নিধনে কাউন্সিলরদের আহ্বায়ক করে করা হয়েছে তিন স্তরের টাস্কফোর্স। প্রতিদিন কাউন্সিলররাই এ কার্যক্রম তদারকি করবেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App