×

জাতীয়

বৃটিশ হাইকমিশনারকে যা জানালেন আইনমন্ত্রী

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৩ আগস্ট ২০২৩, ০৬:৫৬ পিএম

বৃটিশ হাইকমিশনারকে যা জানালেন আইনমন্ত্রী

ছবি: সংগৃহীত

সুষ্ঠু, অবাধ এবং ভায়োলেন্স ফ্রি নির্বাচন করার ব্যাপারে জনগণের কাছে জননেত্রী শেখ হাসিনার সরকার অঙ্গীকারবদ্ধ বলে বৃটিশ হাইকমিশনার সারাহ কুক-কে জানিয়েছেন আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক।

বৃহস্পতিবার দুপুরে সচিবালয়ে আইন মন্ত্রণালয়ে নিজ দপ্তরে বৃটিশ হাইকমিশনার সারাহ কুক এর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

সৌজন্য সাক্ষাতকালে আইন ও বিচার বিভাগের সচিব মো. গোলাম সারওয়ার, বৃটিশ হাইকমিশনের গভর্নেন্স উপদেষ্টা মো. রফিকুজ্জামান, বৃটিশ হাইকমিশনের ২য় সেক্রেটারি (রাজনৈতিক) ভেনেসা বিউমন্ট উপস্থিত ছিলেন।

আইনমন্ত্রী আনিসুল হক বলেন, সারাহ কুক বাংলাদেশে ব্রিটিশ হাইকমিশনার হিসেবে যোগ দেওয়ার পর এটাই হচ্ছে আমার সাথে তার প্রথম সাক্ষাৎ। তিনি যখন বাংলাদেশে ডিএফআইডির প্রধান ছিলেন তখন আমার সঙ্গে তার পরিচয় ছিল।

আনিসুল হক বলেন, সারাহ কুক বাংলাদেশে ফিরে আসতে পেরে অত্যন্ত খুশি। বাংলাদেশের উন্নয়নের ব্যাপারে আমাদের মধ্যে কথাবার্তা হয়েছে। হাইকমিশনার আশ্বস্ত করেছেন যে, তিনি বাংলাদেশের উন্নয়নের দিকে লক্ষ্য রাখবেন।

বাংলাদেশের আইনি অবকাঠামোর অনেক কিছুই ব্রিটিশ আইনের উপর নির্ভরশীল। এখন আইনের ক্ষেত্রে অনেক রকম উন্নয়ন হয়েছে এবং এটা কিভাবে আরও উন্নত করা যায়, সে ব্যাপারে পুরস্পর আলাপ-আলোচনা করেছি। আলোচনায় বাংলাদেশের জুডিশিয়াল অফিসার ও আইনজীবীদের প্রশিক্ষণের বিষয়টি গুরুত্ব পেয়েছে।

তারেক রহমানের সাজা নিয়ে কোন আলোচনা হয়েছে কি-না জানতে চাইলে মন্ত্রী বলেন, তারেক রহমানের সাজার বিষয়ে হাইকমিশনারের সঙ্গে কোনো আলাপ হয়নি।

পররাষ্ট্রমন্ত্রী এবং তথ্যমন্ত্রী বলেছেন, তারেক রহমানকে ফিরিয়ে আনার চেষ্টা করছে সরকার- এমন প্রশ্নের জবাবে আইনমন্ত্রী বলেন, আমি তথ্যমন্ত্রী ও পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে এ ব্যাপারে আলাপ করে নিই, এরপর আপনাদের কাছে ফিরে আসব।

নির্বাচন নিয়ে কোনো আলোচনা হয়েছে কি-না, এ প্রশ্নে আইনমন্ত্রী বলেন, নির্বাচন নিয়ে আমার সাথে সেইভাবে কথা হয়নি।

বৃটিশ হাইকমিশনার আমাকে শুধু এ কথাই বলেছেন, তিনি খুব ইন্টারেস্টিং সময়ে বাংলাদেশে এসেছেন। আমি বলেছি, হ্যাঁ। এখন কম-বেশি আমাদের মনোযোগ হচ্ছে নির্বাচন এবং জননেত্রী শেখ হাসিনার সরকার একটি সুষ্ঠু, অবাধ এবং ভায়োলেন্স ফ্রি নির্বাচন করার ব্যাপারে জনগণের কাছে অঙ্গীকারবদ্ধ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App