×

জাতীয়

ড. ইউনুসের বিরুদ্ধে অভিযোগ গঠনের বৈধতার শুনানি আজ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৭ আগস্ট ২০২৩, ০৮:৪১ এএম

ড. ইউনুসের বিরুদ্ধে অভিযোগ গঠনের বৈধতার শুনানি আজ

ড. মুহাম্মদ ইউনূস

শ্রম আইন লঙ্ঘন মামলায় শান্তিতে নোবেল বিজয়ী ড. মুহাম্মদ ইউনূসের বিরুদ্ধে অভিযোগ গঠন কেন বাতিল হবে না মর্মে জারি করা রুল শুনানি আজ সোমবার দিন ধার্য করেছেন আদালত।

কলকারখানা ও প্রতিষ্ঠান অধিদপ্তরের পক্ষে গতকাল রবিবার শুনানির দিন ধার্যের আবেদনের প্রেক্ষিতে বিচারপতি কুদ্দুস জামানের নেতৃত্বাধীন হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দিয়েছেন।

রবিবার সকালে প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর নেতৃত্বাধীন আপিল বেঞ্চ ড. মুহাম্মদ ইউনূস ও গ্রামীণ টেলিকমের ৩ কর্মকর্তার বিরুদ্ধে দায়ের হওয়া মামলার রুল দ্রুত নিষ্পত্তির নির্দেশ দিয়ে আপিল বিভাগের আদেশ প্রকাশ করেন।

এ সময় আদালতে রাষ্ট্রপক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন এবং ইউনূসের পক্ষে ছিলেন ব্যারিস্টার আবদুল্লাহ আল মামুন।

গত ৩ আগস্ট ড. মুহাম্মদ ইউনূসের বিরুদ্ধে অভিযোগ গঠনের বিষয়ে রুল জারি করেন হাইকোর্ট। দুই সপ্তাহের মধ্যে রাষ্ট্রপক্ষসহ সংশ্লিষ্টদের এই রুলের জবাব দিতে বলা হয়েছে।

মামলার সূত্রে জানা যায়, কলকারখানা ও প্রতিষ্ঠান অধিদপ্তরের কর্মকর্তারা ড. ইউনূসের গ্রামীণ টেলিকম পরিদর্শনে গিয়ে শ্রম আইনের লঙ্ঘনের প্রমাণ পান। এগুলোর মধ্যে অনেক শ্রমিক-কর্মচারীর চাকরি স্থায়ী না করা, শ্রমিকদের অংশগ্রহণের তহবিল ও কল্যাণ তহবিল গঠন না করা ও কোম্পানির লভ্যাংশের পাঁচ শতাংশ শ্রমিকদের না দেয়া, যা শ্রম আইন লঙ্ঘন। এসব অভিযোগে ২০২১ সালের ৯ সেপ্টেম্বর ড. ইউনূসসহ চারজনের বিরুদ্ধে মামলা করেন ঢাকার কলকারখানা ও প্রতিষ্ঠান অধিদপ্তরের শ্রম পরিদর্শক আরিফুজ্জামান। এই মামলায় ড. ইউনূসসহ চারজনের বিরুদ্ধে গত ৬ জুন অভিযোগ গঠন করেন ঢাকার তৃতীয় শ্রম আদালতের বিচারক। ঢাকার শ্রম আদালতের বিচারক বেগম শেখ মেরিনা সুলতানা অভিযোগ গঠন করে আদেশ দেন। অন্য তিনজন হলেন গ্রামীণ টেলিকমের সাবেক ব্যবস্থাপনা পরিচালক (এমডি) আশরাফুল হাসান, পরিচালক নুর জাহান বেগম ও মো. শাহজাহান। অভিযোগ গঠনের মাধ্যমে এই মামলায় ড. ইউনূসসহ চারজনের বিরুদ্ধে আনুষ্ঠানিক বিচার শুরু হয়। অভিযোগ গঠনের বৈধতা চ্যালেঞ্জ করে গত ২১ জুন হাইকোর্টে আবেদন করেন ড. মুহাম্মদ ইউনূস। আবেদনে অভিযোগ গঠনের আদেশ বাতিল চাওয়া হয়।

গত মাসে আবেদন করেন ড. ইউনূসসহ চারজন। এই আবেদনের ওপর গত ১৭ জুলাই হাইকোর্টে শুনানি শুরু হয়। রাষ্ট্রপক্ষ বক্তব্য উপস্থাপনের জন্য সময় আবেদন জানালে আদালত গত ৩ আগস্ট শুনানির দিন ধার্য করেন। শুনানি নিয়ে ওইদিন রুল দেন হাইকোর্ট।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App