×

জাতীয়

সোহরাওয়ার্দীতেও সমাবেশ করতে পারছে না জামায়াত

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৩ আগস্ট ২০২৩, ০৭:৩৫ পিএম

সোহরাওয়ার্দীতেও সমাবেশ করতে পারছে না জামায়াত

বাংলাদেশের জামায়াতে ইসলামী। ফাইল ছবি

মেলেনি ডিএমপির অনুমতি

তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা প্রতিষ্ঠা, জামায়াতের আমিরসহ গ্রেপ্তার নেতাকর্মী ও আলেম-ওলামাদের মুক্তি এবং সরকারের পদত্যাগের দাবিতে রাজধানীতে আগামীকাল শুক্রবার (৪ আগস্ট) সমাবেশ করবে জামায়াতে ইসলামী। দুপুর আড়াইটায় ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানে এই সমাবেশ ঘিরে ব্যাপক প্রস্তুতি নিয়েছে দলটি। তবে ঢাকা মেট্রোপলিট পুলিশের (ডিএমপি) পক্ষ থেকে বৃহস্পতিবার জানানো হয়েছে- তাদের শুক্রবার সমাবেশের কোনো অনুমতি দেয়া হবে না।

এর আগে গত ১ আগস্ট বায়তুল মোকাররম মসজিদের উত্তর গেটে সমাবেশের ঘোষণা দিয়েছিল জামায়াতে ইসলামী। কিন্তু ডিএমপির পক্ষ থেকে অনুমতি না পাওয়ায় ওইদিন সংবাদ সম্মেলন করে আগামীকাল শুক্রবার সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশের সিদ্ধান্ত জানায় দলটি। একই সঙ্গে গত ১ আগস্ট সমাবেশের অনুমতি পেতে ডিএমপি কার্যালয়ে পুলিশ কমিশনার বরাবর একটি আবেদনও জমা দেয় জামায়াত। আবেদনপত্রে শুক্রবার সোহরাওয়ার্দী উদ্যানে দুপুর আড়াইটায় সমাবেশ পালনে সহযোগিতা চাওয়া হয়। সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট আব্দুর রাজ্জাকের নেতৃত্বে জামায়াতের ৭ সদস্যের একটি প্রতিনিধি দল ডিএমপি কার্যালয়ে গিয়ে এ আবেদন জমা দেন। সে সময় অ্যাডভোকেট আব্দুর রাজ্জাক বলেন, জামায়াতের আশা নতুন তারিখ ও নতুন স্থানে পুলিশের সার্বিক সহযোগিতা পাবেন তারা। তবে সহযোগিতা না পেলে দলীয় ফোরামে পরবর্তী সিদ্ধান্ত নেয়া হবে। এ বিষয়ে ডিএমপি কমিশনার খন্দকার গোলাম ফারুক বলেছেন, জামায়াতকে শুক্রবার কোনো সভা-সমাবেশ করার অনুমতি দেয়া হচ্ছে না।

এদিকে, সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশকে ঘিরে ব্যাপক প্রস্তুতি নিয়েছে ঢাকা মহানগরী উত্তর ও দক্ষিণ জামায়াত। সমাবেশ সফল করতে ঢাকার দুই মহানগরী ওয়ার্ড ও থানায় দফায় দফায় বৈঠকও করেছে দলটির নেতাকর্মীরা। সমাবেশে জনসাধারণের উপস্থিতি বাড়াতে প্রচারপত্র বিলি করেছে এবং গঠন করা হয়েছে সমাবেশ বাস্তবায়নের উপ-কমিটি, সমন্বয় কমিটিসহ অপরাপর প্রয়োজনীয় কমিটি।

কেয়ারটেকার সরকার পুনর্বহাল, আলেম ওলামা ও জামায়াত আমীরের মুক্তি এবং সরকারের পদত্যাগের তিন দফা দাবিতে এ সমাবেশ কর্মসূচির ঘোষণা দেয় দলটি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App