×

জাতীয়

তৃণমূলকে আজ ভোটের বার্তা দেবে আ.লীগ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৬ আগস্ট ২০২৩, ০৮:৩৮ এএম

তৃণমূলকে আজ ভোটের বার্তা দেবে আ.লীগ

ছবি: পুরনো ছবি

ক্ষমতাসীন রাজনৈতিক দল আওয়ামী লীগের বিশেষ বর্ধিত সভা আজ। সকাল সাড়ে ১০টায় প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে দলটির সভাপতি শেখ হাসিনার সভাপতিত্বে এ সভা শুরু হবে। সারাদেশের ৭৮টি সাংগঠনিক জেলা ইউনিটের সভাপতি-সাধারণ সম্পাদকসহ উপজেলা, জেলা সদরের পৌরসভা ও দলীয় মনোনয়নে নির্বাচিত সংসদ সদস্য ও স্থানীয় নির্বাচনের জনপ্রতিনিধিরা সারাদেশ থেকে বিশেষ বর্ধিত সভায় অংশ নেবেন। এরই মধ্যে ঢাকায় চলে এসেছেন তারা। এছাড়া আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদ, কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদ ও জাতীয় কমিটির সদস্যরাও বিশেষ বর্ধিত সভায় অংশ নেবেন। আওয়ামী লীগের সহযোগী ও ভ্রাতৃপ্রতিম সংগঠনের নেতারাও বর্ধিত সভায় অংশ নেবেন। এরই মধ্যে দলের পক্ষ থেকে সব ধরনের প্রস্তুতি নেয়া হয়েছে গণভবন প্রাঙ্গণে।

দলটির নীতিনির্ধারণসূত্রে জানা গেছে, বিশেষ বর্ধিত সভাকে খুবই গুরুত্ব দিচ্ছে আওয়ামী লীগ। মূলত তৃণমূলের কথা শুনবেন দলীয়প্রধান শেখ হাসিনা। আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন নিয়ে তৃণমূলকে নির্দেশনা দেবেন তিনি। ভোটে কেউ বাধা সৃষ্টি করতে চাইলে কীভাবে মোকাবিলা করতে হবে, সে বিষয়ে নির্দেশনা থাকবে। সংবিধান মেনে সময়মতো নির্বাচন অনুষ্ঠানের বিষয়ে প্রস্তুতি নেয়ার কথা থাকবে। আওয়ামী লীগ ঐক্যবদ্ধ থাকলে নির্বাচনে কেউ হারাতে পারবে না- এই বার্তাও দেয়া হবে। জাতীয় নির্বাচনকে সামনে রেখে বিরোধী দলের ভোট ঠেকানো ও প্রশ্নবিদ্ধ করার চেষ্টা মোকাবিলায় নেতাকর্মীদের স্বল্প সময়ের নোটিসে যে কোনো কর্মসূচি পালন কিংবা রাজপথে অবস্থান নেয়ার বিষয়েও দিক নির্দেশনা দেবেন দলীয়প্রধান শেখ হাসিনা।

জানা গেছে, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের মাত্র ৪ মাস আগে ডাকা এ বিশেষ এ বর্ধিত সভাকে খুবই গুরুত্বপূর্ণ হিসেবে দেখছে আওয়ামী লীগ। আশা করা হচ্ছে, দলীয়প্রধানের নির্দেশনায় তৃণমূলের সব কোন্দল নিরসন হবে। দলকে নির্বাচনমুখী করার নির্দেশনা থাকবে। বিরোধী রাজনীতিকদের অপপ্রচার মোকাবিলার কৌশল এবং সরকারের উন্নয়ন মানুষের কাছে তুলে ধরার বার্তা থাকবে শেখ হাসিনার নির্দেশনায়। বর্ধিত সভায় আওয়ামী লীগ সভাপতি নির্বাচনের রোডম্যাপ ঘোষণা করবেন।

এ বিষয়ে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য অ্যাডভোকেট জাহাঙ্গীর কবির নানক ভোরের কাগজকে বলেন, গণভবনে বিশেষ বর্ধিত সভায় সারাদেশ থেকে আওয়ামী লীগের তৃণমূল পর্যায়ের নেতা ও আওয়ামী লীগ মনোনীত নির্বাচিত জনপ্রতিনিধিরা সভায় অংশ নেবেন। এ সভায় আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন নিয়ে তৃণমূলকে গাইডলাইন দেবেন। সেই সঙ্গে আন্দোলনের নামে বিএনপি ও জামায়াত অপশক্তির কর্মকাণ্ড সম্পর্কেও নির্দেশনা দেবেন। কীভাবে এই অপশক্তির আন্দোলন মোকাবিলা করা হবে, সেই নির্দেশনাও দেবেন তিনি।

তিনি বলেন, বর্তমানে আওয়ামী লীগের তৃণমূল চাঙা আছে। বিশেষ বর্ধিতসভার পর তৃণমূল আরো চাঙা হয়ে উঠবে। আওয়ামী লীগ অনেক বড় একটা দল। এ দলের তৃণমূলে নেতাকর্মীদের মধ্যে কিছুটা দ্বন্দ্ব-কোন্দল ও অভিমান আছে। তবে বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার প্রশ্নে সবাই এক ও অভিন্ন। বর্ধিত সভায় দলীয়প্রধান সবাইকে ঐক্যবদ্ধ হওয়ার ডাক দেবেন। দল যাকে মনোনয়ন দেবে, সবাই তার পক্ষে কাজ করবে। নৌকাকে বিজয়ী করার জন্য মানুষের কাছে যাবে। গত সাড়ে ১৪ বছরে দেশে অভূতপূর্ব যে উন্নয়ন হয়েছে, তা মানুষের কাছে তুলে ধরতে হবে। মোটকথা, বর্ধিতসভা থেকেই নির্বাচনী বার্তা চলে আসবে। সেই বার্তা নিয়ে কাজ করবেন আওয়ামী লীগের নেতাকর্মীরা।

দলটির সাংগঠনিক সম্পাদক বি এম মোজাম্মেল হক বলেন, আজকের বিশেষ বর্ধিত সভা আওয়ামী লীগের জন্য খুবই গুরুত্বপূর্ণ। মূলত আগামী নির্বাচনে কীভাবে টানা চতুর্থবার দলকে ক্ষমতায় আনা যায়, সে বিষয়ে তৃণমূলের কী ভূমিকা থাকবে, বিরোধী দলের নাশকতা কীভাবে মোকাবিলা করা যায়, মানুষের সঙ্গে আরো কীভাবে সম্পৃক্ততা বাড়ানো যায়- সেসব বিষয়ে দিকনির্দেশনা অবশ্যই থাকবে। তৃণমূলে দলকে কীভাবে আরো বেশি শক্তিশালী করা যায়, মানুষের কাছে কীভাবে সরকারের উন্নয়ন তুলে ধরা যায়- সে নির্দেশনাও থাকবে। আমাদের দলের প্রধান বঙ্গবন্ধুকন্যা এ বিষয়ে তৃণমূলকে বার্তা দেবেন। একটা অবাধ, সুষ্ঠুও ও নিরপেক্ষ নির্বাচন কীভাবে করা যায় সে নির্দেশনাও থাকবে।

প্রসঙ্গত, আওয়ামী লীগের সর্বশেষ বিশেষ বর্ধিত সভা অনুষ্ঠিত হয়েছিল একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে ২০১৭ সালের ২৩ জুন। সেই সভাতেও জাতীয় নির্বাচনের প্রস্তুতি ও দলকে বিজয়ী করার বিষয়ে বার্তা দেয়া হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App