×

জাতীয়

অধিক জনসংখ্যা নিয়েই মধ্যম আয়ের দেশ গড়েছেন শেখ হাসিনা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০২ আগস্ট ২০২৩, ০৭:৫০ পিএম

অধিক জনসংখ্যা নিয়েই মধ্যম আয়ের দেশ গড়েছেন শেখ হাসিনা
অধিক জনসংখ্যা নিয়েই মধ্যম আয়ের দেশ গড়েছেন শেখ হাসিনা

বুধবার দুপুরে রাজধানীর শাহবাগের মিন্টু রোডের বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্বিবিদ্যালয়ের বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব কনভেনশন হলে বিশ্ব জনসংখ্যা দিবস উপলক্ষে আলোচনা সভায় স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক এমপি। ছবি: ভোরের কাগজ

অধিক জনসংখ্যা নিয়েই মধ্যম আয়ের দেশ গড়েছেন শেখ হাসিনা

বিশ্ব জনসংখ্যা দিবস-২০২৩ উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় পুরস্কার বিতরণ করেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক এমপি

অধিক জনসংখ্যা নিয়েই মধ্যম আয়ের দেশ গড়েছেন শেখ হাসিনা

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক বলেছেন, দেশের অধিক জনসংখ্যাকে অনেকেই বোঝা মনে করলেও প্রধানমন্ত্রী শেখ হাসিনা বোঝা হিসেবে দেখেন না। মুলতঃ জনসংখ্যার আধিক্য দিয়েই তিনি বাংলাদেশকে একটি কর্মক্ষম ও সক্ষম মধ্যম আয়ের দেশে তুলে এনেছেন।

বুধবার (২ আগস্ট) দুপুরে রাজধানীর শাহবাগের মিন্টু রোডের বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব কনভেনশন হলে বিশ্ব জনসংখ্যা দিবস-২০২৩ পালন উপলক্ষে আয়োজিত আলোচনা সভা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক এমপি।

[caption id="attachment_452877" align="aligncenter" width="1280"] বিশ্ব জনসংখ্যা দিবস-২০২৩ উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় পুরস্কার বিতরণ করেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক এমপি[/caption]

প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশে পরিকল্পিতভাবে নারী-পুরুষের সমতা এনেছেন উল্লেখ করে স্বাস্থ্যমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত ১৫ বছরে দেশে নারীর ক্ষমতায়নে নিরব বিপ্লব সৃষ্টি করেছেন। বর্তমানে দেশের সরকারি বা বেসরকারি যে কোনো অফিসে গেলে পুরুষ ও নারীর প্রায় সমান উপস্থিতি লক্ষ্য করা যায়। দেশের পোশাক শিল্পে ৭০ ভাগ নারী যেমন কাজ করে দেশের অর্থনীতির চাকা সচল রেখেছে, তেমনি সরকারি চাকরি করে, শিল্পে, ব্যবসা-বাণিজ্য, এমনকি কৃষিতেও নারীরা এখন সমান তালে এগিয়ে এসেছে। শিক্ষকতা পেশায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা নারীদের জন্য বিশেষ কোটা ব্যবস্থা করে নারীর ক্ষমতায়ন জোরালো করেছেন। রাজনীতিতেও তিনি নারীদের অবস্থান শক্ত করেছেন। জাতীয় সংসদে প্রধানমন্ত্রী ও স্পিকারসহ ৬৫ জন সদস্য নারী। উপজেলা ভাইস চেয়ারম্যান পদে এবং ইউনিয়ন পরিষদেও (ইউপি) নারীদের জন্য বিশেষ আসন নিশ্চিত করেছেন প্রধানমন্ত্রী। প্রধানমন্ত্রী নারীদের ক্ষমতায়নে এত গুরুত্ব দিয়েছেন, কারণ তিনি জানেন, দেশের এত বড় জনসংখ্যার আধিক্যের মধ্যে অর্ধেকের বেশি নারীদের বাদ রেখে বাংলাদেশ বিশ্বের সাথে সমান তালে এগিয়ে যেতে পারবে না।বর্তমানে বাংলাদেশে বেশ কিছু চ্যালেঞ্জ আছে জানিয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, দেশে বাল্যবিবাহ এখনো কমানো যায়নি। এটি একেবারে নির্মূল করতে সবাইকে এগিয়ে আসতে হবে। দেশে বর্তমানে দারিদ্রতা ১৫ ভাগ রয়েছে। দেশের মানুষকে দরিদ্র রেখে সামনে এগিয়ে চলা কঠিন। যদিও প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের ৮০% দরিদ্র হার েেক কমিয়ে এনে এখন মাত্র ১৫ শতাংশে নামিয়ে এনেছেন। এর পাশাপাশি, মানুষকে স্বাস্থ্য সচেতন হিসেবে গড়ে তুলতে হবে। দেশে বর্তমানে সিজারিয়ানের কাজ বেশি হচ্ছে জানিয়ে সভায় স্বাস্থ্যমন্ত্রী বলেন, আমাদের প্রাইভেট সেক্টরে সি সেকশান (সিজারিয়ান) বেশি। এখনো প্রাইভেট হাসপাতাল ক্লিনিকে গেলে ৭০ শতাংশ গর্ভবতী নারীদের সিজার করা হয়। এটাও আমাদের কমাতে হবে। এর কারণে নারীদের কর্মক্ষমতা খর্ব করা হয়। আমাদের ইন্সটিটিউশনাল ডেলিভারি কম, আশানুরূপ নয়। এটা আমরা বাড়ানোর চেষ্টা করছি।

জেন্ডার সমতাই শক্তি নারী ও কন্যাশিশুর মুক্ত উচ্চারণে হোক পৃথিবীর অবারিত সম্ভাবনার দ্বার উন্মোচন' প্রতিপাদ্য নিয়ে দেশে বিশ্ব জনসংখ্যা দিবস-২০২৩ পালিত হয়েছে।

বিশ্বে জনসংখ্যা পৌঁছে গেছে ৮০০ কোটি ৪৫ লাখে। বিশ্বে মোট প্রজনন হার (টিএফআর) ক্রমগত কমতে খাকলেও বৈশ্বিক জনসংখ্যার আকার বাড়ছে জনসংখ্যার গতি যাই হোক না কেন প্রতিটি দেশের উচিত এখনই দৃঢ় ও কার্যকর পদক্ষেপ গ্রহণ করা।

অনুষ্ঠানের সভাপতি স্বাস্থ্য শিক্ষা পরিবার পরিকল্পনা বিভাগের সচিব মো. আজিজুর রহমান বলেন পরিকল্পিত পরিবার গড়ে জনসংখ্যা বোঝা নয় জনসম্পদে পরিণত হবে। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন পরিবার পরিকল্পনা অধিদফতরের মহাপরিচালক (গ্রড-১) সাহান আরা বানু এনডিসি।বিশেষ অতিথির বক্তব্যে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা জেন্ডার সমতা আনায়নে কাজ করেছেন। মাননীয় প্রধানমন্ত্রী জনসংখ্যা নিয়ন্ত্রণ নয়, জনসংখ্যাকে দক্ষ করার জন্য কাজ করছে। আমরা জনসংখ্যাকে জনশক্তিতে রুপান্তরিত করার ফলে দেশ আজ এ পর্যায়ে উন্নতি লাভ করেছে। সম্মানিত অতিথি হিসাবে বক্তব্য রাখেন জাতিসংঘ জনসংখ্যা তহবিলের (ইউএনএফপিএ) প্রতিনিধি ক্রিস্টিন ব্লোকাস, নার্সিং ও মিডওয়্ইাফারি অধিদপ্তরের মহাপরিচালক মাকসুরা নুর এনডিসি , স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের অতিরিক্ত সচিব জনসংখা, পরিবার কল্যাণ ও আইন অনুবিভাগ ডা. আশরাফী আহমদ, পরিবার পরিকল্পনা অধিদপ্তরের পরিচালক প্রশাসন অতিরিক্ত সচিব এএইচএম লোকমান, স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. মো. টিটো মিঞা।

দিবসটি উপলক্ষে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য শিক্ষা ও পরিবারকল্যাণ বিভাগের আওতাধীন পরিবার পরিকল্পনা অধিদপ্তর বিভাগ ও জেলা, উপজেলা পর্যায়ে দিনব্যাপী বিভিন্ন কর্মসূচী মাধ্যমে পালন করাহয় দিবসটি উপলক্ষ্যে সারাদেশের সেবাকেন্দ্রে বিশেষ সেবা আলোচনা সবা পুরস্কার বিতরন করা হয়।অনুষ্ঠান সুরুতেই শোকাবহআগষ্ট মাস উপলক্ষ্যে১ মিনিটি নীরাবতা পালন করাহয়। বঙ্গবন্ধু ওপর নির্মতে শোকাবহ ১৫ আগস্টের প্রমান্য চিত্র দেখানহয়।দিবসটি উপলক্ষে একটি বিশেষ আলোচনা সভার আয়োজন করে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের আওতাধীন পরিবার পরিকল্পনা অধিদপ্তরের আইইএম ইউনিট। অনুষ্ঠানে জনসংখ্যা ব্যবস্থাপনায় অবদান রাখায় বিশিষ্ট চারজন ব্যক্তি ও সাতটি প্রতিষ্ঠানকে পুরস্কার প্রদান করা হয়।আলোচনা শেষে থিম সং ও প্রামাণ্যচিত্র দেখানো হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App